আমার মা একটি পাখি ধরেন।। পাখিটি অনেক সুন্দর যা আমার কাছে মায়া লাগে।। তাই আমি পাখিটিকে ছেড়ে দিতে বললাম।কিন্তু আমার মা তাতে রাজি হলো না।। কিছুক্ষণ পর হঠাৎ সুতো দিয়ে বাঁধা অবস্থা থেকে পাখিটি ফসকে পালালো।। কিন্তু আমার মা এজন্য আমার উপরই রাগ করলো।। যদিও বা পাখিটি পালিয়ে যাবার সাথে আমার কোনো সম্পর্ক নেই।। কিন্তু আমার মায়ের অভিযোগ হলো আমি ছেড়ে দিতে বলাই অনেকটা আমার কথার প্রতিফলন হয়ে গেলো।। যার কারণে আমার উপর কিছুটা বকাঝকা ও রাগ করেছে।। এখন এতে কি আমি গুনাহগার হওয়ার সম্ভাবনা আছে???
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি যা লিখেছেন তা পড়ে দেখলাম। এতে আপনার কোন দোষ নেই। তাই এতে আপনার গুনাহগার হওয়ার সম্ভাবনা নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

না। এতে আপনার কোন দোষ নেই এবং আপনি গুনাহগার'ও হবেন না। তবে আল্লাহর সৃষ্টি জীবের প্রতি দয়া দেখানোর জন্য আল্লাহতালা আপনাকে নেকি দান করবেন,  এটা আশা করতেই পারেন। আর আল্লাহতালা আপনার মা কে সঠিক বুঝার তাওফিক দান করুন এবং আপনার মনকে আরো দরদী ও আপনাকে নেককার হিসেবে কবুল করুন।   

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পৃথিবীর সবকিছু আল্লাহ তায়ালার সৃষ্টি। সব সৃষ্টির প্রতি আমাদের দয়া করতে হবে। বিশেষ করে সৃষ্ট জীবের প্রতি দয়া করা প্রত্যেক মুসলমানের জন্য জরুরি। আল্লাহ তায়ালা সেই বান্দাকে বেশি ভালোবাসেন যেই বান্দা সৃষ্ট জীবের প্রতি বেশি দয়াবান। সৃষ্ট জীবের প্রতি দয়া করার কারণে আল্লাহ তায়ালা কঠিন গুনাহ মাফ করে দেন। এ বিষয়ে হাদিসে একটি ঘটনা এসেছে, হজরত আবু হোরায়রা (রাঃ) বলেন, রাসুল (সাঃ) ইরশাদ করেছেন, এক ব্যক্তি রাস্তা দিয়ে চলছিল। তার খুব পিপাসা পেল। তারপর একটি কুয়া পেল। সে তাতে নেমে পানি পান করল। কুয়া থেকে উঠে দেখল, একটি কুকুর পিপাসায় বার বার জিভ বের করে কাদামাটি চাটছে। লোকটি মনে মনে বলল, পিপাসার কারণে আমার যে অবস্থা হয়েছিল কুকুরটিরও সেই অবস্থা হয়েছে। তারপর সে আবার কুয়ায় নেমে নিজের পা মুজায় পানি ভরে উপরে নিয়ে এলো এবং কুকুরটিকে পানি পান করাল। এই কারণে আল্লাহ তায়ালা তাকে প্রতিদান দিলেন এবং তাকে মাফ করে দিলেন। সাহাবীরা আরজ করলেন, হে আল্লাহর রাসুল! চতুষ্পদ প্রাণীর কারণেও কি আমাদের জন্য সওয়াব রয়েছে? রাসুল (সাঃ) বললেন, হ্যাঁ, প্রত্যেক জীবন্ত প্রাণীর মধ্যেই সওয়াব রয়েছে। (বোখারি ও মুসলিম) হজরত ইবনে ওমর (রাঃ) বলেন, রাসুল (সাঃ) ইরশাদ করেছেন, এক মহিলা একটি বিড়ালের কারণে জাহান্নামে গিয়াছে। কেননা সে তাকে বেঁধে রেখেছে আর কোনো খাবার দেয়নি। জমিনে পোকা-মাকড় খাওয়ার জন্য তাকে সে ছেড়ে দেয়নি। (বোখারি ও মুসলিম) সৃষ্ট জীবের প্রতি দয়া করা যেমন সওয়াবের কাজ তেমনি সৃষ্ট জীবকে কষ্ট দেওয়া গুনাহের কারণ। জনাব! উপরের উল্লেখিত ঘটনা অনুযায়ী এতে আপনার গুনাহ হওয়ার কোন সম্ভাবনা নেই। তবে দেখুন সুতো দিয়ে বাঁধা অবস্থা থেকে পাখিটি যে ফসকে গেল তা আবার ধরতে পারেন কিনা? কেননা, সুতো দিয়ে বাঁধা অবস্থা থেকে পাখিটি যেকোন ডালে আটকে অনাহারে মারা যেতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ