বিগ ব্যাং থিওরি সম্পর্কে একটা বই কিছু পেয়েছিলাম কিন্তু বুঝিনি তাই এই প্রশ্নটা করলাম
Share with your friends

বিগ ব্যাঙ থিউরি হলো :  বর্তমানের শ্রেষ্ট বিজ্ঞানি স্টিফেন হকিং মহাবিশ্ব কিভাবে উৎপত্বি হয়েছে এই সম্পর্কে তিনি একটি মতবাদ দিয়েছে আর এই মতবাদ কেই বিগ ব্যাঙ থিউরি বলে। তিনি বলেন এক বিশার বিস্ফুরনের মাধ্যমে মহাবিশ্ব সৃষ্টি হয় আর এটাই বিগ ব্যাঙের মূল কথা।

Talk Doctor Online in Bissoy App
Call

মহাবিস্ফোরণ তত্ত্ব মহাবিশ্বের উৎপত্তি সম্পর্কে প্রদত্ত একটি বৈজ্ঞানিক তত্ত্ব। এই তত্ত্বের অন্যতম বৈশিষ্ট্য হলো কোন ধারাবাহিক প্রক্রিয়ার পরিবর্তে একটি বিশেষ মুহূর্তে মহাবিশ্বের উদ্ভব। এই তত্ত্ব বলে আজ থেকে প্রায় ১৩.৭৫ বিলিয়ন বছর পূর্বে এই মহাবিশ্ব একটি অতি ঘন এবং উত্তপ্ত অবস্থা থেকে সৃষ্টি হয়েছিল। বিজ্ঞানী এডুইন হাবল প্রথম বলেন, দূরবর্তী ছায়াপথসমূহের বেগ সামগ্রিকভাবে পর্যালোচনা করলে দেখা যায় এরা পরষ্পর দূরে সরে যাচ্ছে অর্থাৎ মহাবিশ্ব ক্রমশ সম্প্রসারিত হচ্ছে। আপেক্ষিকতার সাধারণ তত্ত্বের ফ্রিদমান-ল্যমেত্র্-রবার্টসন- ওয়াকার মেট্রিক অনুসারে এটি ব্যাখ্যা করা হয়েছে। এই তত্ত্বসমূহের সাহায্যে অতীত বিশ্লেষণ করে দেখা যায়, সমগ্র মহাবিশ্ব একটি সুপ্রাচীন বিন্দু অবস্থা থেকে উৎপত্তি লাভ করেছে। এই অবস্থায় সকল পদার্থ এবং শক্তি অতি উত্তপ্ত এবং ঘন অবস্থায় ছিল।

Talk Doctor Online in Bissoy App

বিগ ব্যাঙ থিওরি হলো মহাবিশ্বের উৎপওি সংক্রান্ত থিওরি। যেখানে বলা হয়েছে ঃমহাবিশ্ব একটা বিস্ফোরণের পর সৃষ্টি হয়েছে। আজ থেকে লক্ষ লক্ষ বছর আগে ছোট অথচ ঘন একটা বস্তু বিস্ফোরিত হয়। এর অংশ গুলো তখন মহাকাশে ছড়িয়ে পড়ে। আর সেই গ্রহটির অংশ থেকেই আজকের সূর্য ও অন্য গ্রহদের উৎপওি।

Talk Doctor Online in Bissoy App