দাম কত?সুবিধা কি কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

পোষ্টপেইড সিম: যে সংযোগের ক্ষেত্রে ব্যাবহারের পরে টাকা পরিশোধ করতে হয়, সেগুলিকে পোষ্টপেইড সংযোগ বা পোষ্টপেইড সিম বলে। সাধারণত আমরা যে সংযোগ ব্যাবহার করি, তা প্রিপেইড সংযোগ। অর্থাৎ আমরা স্ক্রাচ কার্ড কিনে বা লোড দিয়ে আগে টাকা ভরি, তারপর কথা বলি। কিন্তু পোষ্টপেইড সংযোগের ক্ষেত্রে ব্যাবহারের পরে টাকা পরিশোধ করতে হয়। তাই একে পোষ্ট-পেইড বলে। সুবিধা: কথা বলার মাথে টাকা ফুরিয়ে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ভয় থাকে না। তাছাড়া প্রায় ক্ষেত্রে প্রিপেইড সংযোগ থেকে পোষ্টপেইড সংযোগের কলরেট কম থাকে এবং বেশি সুবিধা প্রদান করে থাকে। অনেক সময় বিল বেশি আসলে ডিসকাউন্টও দিয়ে থাকে। নিজের সুবিধামত সময়ে বিল পরিশোধ করলেই হয়। অসুবিধা: সঠিকভাবে এবং হিসাব করে ব্যাবহার না করলে বিল অনেক বেশি চলে আসতে পারে।  প্রিপেইড এবং পোষ্টপেইড সংযোগের সুবিধাগুলি সদা পরিবর্তনশীল। তাই নির্দিষ্ট করে বলা সম্ভব নয় যে কোন অপারেটরের পোষ্টপেইড সংযোগ সবচেয়ে ভাল। আপনি আপনার চাহিদা এবং সুবিধা বিবেচনা করে যেকোন একটি নিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পোস্ট পেইড সিমে ব্যবহারের পর টাকা পরিশোধ করা যায়। কথা বলার মাথে টাকা ফুরিয়ে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ভয় থাকে না। প্রায় ক্ষেত্রে প্রিপেইড সংযোগ থেকে পোষ্টপেইড সংযোগের কলরেট কম থাকে এবং বেশি সুবিধা প্রদান করে থাকে। অনেক সময় বিল বেশি আসলে ডিসকাউন্টও দিয়ে থাকে। নিজের সুবিধামত সময়ে বিল পরিশোধ করলেই হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
রুপ

Call

বর্তমানে পোস্টপেইড সীমের দাম ২০০ টাকা। এটা ব্যবহার সুবিধা কি? এটা ব্যবহারে সুবিধা হল, যেমন প্রিপেইড সিমে যদি আপনি কোন নেট ব্যবহার করেন যেমন দরুন আপনি পি2 ব্যবহার করবেন, যেটাকে আনলিমিটেড বলে,এই আনলিমিটেড প্যেকেজে আপনার টাকা কাটবে 980টাকা মত (সম্ভবত) এটার পুরো টাকাটাই আপনার সাথে সাথে কেটে নেট এ্যকটিভ হবে, আর পোষ্টপেইডে সে রকম নয়, পোষ্ট পেইডে হল, চার্জ একই, তবে এটা টাকা আপনার একসাথে কাটবে না, আপনি যদি পি2 এ্যকটিভ করেন, তবে আপনার মাসের যে বিল হল তা ভাগ করে প্রতিদিন যা রেট হবে, তা প্রতিদিন কাটবে, মানে প্রতিদিন 32.50 টাকার মত, এটাই সুবিধা যে এতো গুলো টাকা আপনাকে একদিনে বা একসাথে দিতে হবে না,আর একটি উদাহরন আমি নেট পি2 কিনব কিন্তু আমার ব্যলেন্স আছে, 50টাকা আর আপনি পি2 লিখে মেসেজ করার পরে আপনাকে দেখানে হবে 870+15% ভ্যাট এই রকম, কিন্ত আপনি দেখতেছেন আপনার ব্যলেন্স ততটা নেই?  কোন সমস্যা নেই, আমি আগেই বলেছি এটায় পুরো মাসের টাকা এক সাথে কাটবে না, এটায় টাকা কাটবে পুরো মাসে যে চার্জ সেই চার্জ এর উপরে প্রতিদিন যে টাকা পরে, প্রতিদিনের টাকা প্রতিদিন কাটবে, আপনি চাইলে একদিন ব্যবহার করে আবার দ্বিতীয় দিন বন্ধ করে রাখতে পারেন, যে দিন বন্ধ থাকবে সেদিনে টাকা আপনার কাটবে না। তাই এতে একটি সুবিধা হল, আপনার একদিন নেট দরকার আনলিমিটেড?? তাহলে আপনি পি2 লিখে মেসেজ পাঠান 5000 এ এবং সেই নেটে এ্যকটিভ হলে আপনি সেই দিন আনলিমিটেড ব্যবহার করতে পারেন, আগামি কাল আপনার নেট দরকার নেই? তাহলে আজ রাতে 11.59পিএম এর আগে Cancel লিখে 5000এ একটি মেসেজ পাঠিয়ে দিন ব্যস আপনার মেসেজ 11.59পিএম এর আগে পাঠাতে পারলেই হবে, মেসেজটি পাঠালে মাঝে মাঝে সাকসেজ ফুল (বন্ধ) হতে কিছু ক্ষণ সময় নেয় আপনি ততক্ষণ ব্যবহার করতে পারবেন, তাতে কোন চার্জ লাগবেনা আপনার কোন বিল করবে না, যতক্ষণে আপনার কনর্ফাম মেসেজটি না আসবে ততক্ষন আপনি ব্যবহার করতে পরেন, আমি সর্বচ্চ 45মিনিট ব্যবহার করতে পেরেছি। আর এটায় 50টাকা পর্যন্ত বকেয়া বিল করা যায়। [collected ]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
পোষ্টপেইড সিম: যে
সংযোগের ক্ষেত্রে
ব্যাবহারের পরে টাকা পরিশোধ
করতে হয়, সেগুলিকে পোষ্টপেইড
সংযোগ বা পোষ্টপেইড সিম বলে।
সাধারণত আমরা যে সংযোগ ব্যাবহার করি, তা
প্রিপেইড সংযোগ। অর্থাৎ আমরা স্ক্রাচ
কার্ড কিনে বা লোড দিয়ে আগে টাকা ভরি,
তারপর কথা বলি। কিন্তু পোষ্টপেইড
সংযোগের ক্ষেত্রে ব্যাবহারের পরে
টাকা পরিশোধ করতে হয়। তাই একে
পোষ্ট-পেইড বলে।

সুবিধা: কথা বলার মাথে টাকা ফুরিয়ে সংযোগ
বিচ্ছিন্ন হওয়ার ভয় থাকে না। তাছাড়া প্রায়
ক্ষেত্রে প্রিপেইড সংযোগ থেকে
পোষ্টপেইড সংযোগের কলরেট কম
থাকে এবং বেশি সুবিধা প্রদান করে থাকে।
অনেক সময় বিল বেশি আসলে
ডিসকাউন্টও দিয়ে থাকে। নিজের সুবিধামত
সময়ে বিল পরিশোধ করলেই হয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পোষ্ট পেইড সিমের সুবিধা গুলো হলো, এটির ব্যবহারের পর টাকা দিতে হয়। মানে আমরা যারা প্রিপেইড ব্যাবহারকারী আমরা ক্র্যাচ কার্ড কিনি। তারপর তা ব্যবহার করি। আমারা ক্র্যাচ কার্ড ব্যাবহার না করলে ও টাকা ঠিকেই দিয়ছি।আর পোষ্ট পেইডে প্রথমে ইন্টারেট, কল, ম্যাসেজ ইচ্ছামতো করা যায় টাকা লাগে না ।কিন্তু নির্দিষ্ট দিন পরে শুধু টাকা পরিশুধ করতে হবে।আমাদের দেশে গ্রামীনফোনের পোষ্টপেইড সিম ভাল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ