দুয়েকদিন হলো একপাশে ভিতরে দাতের মাড়ি প্রচন্দ ব্যাথা । পানি খেতে , ভাত খেতে, কথা বলতে সমস্যা হয়, কিংবা ব্যাথা হয়। এর কারন কি এবং এর থেকে মুক্তির উপায় কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

কখনো কখনো মাড়িতে জীবাণু সংক্রমণের কারণে ব্যথা হয়। এ ছাড়া দাঁতের সমস্যার কারণেও মাড়ি ব্যথা হতে পারে।আপনি যা করবেনঃ ১.আপনি নিয়মিত দাত ব্রাশ করবেন। ২.ভিটামিন সি খাবেন। ৩. এককাপ পানিতে হলুদ এবং লবণ ফুটাবেন তারপর ছাকনী দিয়ে সেই পানি দিয়ে প্রতিদিন ২বেলা কুলি করবেন। ৪.কাঁচা রসুন থেঁতলে মাড়ির মধ্যে লাগান। ৫.প্রতিদিন কয়েকটি লবঙ্গ চিবান অথবা লবঙ্গের তেল আক্রান্ত স্থানে লাগান। ৬.প্রতিদিন কাচা পেয়াজ খাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দাঁতের মাড়ি ব্যাথা হলে করণীয়:

  • লবণ পানি - একেবারে সাধারণ এবং প্রচলিত এই প্রক্রিয়া আসলেই কার্যকর। এক গ্লাস গরম পানিতে বেশি করে লবণ গুলে কুলকুচি করুন যতক্ষণ সম্ভব। এতে সাময়িকভাবে দাঁত ব্যাথা কমে আসে। তবে এই লবণ পানি খেয়ে ফেলবেন না যেন। কুলকুচি করে ফেলে দেবেন। 
  •  যে দাঁতটা ব্যথা করছে, তার ওপরে বা পাশে (যেখানে ব্যাথা) একটা লবঙ্গ রেখে দিন। মাড়ি আর দাঁতের মাঝে বা দুই চোয়ালের মাঝে এই লবঙ্গ চেপে রাখতে পারেন যতক্ষণ না ব্যথা চলে যায়। 
  • লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন তবে দুই-এক ফোঁটার বেশি নয়। লবঙ্গ গুঁড়োর সাথে পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করেও লাগাতে পারেন। 
  • আদা - এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। যদি চিবাতে বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে যে রস এবং আদার পেস্ট তৈরি হবে সেটা ওই আক্রান্ত দাঁতের কাছে নিয়ে যান। জিহ্বা দিয়ে একটু চেপে রাখুন দাঁতের কাছে। কিছুক্ষণের মাঝেই ব্যথা চলে যাবে।
  •  রসুন - এক কোয়া রসুন থেঁতো করে নিয়ে দাঁতের ওপর লাগিয়ে রাখুন। রসুনের সাথে একটু লবণও মিশিয়ে লাগাতে পারেন। 
  • পেঁয়াজ - টাটকা এবং রসালো এক টুকরো পেঁয়াজ কেটে নিয়ে সেটা আক্রান্ত দাঁতের ওপর চেপে রাখুন। পেয়াজের রসটা উপকারে আসবে। 
  •  শুকনো মরিচের গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে দাঁতের ওপরে দিতে পারেন। এক্ষেত্রে মরিচের ভেতরে থাকা উপাদান আপনার দাঁতের ওই ব্যাথাকে অবশ করে দেবে। গোলমরিচের গুঁড়োও ব্যবহার করতে পারেন। 
  • বেকিং সোডা - একটা কটন বাড একটু পানিতে ভিজিয়ে নিন। এর মাথায় অনেকটা বেকিং সোডা লাগিয়ে নিয়ে আক্রান্ত দাঁতের ওপরে প্রয়োগ করুন। 
  • আরেক ভাবেও বেকিং সোডা ব্যবহার করা যায়। এক চামচ বেকিং সোডা এক গ্লাস গরম পানিতে গুলিয়ে সেটা দিয়ে কুলকুচি করে ফেলুন।  
  • (পদ্ধতিগুলো সংগৃহীত ) 
    এই উপায়গলো অনেক কাজ দেবে
     তবে বেশি সমস্যা হলে অতি সত্তর ডেন্টিস্টের সাথে দেখা করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Saiyankhan

Call

ডেন্টাল ডাক্তার দেখাতে পারেন    

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যা করবেন লবঙ্গ গুড়ো করে সামান্য পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্টে করে যে দাঁতে ব্যথা করে সেটার উপর লাগিয়ে রাখুন। সরিষার তেলের সাথে এক চিমটি লবন মিশিয়ে আক্রান্ত মাড়িতে লাগিয়ে রাখুন। কয়েক ফোঁটা লেবুর রস আক্রান্ত মাড়িতে দিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ