শেয়ার করুন বন্ধুর সাথে
MRNabil

Call

কাচের মতো স্বচ্ছ তন্তু।যা পূর্ণ অভ্যন্তরীন প্রতিফলনে ব্যাবহার করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অপটিক্যাল ফাইবার হলো একটি খুব সরু কাচ তন্তু এটা মানুষের চুলের মতো চিকন ও নমনীয়।আলোক রশ্মিকে কে বহনের কাজে ব্যবহার করা হয়।আলোকরশ্মি যখন এই কাচতন্তুর মধ্যে প্রবেশ করে তখন এর পুনঃপুন অভ্যন্তরীণ প্রতিফলন ঘটতে থাকে।এই প্রকি্রয়া চলতে থাকে আলোক রশ্মি কাচতন্তুর প্রান্ত দিয়ে বের না হওয়া পর্যন্ত।সাধারণত ডাক্তার মানবদেহের ভিতরের কোনো অংশ যেমন পাকস্থলী, কোলন ইত্যাদি দেখার জন্য যে আলোক নলটি ব্যবহার করে এটি একগুচ্ছ অপটিক্যাল ফাইবারের সমন্বয়ে গঠিত।এছাড়া অপটিক্যাল ফাইবার ব্যবহারের আরেকটি ক্ষেত্র হলো টেলিযোগাযোগ।এতে অপটিক্যাল ফাইবার  ব্যবহার করার ফলে একই সাথে অনেকগুলো সংকেত প্রেরণ করা যায়।সংকেত যত দূরই যাক না কেন এর শক্তি হ্রাস পায় না।     

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অপটিক্যাল ফাইবার হচ্ছে খুব সরূ এবং নমনীয় কাচ তন্তু। দুটি ভিন্ন ঘনত্বের কাচ সমন্বয়ে অপটিক্যাল ফাইবার তৈরী করা হয়। আলোকহনের কাজে এটি ব্যবহৃত হয়। পূর্ণঅন্তরীণ প্রতিফলনের প্রযুক্তি কাজে লাগিয়ে অপটিক্যাল ফাইবার কাজ করে। টেলিফোন, টেলিপ্রিন্টার, টেলিভিশন ইত্যাদির আলোক সিগন্যালকে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে পাঠানো হয়।  তাছাড়া চিকিৎসকরা মানব দেহের ভিতরের কোন অংশ পর্যবেক্ষণের জন্য অপটিক্যাল ফাইবার ব্যবহার করেন।অপটিক্যাল ফাইবার দিয়ে লম্বা দুরত্বে অনেক কম সময়ে বিপুল পরিমাণ তথ্য পরিবহন করা যায়। অপটিক্যাল ফাইবারের আরো অনেক সুবিধার মধ্যে উল্লেখযোগ্য হলো- এই ব্যবস্থায় তথ্য পরিবহনে তথ্য ক্ষয় কম হয়, তড়িৎ-চুম্বকীয় প্রভাব থেকে মুক্ত ইত্যাদি। অপটিক্যাল ফাইবার সাধারণত টেলিযোগাযোগের ক্ষেত্রে বহুল ব্যবহৃত হচ্ছে। এছাড়া আলোকসজ্জা, সেন্সর ও ছবি সম্পাদনার কাজেও বর্তমানে ব্যবহৃত হচ্ছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

image

(একগুচ্ছ অপটিক্যাল ফাইবার: উইকিপিডিয়া)

উপরের ছবিতে কি দেখছেন?  আপনি যদি ভালোভাবে দেখেন তবে দেখবেন চুলের মতো কিছু তার একজন ধরে আছে। এটা মানে অপটিক্যাল ফাইবার আলোক পরিবাহী। এটার সাহায্যে আলোর গতিতে ডাটা আদান প্রদান করা হয়। 

অপটিকাল ফাইবার তিনটি অংশের সমন্বয়ে গঠিত। 
  • কোর(Core)
  • ক্ল্যাডিং(Cladding)
  • জ্যাকেট (jacket)

ভেতরের অংশ হলো কোর যা কাচ বা প্লাস্টিক দ্বারা তৈরি যা ১০০ মাইক্রোমিটার  পর্যন্ত হয়ে থাকে। কোরের ঠিক বাহিরেই আবার আছে ক্যাডিং। ক্ল্যাডিং হচ্ছে কাচ বা প্লাস্টিক দ্বারা তৈরি বিশেষ ধরনের আবরণ যা কোর থেকে নির্গত আলোক রশ্মি প্রতিফলিত করে তা পুনরায় কোরে ফেরত পাঠায়। ক্ল্যাডিং এর প্লাস্টিক এবং বিভিন্ন ধাতব পদার্থ দ্বারা তৈরি বাহিরের অংশটি হচ্ছে জ্যাকেট। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ