শেয়ার করুন বন্ধুর সাথে
Ronu

Call
আপনি যা পড়বেন সেই বিষয়টি মনোযোগ দিয়ে ধীরে ধীরে পড়ে বোঝার চেষ্টা করবেন এবং পরবর্তীতে তা মুখস্ত করবেন। আপনি যে বিষয়টি নিয়ে পড়বেন সে বিষয়টি পড়ার আগে বেসিক বা ভিত্তির ধারণা নিয়ে নেবেন। যা পড়ছেন তা লিখে চর্চা করুন। গভীর মনোযোগ দিয়ে পড়লে পৃষ্ঠাটি মনের পর্দায় ছবির মতো ভেসে উঠবে। তাই, মনোযোগ দিয়ে পড়ুন। পড়াটু মনে মনে চিন্তা করুন।
পড়া মুখস্ত করার সময় কখনোই অন্য দিকে নজর দেবেন না নজরে বইয়ের দেখে চোখ এইং গেলে রেখে পড়তে থাকবেন। হাতের কাছে কোন খেলনা বা অপ্রয়োজনীয় জিনিস রাখবেন না। আপনার কাছে কঠিন মনে হওয়া বিষয়গুলো নোট করে রাখবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যখন একটি বিষয় না বুঝে, শুধুমাত্র মুখস্ত করার উদ্দেশ্যে পড়তে থাকবেন, সেটি মুখস্ত করতে অনেক সময় লাগবে কিন্তু সারমর্ম, সারাংশ কিছুই বুঝবেন না। যে বিষয়ে পড়ছেন সেটা উপলব্ধি করুন। কি পড়ছেন তার সারাংশ বের বুঝে পড়ুন। তাহলে পড়াটা স্বার্থক হবে এবং মনে থাকবে। পরবর্তিতে মুখস্ত পড়াটা ভুলে গেলেও সারমর্ম মনে করে লিখতে পারবেন । সুতরাং 'বুঝে পড়ুন' এবং মুখস্ত করার চেষ্টা করুন। পড়ার সাথে সাথে যতটুকু মনে থাকে খাতায় লিখুন। একবার ভুল হলে আবার পড়ুন, লিখুন। এভাবে যতক্ষণ পড়া বুঝে মনে রাখতে পারবেন না, চেষ্টা করতে থাকুন। পড়ার পাশাপাশি লেখার সুবিধা হলো, লেখার মধ্যে বিভিন্ন রকমের ত্রুটি মার্জনা করতে পারবেন। কোলাহলহীন শান্ত ঘরে পড়ুন, ভোরে উঠে মুখস্ত করার চেষ্টা করুন, অপেক্ষাকৃত তাড়াতাড়ি মুখস্ত হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ