শেয়ার করুন বন্ধুর সাথে

চোখে ধুলো গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন ।বিভিন্ন ধরণের ফল ও শাকসবজি খাবেন।এগুলোর মধ্যে রয়েছে ভিটামিন ও খনিজ লবণ ।এগুলো চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা প্রদান করে ।বেশি সমস্যা হলে ডাক্তারের পরামর্শ নিন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

চোখ ভাল রাখার জন্য আমাদের কিচু করণীয় আছে। যেমনঃ চাই সুষম খাবারঃ চোখ ও চোখের দৃষ্টি ভাল রাখতে নিয়মিত কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি, খনিজ লবন, পানি ও ভিটামিন জাতীয় খাবার প্রয়োজনীয় পরিমানে গ্রহন করতে হবে। ভিটামিনের মধ্যে ভিটামিন এ চোখের জন্য সবচেয়ে বশী প্রয়োজন। এছাড়া ভিটামিন ই এবং ভিটামিন সি দৃষ্টিশক্তি ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শাকসবজী, ফলমূল, ছোট মলাঢেলা মাছ ইত্যাদি বেশী বেশী খেতে হবে। শিশুদের ৬ মাস বয়স থেকে বুকের দুধের পাশাপাশী শাকসবজী, ফলমূল আল্প অল্প করে খাওয়াতে হবে। চাই আলোর সঠিক ব্যবহারঃ দেখার জন্য চোখ যে কোন আলোই কিছুক্ষনের মধ্যেই গ্রহন করে নিতে পারে। কিন্তু চোখ ভাল রাখার জন্য কম আলো বা তীব্র আলোতে লেখাপড়া এবং অন্যান্য কাজ কর্ম করা উচিৎ নয়। দিনের বেলা সূর্যের আলো সরাসরি ব্যবহার করা উচিৎ নয়। রাতে টিউব লাইটের আলো চোখের জন্য আরাম দায়ক। টেবিলল্যাম্পের আলোতে লেখাপড়ার সময় ল্যাম্পটি দেয়ালের দিকে রেখে প্রতিফলিত আলোতে পড়া ভালো। লোডশেডিং এর সময় বা যে সব এলাকায় বিদ্যুত নেই সেখানে যে আলোকম্পমান নয় সে আলো ব্যবহার করা ভালো। ল্যাম্প, মোমবাতী কিংবা হারিকেনের মধ্যে হারিকেনের আলো সবচেয়ে ভালো। ধুলো ময়লা ও দূষিত পরিবেশঃ দূষিত পরিবেশ, বিভিন্ন ধরনের রাসায়নিক গ্যাস কিংবা কল - কারখানার পরিবেশ চোখের জন্য ক্ষতিকর। এসব ক্ষেত্রে প্রতিদিন কাজের শেষে চোখ ঠান্ডা ও পরিষ্কার পানি দিয়ে ভালভাবে ধুয়ে নিতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি অতিরিক্ত মোবাইল, কম্পিউটার, টিভি দেখা থেকে বিরত থাকুন। নিয়মিত পুষ্টিকর খাবার খান। বেশি করে মিস্টি লাউ খান। এবং ডিম, লেবু, বাদাম,ভুট্টা, মাছ বেশি করে খান। আর কুরআন পড়ুন। সবুজ আকৃতি বৃক্ষের দিকে বেশি করে তাকিয়ে থাকুন। অশ্লীল জিনিস দেখা থেকে বিরত থাকুন। আশাকরি ইনশাল্লাহ আপনার দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ