★ নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ হয়ে থাকা। মুখ দিয়ে কফ বের হওয়া অল্প অল্প। গলায় কফ আটকে থাকা।
★ মাঝে মাঝে কফ দ্বারা কান বন্ধ থাকে, বিশেষ করে ঘুম থেকে ওঠার পর কান তালা লাগার মত বন্ধ হয়ে থাকে কিছু স্পষ্ট শোনা যায়না। কয়েক ঘন্টা পর ঠিক হয়ে যায় এবং হঠাৎ করে আবার বন্ধ হয়ে যায়।
★মাথা ব্যথা, মাথা ঘুরানো, মাথা ভারভার লাগা।
★রৌদ্রে গেলে মাথার ভিতর ঝিলকায়, জ্বালা করে এবং জাড় কাঁটা ওঠার মতো মনে হয়।
★গলার ভিতর ঝিলকায়, জ্বালা করে।
★শরীর দূর্বল, ওজন কম, ওজন না বাড়া।
★রোগ সংক্রামক হওয়া। একজনের থেকে অন্য জনেরও সর্দি-ঠান্ডাসহ মাথা ব্যথা, মাথা ঘুরানোর সমস্যা হচ্ছে। বিশেষ করে তাৎক্ষনিক সংক্রামিত হচ্ছে অন্যজন।
লক্ষনগুলো কিসের হতে পারে এবং এ থেকে প্রতিকারের উপায় কি?? এর জন্য কি বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে??
শেয়ার করুন বন্ধুর সাথে

Afghjklkdkfdsjhgg

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

দেখুন,এখানে আপনি যদি কোনো একটি রোগের কথা বলেন তাহলে আমি বলবো সাধারণত ভাইরাল ইনফেকশন হলে এসব ঘটতে পারে।তবে এই ভাইরাল ইনফেকশন এরও তো অনেক গুলি ধাপ থাকে। রোগীর ইতিহাস পড়ে মনে হল এটি Measles এর কারণে হচ্ছে। এটিকে আমরা হাম বলে থাকি। এটা একধরণের ছোঁয়াচে ভাইরাল ইনফেকশন যা সাধারণত শ্বসনতন্ত্র বা রেসপিরেটরি সিস্টেম থেকে শুরু হয়। আমরা অনেকেই মনে করি যে হাত পা কিংবা শরীরে দানা দানা ওঠা মানেই হাম, কিন্তু এটি ভুল ধারনা।এছাড়া হারপিস ও হতে পারে। রোগীর শরীরে কি র‍্যাশ বা জ্বালাপোড়া আছে..? কিংবা গোপনাংগে কোনো প্রদাহ..? এসব জানা থাকলে আরো লেখা যেতো। তবে আমার যতটুকু মনে হয় যে এটি Measles এর কারণেই হচ্ছে। পরীক্ষা না করে বা রোগীকে না দেখে কোনো চিকিৎসা দেয়া উচিৎ নয় ভাইয়া। এই রোগ যদি হয় তাহলে ঠিকমতো এ রোগের চিকিৎসা না করা হলে রোগী নানা জটিলতায় পড়তে পারে।কাজেই আপনি একজন মেডিসিন বিভাগের চিকিৎসক এর কাছে যান,বিশেষজ্ঞ না হলেও চলবে। প্রাথমিকভাবে রোগ শনাক্ত করা উচিৎ। রোগীকে পুরোপুরি বিশ্রামে রাখুন।।একটু পরপর ভেজা তোয়ালে বা গামছা বা নরম কাপড় দিয়ে শরীর মুছে দিতে বলুন।অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করতে বলুন এবং স্বাভাবিক খাবারদাবারের পাশাপাশি রোগীকে বেশি বেশি তরল খাবার দিন।যদি এভাবে এটি ছড়িয়ে পড়ে,হাঁচি, কাশি ও স্পর্শের মাধ্যমে যদি এই রোগ ছড়ায় তাহলে আক্রান্ত ব্যক্তির জিনিসপাতি ব্যবহার করবেন না এবং তাকে বলবেন হাচি কাশি দেবার সময় রুমাল ব্যবহার করতে। যথাসম্ভব সতর্ক থাকুন।‘এমএমআর’ ভ্যাকসিন দিয়ে নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ