ফোন হ্যাক হলে কিভাবে বুঝবো আমার ফোন হ্যাক হয়েছে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ফেইসবুক এর মত বিভিন্ন সাইট যেমন বিভিন্ন কোডিং এর মাধ্যমে হ্যাকাররা হ্যাক করতে পারে। ফোন তেমন ভাবে হ্যাক করা সম্ভব না। আপনার ফোন দূর থেকে কেও হ্যাক করতে পারবে। তবে হ্যা আপনার ফোনে কেও কোম এপ্স গোপনে ইন্সটাল করে দিলে সেই এপ্স যত দিন আপনার ফোনে থাকবে তত দিন আপনার সব কিছু তার হাতের মুঠোয় থাকবে। তাই আপনি মোবাইলের Settings অপশনে গিয়ে application অপশনে জান। এবং সব এপ্স চেক করে দেখুন সন্ধেহ জনক কোন এপ্স আছে কিনা। যদি থেকে থাকে সেটা ডিলেট করে দেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ফোন হ্যাক হলে আমরা সেটা চট করে বুঝতে পারি না। কারণ, হ্যাক হওয়ার পর যে লক্ষণগুলো প্রকাশ পায়, সেগুলো আমাদের কাছে কিছুটা অস্বাভাবিক মনে হলেও, সেগুলো নিয়ে আমরা খুব বেশি মাথা ঘামাই না। যারফলে, ফোন হ্যাক হওয়ার অনেক পরে বুঝতে পারি যে, হ্যাক হয়েছে। কিন্তু তার আগেই তো আমাদের অনেক জরুরী তথ্য চলে যায় হ্যাকারদের কাছে। কাজেই, এখন থেকে সাবধান হোন, যখনই আপনার ফোনে নিচের যে কোন লক্ষণ দেখা দেবে, তখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ফেলবেন

১. আপনার ফোন হঠাৎ একা একা চলতে শুরু করলে বা খুব দ্রুত কাজ করা শুরু করলে হ্যাক হওয়ার লক্ষণ প্রকাশ পায়। আপনার ফোনের ভিতরে কোনও অজানা অ্যাপ্লিকেশন চলতে থাকলে এটি ঘটতে পারে। কাজেই, যদি দেখেন যে আপনার কোন অপারেশন ছাড়াই, ফোন অটোমেটিক কিছু কাজ করতে থাকে, তখন বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে।

২. ফোন ব্যবহার করলে স্বাভাবিকভাবেই মাঝে মাঝে ফোন গরম হয়ে যায়। অতিরিক্ত সময় ধরে মোবাইল এ কাজ করার ফলে এমনটা হয়। কিন্তু এমন যদি হয় যে আপনি আপনার ফোনটিতে কোনো কাজ করছেন না, তা সত্ত্বেও ফোনটি গরম হচ্ছে, তাহলে নিশ্চিতভাবেই আপনার ফোনটি হ্যাক হয়েছে। সাধারণত ফোনের ব্যাকইন্ডে কোনো অজানা অ্যাপস চললে এমনটি হয়। সুতরাং, ধরে নিতেই পারেন যে, আপনার অজান্তেই নেট ব্রাউজ করার সময় কোন অ্যাপ ডাউনলোড হয়ে গিয়েছে। আর সেটি কোন হ্যাকারেরই কাজ।

৩. হঠাৎ করেই যদি আপনার ফোন একা একা বন্ধ হয়ে যায় অথবা চালু হয়, ডায়াল করে এবং যে কোন অ্যাপ্লিকেশন হঠাৎ চলতে শুরু করে, তাহলে আপনার ফোনের কোন সমস্যা না থাকলে নিশ্চয়ই আপনার ফোনটি হ্যাক হওয়ার সম্ভাবনাই অধিক।

৪. আপনার “সাম্প্রতিক কলগুলোতে” কোনো অজানা ফোন নম্বর থাকলে। অর্থাৎ, যদি দেখেন যে আপনার কল লিস্টে এমন কোন নাম্বার রয়েছে যে ধরণের নাম্বার এ আগে আপনি কখনো দেখেননি, তাহলেও ধরে নিতে পারেন আপনার ফোন হ্যাক হয়েছে। এ ধরণের নাম্বার বেশিরভাগ ক্ষেত্রে ইন-কামিং কল লিস্টেই থেকে থাকে।

৫. আপনার ইচ্ছামতো ডিভাইস বন্ধ না হলেও ভাবতে পারেন হ্যাক হয়েছে। হ্যাকারদের পাঠানো এমন কিছু অ্যাপ্লিকেশন থাকে, যেগুলো ফোনে প্রবেশ করার পর, আপনি চাইলেও আর ফোন অফ করতে পারবেন না। যতই চেষ্টা করুন, ফোন আর শাট-ডাউন হচ্ছে না। এ রকম পরিস্থিতেও ফোন হ্যাক হওয়ার ভাবনা ভাবাটাই স্বাভাবিক আপনার জন্যে।

৬. আপনার ফোন বন্ধ করার সময় যদি কোন অ্যাপ কিংবা একের অধিক অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে ওপেন হয়ে যায়, তাতেও বুঝতে পারেন যে আপনার ফোন হয়তো হ্যাক হয়েছে। অনেক সময় ফোন চালু হওয়ার সময়ও কোন অ্যাপ অটো চালু হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ফোন হ্যাক হওয়ার পসিবিলিটি থাকে।

৭. আপনার ফোন এর ব্রাইটনেস অটোমেটিক বেড়ে বা কমে গেলেও বুঝতে পারেন যে ফোন হ্যাক হয়েছে। যখন কোন ফিশিং অ্যাপ ফোনে জোর করে ঢুকে পড়ে কিংবা আপনার ক্লিক থেকেই ডাউনলোড হয়ে যায়, তখন সেই অ্যাপগুলো ফোনের ব্রাইটনেস বাড়ানো কমানোর কাজ করে থাকে।

৮. ফোন কথা বলার সময় অদ্ভুত আওয়াজ অথবা প্রতিধ্বনি শোনা গেলে, যে-সব আগে কখনোই শোনা যেত না।

উপরোক্ত লক্ষণগুলো থেকে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে। তবে, এটাও আপনাকে মাথায় রাখতে হবে যে, ফোন হ্যাক হওয়া ছাড়াও এ ধরণের লক্ষণ দেখা দিতে পারে। ফোনের অপারেটিং সিস্টেমজনিত সমস্যার ক্ষেত্রের এ টাইপের সমস্যা দেখা দিতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ফোন হ্যাক করা কোনো সহজ কাজ না আবার বলতে গেলে সহজ ও ।কারণটা হলো আমাদের নিজেরই কিছু ভুলের কারণে আমাদের ফোন গুলো হ্যাক হয়ে থাকে যেমন আমরা অনলাইনে কিছু ওয়েবসাইট থেকে মুভি, মিউজিক যে কোন পেইড অ্যাপস বা এমনি নর্মালি অ্যাপস ডাউনলোড করার সময় হয়তোবা আমাদের অজান্তেই যে কোন থার্ড পার্টি অ্যাপস ইন্সটল হয়ে যায় এবং এর মাধ্যমে আমাদের ফোন গুলো খুব সহজেই হ্যাক হয়ে যায় এবং আমাদের ফোনের সকল ডাটা অন্য কেউ দেখতে পারে এবং সেগুলো চাইলে তারা নিউ ও নিতে পারে আমাদের উচিত যে কোন সময় Https:// বা যে কোন নিরাপদ ওয়েবসাইট ভিজিট করা এবং ফোন সেটিংসে গিয়ে এপ্লিকেশন ম্যানেজার গিয়ে ওইখানে দেখতে হবে নিজের ইনস্টল করা অ্যাপ ছাড়া বা ফোনের ডিফল্ট হিসেবে দেওয়া অ্যাপস গুলোর বাইরে কোন অ্যাপস ইন্সটল আছে কি না। থাকলে সাথে সাথে এ্যাপসটি আনইস্টল করে নিলেই বা এগুলো সব সময় লক্ষ রাখলে ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা ২℅ও থাকে না। আমরা সতর্ক থাকলে কখনোই চাইলেও আমাদের ফোন গুলো খুব সহজেই যে কেউ হ্যাক করতে পারবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ