Composition যে ভাবে লিখে Paragraph যদি এই ভাবে লিখি তাহলে কি নাম্বার পাব না? একটু বুঝিয়ে লিখুন উদাহরণ সহ।
Share with your friends

paragraph এ শুধু একটাই প্যারা থাকে। paragraph লিখতে হয় সংক্্ষিপ্তভাবে।  অন্যদিকে composition এ অনেক প্যারা থাকতে পারে। বর্ণনামূলকভাবে লিখতে হয়।  

Talk Doctor Online in Bissoy App
Call

Paragraph এর প্যারা একটি হতে হয়, অন্যদিকে Composition এর ক্ষেত্রে একাধিক প্যারা গ্রহণযোগ্য। আর Composition এর আকার বড় হয়ে থাকে আর Paragraph, Composition এর তুলণায় ছোট হয়ে থাকে। Paragraph এ মূল বিষয়গুলো আলোচনা করা যায়, Composition এ বিস্তারিত বর্ণিত হয়।

Talk Doctor Online in Bissoy App

Paragraph শুরু থেকে একটা স্টেপে লিখতে হয়। স্টেপ বাই স্টেপ লিখলে বা হিন্টস্ দিলে নাম্বার পাবেন না। তবে দিলেও খুব কম নাম্বার পাবেন।

Talk Doctor Online in Bissoy App

প‍্যারাগ্রাফ (Paragraph) শব্দের অর্থ অনুচ্ছেদ। প্রবন্ধ বা গদ‍্য রচনায় ভাব প্রকাশক বিভাগ, ক্ষুদ্র পরিচ্ছেদ বা ধারাকে Paragraph বলে। Composition শব্দের অর্থ রচনা বা প্রবন্ধ। কোনো বিষয় সম্পর্কে গদ‍্যে রচিত আলোচনাকে Composition বলে। Paragraph আকারে ছোট হয়, কিন্তু Composition আকারে বড় হয়। Paragraph এ কোনো বিষয়ের সংক্ষিপ্ত বর্ণনা থাকে আর Composition এ সম্পূর্ণ বর্ণনা থাকে। Paragraph লিখতে কম সময় লাগে, কিন্তু Composition লিখতে বেশি সময় লাগে। Paragraph এ Word এর পরিমাণ কম, কিন্তু Composition এ ওয়ার্ডের পরিমাণ বেশি। কলমের সাহায‍্যে Paragraph লিখতে এক থেকে দেড় দুই পৃষ্ঠা লাগে, কিন্তু Composition লিখতে তিন থেকে সাড়ে চার পৃষ্ঠা লাগে। Composition লম্বায় প‍্যারাগ্রাফের তুলনায় ডাবল বা তিনগুণ হয়। ধন‍্যবাদ।

Talk Doctor Online in Bissoy App
Call

এখানেই অনেকেই দেখি সুন্দর উত্তর দিয়েছেন।তবে ধারণাটা আমি আরেকটু স্পষ্ট করে দিই।প্যারাগ্রাফ একটি প্যারা বা অনুচ্ছেদ নিয়েই লেখা হয়।মানে এখানে একটি ই প্যারা থাকবে ।আর অনেক গুলো প্যারা নিয়ে গঠিত হয় একটি রচনা বা composition.আর মজার কথা হল প্যারাগ্রাফ রচনার সংক্ষিপ্ত রুপ যেকারণে বড় রচনা আমাদের যা বোঝায়,ছোট প্যারাগ্রাফ ও তা বোঝাতে সক্ষম।শুধুমাত্র তফাৎ একটাই একটা সংক্ষিপ্ত রুপ অন্যটা বর্ণণামূলক রুপ।শেষ কথা প্যারাগ্রাফ রচনার মত লিখলে নাম্বার পাবেনা।।এতে ১ এর অধিক প্যারা গ্রহণযোগ্য নয়।

Talk Doctor Online in Bissoy App