শেয়ার করুন বন্ধুর সাথে
Call
মুসাফির যদি কসর না করে চার রাকাআত-ই আদায় করে তবে তা ভুল হবে না। মহানবী (সাঃ) প্রত্যেক সফরেই কসর করে নামায পড়েছেন এবং কোন নির্ভরযোগ্য রেওয়ায়াত দ্বারা এ কথা প্রমাণিত নেই যে, তিনি কোন সফরে নামায পূর্ণ করে পড়েছেন। আর এটাই সুন্নাত।

চার রাকআত বিশিষ্ট ফরয নামায দুই রাকআত করে পড়তে হবে। এটাকে কসর করা বলা হয়। সে নামায গুলো হলো যুহর, আসর ও এশা। তবে মনে রাখতে হবে যে, ফজর ও মাগরিবের ফরয নামায অর্থাৎ দুই এবং তিন রাকআত বিশিষ্ট নামায কখনো কসর হয় না।

সফরে চার রাকআত বিশিষ্ট ফরয নামাযকে দুই রাকআত কসর তথা সংক্ষেপ করে পড়া সুন্নত ও আফযল। এ ব্যাপারে মহান আল্লাহ বলেনঃ

অর্থাৎ, যখন তোমরা দেশে-বিদেশে সফর কর, তখন তোমরা নামায সংক্ষেপ করলে তোমাদের কোন অপরাধ নেই, যদি তোমরা এই আশংকা কর যে, কাফিরগণ তোমাদেরকে বিপদগ্রস্ত করবে। নিঃসন্দেহে কাফিরগণ তো তোমাদের প্রকাশ্য শত্রু। (নিসাঃ ১০১)

উক্ত আয়াত থেকে যদিও এই কথা বুঝা যায় যে, কেবল ভয়ের সময় নামায কসর করা বৈধ, তবুও ভয় ছাড়া নিরাপদ সময়েও কসর করা যায়। মহানবী (সাঃ) ও তাঁর সাহাবায়ে কেরাম (রাঃ) গণ ভয়-অভয় উভয় অবস্থাতেই কসর করেছেন বলে প্রমাণিত।

একদা হযরত ইয়্যালা বিন উমাইয়া (রাঃ) হযরত উমার (রাঃ)-কে বলেন, কি ব্যাপার যে, লোকেরা এখনো পর্যন্ত নামায কসর পড়েই যাচ্ছে, অথচ মহান আল্লাহ তো কেবল বলেছেন যে, যখন তোমরা ভূপৃষ্ঠে সফর কর, তখন তোমরা নামায সংক্ষেপ করলে তোমাদের কোন অপরাধ নেই; যদি তোমরা এই আশংকা কর যে, কাফেররা তোমাদেরকে বিব্রত করবে। আর বর্তমানে তো ভীতির সে অবস্থা অবশিষ্ট নেই?

হযরত উমার (রাঃ) উত্তরে বললেন, যে ব্যাপারে তুমি আশ্চর্যবোধ করছ, আমিও সেই ব্যাপারে আশ্চর্যবোধ করে নবী (সাঃ)-এর নিকট এ কথার উল্লেখ করলে তিনি বললেন, এটা তোমাদেরকে দেওয়া আল্লাহর একটি সদকাহ। সুতরাং তোমরা তার সদকাহ গ্রহণ কর। (আবূ দাঊদ, তিরমিযী, নাসাঈ ও ইবনে মাজাহ-মিশকাতঃ ১৩৩৫)

মহানবী (সাঃ) প্রত্যেক সফরেই কসর করে নামায পড়েছেন এবং কোন নির্ভরযোগ্য রেওয়ায়াত দ্বারা এ কথা প্রমাণিত নেই যে, তিনি কোন সফরে নামায পূর্ণ করে পড়েছেন। হযরত আব্দুল্লাহ বিন উমার (রাঃ) বলেন, আমি নবী (সাঃ) আবূ বাকর, উমার ও উসমান (রাঃ)-এর সাথে সফরে থেকেছি। কিন্তু কখনো দেখি নি যে, তারা দুই রাকআতের বেশী নামায পড়েছেন। (বুখারী, মুসলিম, মিশকাতঃ ১৩৩৮)

অবশ্য হযরত উসমান (রাঃ) তার খেলাফতের শেষ দিকে মিনায় পূর্ণ চার রাকআত নামায পড়েছেন। (বুখারী ১০৮২, মুসলিম, মিশকাত ১৩৪৭)

তদনুরুপ মা আয়েশা (রাঃ) সফরে পূর্ণ নামায পড়তেন। (বুখারী, মুসলিম, মিশকাত ১৩৪৮)

হানাফী মাযহাবে পথের দূরত্ব ৪৮ মাইলের বেশী হলে এটাকে সফর ধরা হয়। সফরের হালাতে যুহর, আসর ও এশার চার রাকআত ফরয নামায দুই রাকআত করে কসর করে পড়তে হয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মুসাফিরের জন্য সফর অবস্থায় কসরের হুকুম নিয়ে মতানৈক্য দেখা যায়।ইমাম আবু হানিফার রহঃ নিকট কসর করা ওয়াজিব, ইচ্ছাকৃত কসর করা ছেড়ে দিলে নামাজ‌ই হবেনা বরং পুনরায় আদায় করতে হবে।তবে ভুল করে এমনটা করলে যদি প্রথম বৈঠক করে তাহলে দুই রাকাত ফরজ এবং দুই রাকাত নফল হবে,আর শেষে সাজদায়ে সাহু করতে হবে। বাকি তিন ইমাম; ইমাম শাফি রহঃ, ইমাম মালেক রহঃ ও ইমাম আহমাদ বিন হাম্বল রহঃ সফরে কসর করার অনুমতি দেন। অর্থাৎ করতে চাইলে করতে পারবে, বরং কসর করাই উত্তম।(রহমাতুল আয়িম্মা ফি ইখতিলাফিল আয়িম্মা পৃঃ৫৩ বিদায়াতুল মুজতাহিদ ১/১৬১) প্রত্যেক ইমাম তাদের নিজস্ব মতানুযায়ী দলীল পেশ করেছেন। হানাফী মাযহাবের দলীল নিম্নরূপ; ‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) থেকে বর্ণিতঃতিনি বলেন,আমি মাক্কার কোন একটি পথে ‘আসিম ইবনু ‘উমার-এর সাথে চলছিলাম। এ সময় তিনি আমাদের সাথে করে যুহরের সলাত আদায় করলেন এবং মাত্র দু’ রাক‘আত আদায় করলেন। তারপর তিনি তাঁর কাফিলার মধ্যে ফিরে আসলেন। আমরাও তাঁর সাথে ফিরে আসলাম। তিনি সেখানে বসে পড়লে আমরাও তাঁর সাথে বসে পড়লাম। এ সময় যে স্থানে তিনি সলাত আদায় করেছিলেন সে স্থানে তাঁর দৃষ্টি পড়লে কিছু সংখ্যক লোককে সেখানে দাঁড়ানো দেখতে পেয়ে তিনি জিজ্ঞেস করলেন, এরা ওখানে কী করছে? আমি বললাম, তারা সুন্নাত পড়ছে। তিনি এ কথা শুনে বললেনঃ ভাতিজা, আমাদেরকে যদি সুন্নাত আদায় করতে হ’ত তাহলে আমি ফরয সলাত ও পূর্ণ আদায় করতাম। আমি সফরে রসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে থেকে দেখেছি আমৃত্যু তিনি দু’ রাক’আতের অধিক আদায় করেননি। আমি সফরে আবূ বাক্‌রের সাথে থেকে দেখেছি আল্লাহ তাকে ওফাত দান না করা পর্যন্ত তিনি দু’ রাক‘আত সলাত আদায় করেছেন। আমি সফরে ‘উমারের সাথে দেখেছি তিনি দু’রাক‘আত সলাতই আদায় করেছেন। মহান আল্লাহ বলেছেনঃ “আল্লাহর রসূলের জীবনে তোমাদের অনুসরনের উত্তম নমুনা রয়েছে”-(সূরাহ আল আহ্‌যাব ৩৩ : ২১)সহিহ মুসলিম, হাদিস নং ১৪৬৪ হাদিসের মান: সহিহ হাদিস আরো বিস্তারিত দেখা যেতে পারে; ফতোয়ায়ে শামী ২/১২৩ ফতোয়ায়ে মাহমুদিয়া ১১/৫৮০ ফতোয়ায়ে রহিমিয়া ৫/১৩৩

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ