শেয়ার করুন বন্ধুর সাথে

না দেওয়া যাবে না। এখানে দেখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
HMMOBAROKBD

Call

ছাগলের বয়স ১ বছরের কম হলে কোনো অবস্থাতেই তা দ্বারা কুরবানী জায়েয হবে না।
উট কমপক্ষে ৫ বছরের হতে হবে। গরু ও মহিষ কমপক্ষে ২ বছরের হতে হবে। আর ছাগল, ভেড়া ও দুম্বা কমপক্ষে ১ বছরের হতে হবে। তবে ভেড়া ও দুম্বা যদি ১ বছরের কিছু কমও হয়, কিন্তু এমন হৃষ্টপুষ্ট হয় যে, দেখতে ১ বছরের মতো মনে হয় তাহলে তা দ্বারাও কুরবানী করা জায়েয। অবশ্য এক্ষেত্রে কমপক্ষে ৬ মাস বয়সের হতে হবে। -কাযীখান ৩/৩৪৮, বাদায়েউস সানায়ে ৪/২০৫-২০৬
পবিত্র হাদীছ শরীফে ইরশাদ হয়েছে-
عن حضرت جابر رضى الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم لاتذبحوا الا مسنة الا ان يعسر عليكم فتذبحواجذعة من الضآن.
অর্থ:- “বিশিষ্ট ছাহাবী হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন- হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, তোমরা ‘মুসিন্নাহ’ ব্যতীত যবেহ (কুরবানী) করবে না। যদি ‘মুসিন্নাহ’ ব্যবস্থা করা না যায় তবে দুম্বার ‘জাযয়া’ যবেহ বা কুরবানী করবে।” (মুসলিম শরীফ, মিশকাত শরীফ বাবু ফীল উদ্বহিয়্যাহ)
উক্ত পবিত্র হাদীছ শরীফের ব্যাখ্যায় বলা হয় যে, ‘মুসিন্নাহ’ হলো- পবিত্র কুরবানীর পশু উনার বয়স। যা উটের ক্ষেত্রে পূর্ণ পাঁচ বছর। গরু-মহিষের ক্ষেত্রে পূর্ণ দুই বছর। আর ছাগল, ভেড়া ও দুম্বার ক্ষেত্রে পূর্ণ এক বছর। এর কম হলে পবিত্র কুরবানী ছহীহ হবে না। তবে হ্যাঁ, দুম্বা,ভেড়ার ক্ষেত্রে বলা হয়েছে যে, যদি ছয় মাসের দুম্বা/ভেড়া এরূপ মোটাতাজা হয় যে, তা দেখতে এক বছরের মতো মনে হয়, তবে তা দ্বারা পবিত্র কুরবানী ছহীহ হবে। আর এটাকে মূলত ‘জাযয়া’ বলা হয়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ