শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

বিদ্যুতের ভৌত ধর্মের উপর নির্ভর করে শক্তির রুপান্তর ঘটিয়ে ব্যবহার কৌশলকে ইলেক্ট্রিক্যাল বিষয় বলা হয়। যেমন বিদ্যুৎ প্রবাহে চৌম্বক ক্রিয়া দ্বারা ফ্যান তৈরি। তাপীয় ক্রিয়া দ্বারা হিটার তৈরি। এবং এগুলো ব্যবহারের জন্য সকল আনুষঙ্গিক বিষয়ও ইলেক্ট্রিক্যাল হবে। অন্য দিকে যে বিশেষ ব্যবস্থার মাধ্যমে বিদ্যুৎকে মডিফাই করে নানা রকম ডিভাইস তৈরি হয় তাকে ইলেক্ট্রনিক্স বলে। যেমন ট্রানজিস্টর দ্বারা মডিফাই করে বিদ্যুতের ক্রিয়ার মানের পরিবর্তন করে ব্যবহারই হচ্ছে ইলেক্ট্রনিক্স। মোবাইল ফোন ইলেক্ট্রনিক্স এর অন্তর্ভুক্ত। তবে বর্তমানে বহু সরঞ্জামাদিতে উভয় প্রযুক্তি ব্যহহার হয়। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইলেকট্রিক্যাল কাজ করে পরিবাহী বা কন্ডাক্টর নিয়ে আর ইলেকট্রনিক্স কাজ করে অর্ধ পরিবাহী বা সেমি কন্ডাক্টর নিয়ে।

ইলেকট্রিক্যাল এর অংশে কারেন্ট প্রবাহের উৎস, ইলেকট্রিক্যাল সার্কিট ও এসি (অল্টারনেটিভ কারেন্ট) নিয়ে আলোচনা করা হয়ে থাকে। আর ইলেকট্রনিক্স অংশে ডিসি (ডিরেক্টিভ কারেন্ট) নিয়ে কাজ করা হয়। যেমন ইলেকট্রনিক টিউব, ভ্যাকুয়াম টিউব, ডায়োড ইত্যাদি।
ইলেকট্রিক্যাল আর ইলেকট্রনিক্স সার্কিটের মধ্যে মূল পার্থক্য হচ্ছে ইলেকট্রিক্যাল সার্কিটের কোন স্বিদ্ধান্ত নেওয়া (প্রক্রিয়াকরণ) ক্ষমতা নেই আর ইলেকট্রনিক সার্কিটের স্বিদ্ধান্ত নেওয়া (প্রক্রিয়াকরণ) বা কন্ট্রোল ক্ষমতা আছে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ