শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইংরেজি Emeritus শব্দের অর্থ হচ্ছে (of the former holder of an office, especially a university professor) having retired but allowed to retain their title as an honour বা (প্রাক্তন চাকুরিজীবী, বিশেষত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক) অবসর প্রাপ্ত কিন্তু সম্মানার্থে তার পদবি ধরে রাখার জন্য অনুমোদন প্রাপ্ত।

শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য খ্যাতিমান অধ্যাপকদের চাকরির নির্দিষ্ট বয়সসীমা শেষে ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়া হয়ে থাকে। যাঁদের ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা দেয়া হয় তাঁরা একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। দেশের পুরনো বিশ্ববিদ্যালয়গুলোতে খ্যাতিমান অধ্যাপকদের এ মর্যাদা দেয়ার রীতি আছে। কয়েকটি বেসরকারী বিশ্ববিদ্যালয়েও এ রীতি চালু আছে।

উদাহরণ স্বরুপ বলা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চাকরির বয়সসীমা ৬৫ বছর। এর পরই খ্যাতিমান অধ্যাপকগণ ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা প্রাপ্ত হন। ১৯৯৪ সাল থেকে এ পর্যন্ত ৭ জন অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পেয়েছেন। তাঁরা হলেন বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক আব্দুল জব্বার, ইংরেজি বিভাগের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা বিভাগের অধ্যাপক আনিসুজ্জামান, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক সুলতানা সারওয়াত আরা জামান, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক নাজমা চৌধুরী, দর্শন বিভাগের অধ্যাপক আব্দুল মতিন এবং ক্লিনিক্যাল ফার্মেসি এন্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইমেরিটাস অধ্যাপক শামীম জেড বসুনিয়া। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পেয়েছেন প্রখ্যাত ভৌত বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম এবং ইতিহাস বিভাগের অধ্যাপক ও ইউজিসি প্রফেসর ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দিন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ৪ জন এ মর্যাদা প্রাপ্তদের মধ্য রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের ড. অরুণ কুমার বসাক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এ বি এম হোসেন ও এ কে এম ইয়াকুব আলী প্রমূখ উল্লেখযোগ্য। এছাড়া বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মাঝে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত এর নাম উল্লেখযোগ্য।

ইমেরিটাস অধ্যাপকগণ পূর্বে আজীবন এই সম্মাননা পেলেও বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইমেরিটাস অধ্যাপকদের বয়সসীমা ৭৬ করেছেন।

ধন্যবাদ
 

তথ্যসূত্রঃ বাংলা নিউজ২৪, এডুকেশন বাংলা, Google এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ