শেয়ার করুন বন্ধুর সাথে
Call

চোখ দিয়ে পানি পডলে করণীয় : 

শিশুদের ক্ষেত্রে নেত্রনালীর সমস্যার কারণে চোখ হতে পানি পড়লে ডাক্তারের পরামর্শে চোখের কোনায় মালিশ এবং এন্টিবায়োটিক ড্রপ ব্যবহারে  বেশীর ভাগ ক্ষেত্রে পানি পড়া বন্ধ হয়।

 কিছু কিছু ক্ষেত্রে প্রোবিং সার্জারীর মাধ্যমে এই সমস্যার সমাধান করতে হয়। তরুণ বয়সে নেত্রনালীর সমস্যার কারণে চোখ হতে পানি পড়লে নিয়মিত ডাক্তারের পরামর্শে এন্টিবায়োটিক ড্রপ, কোন কোন ক্ষেত্রে এন্টিবায়োটিক / স্টেরইড এর মিশ্রন ব্যবহার করলে এ সমস্যা অনেকাংশে লাঘব হয়। চোখে জমে থাকা পূঁজ চোখের কোনায় চাপ দিয়ে নিয়মিত পরিস্কার করা প্রয়োজন। ওষুধে ভাল না হলে 'ডিসিআর' অপারেশনের মাধ্যমে বেশীর ভাগ ক্ষেত্রেই এ সমস্যার সম্পূর্ণ সমাধান সম্ভব। 

বেশী বয়স্কদের নেত্রনালী সংকুচিত হওয়ার কারণে ডিসিআর অপারেশন করা সম্ভব হয়না। সেক্ষেত্রে ডিসিটি অপারেশন করা হয়। এক্ষেত্রে পূঁজ জমা বন্ধ হয়, কিন্তু পানি পড়া বন্ধ হয়না। যে সব বয়স্ক লোকের ছানিরোগ আছে, আবার তাদের যদি নেত্রনালীর সমস্যার কারণে চোখ হতে পানি ও পূঁজ পড়ে, সে ক্ষেত্রে অবশ্যই ছানি অপারেশনের পূর্বে ডাক্তারের পরামর্শে বয়সভেদে ডিসিআর অথবা ডিসিটি অপারেশন করতে হবে, না হলে চোখের কোনায় জমে থাকা জীবানু ছানি অপারেশনের সময় চোখের ভেতরে ঢুকে মারাত্মক ইনফেকশন করতে পারে। 

নেত্রনালী সমস্যা ব্যতিত অন্য কারণে পানি পড়লে সে কারণ চিহ্নিত করে ডাক্তারের পরামর্শে তার চিকিত্সা করাতে হবে। বর্তমানে লেজার রশ্নির সাহায্যে চামড়া না কেটে অল্পসময়ে ডিসিআর অপারেশন করা সম্ভব, ফলে অপারেশনের পরে চামড়ায় দাগ পড়েনা।

Copyed

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি দ্রুত ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সামনের প্রকোষ্ঠে জলীয় এবং পেছনের প্রকোষ্ঠে এক বিশেষ ধরনের জেলীয় মতো পদার্থ থাকে,যা চক্ষুগোলকে আলোকরশ্মি প্রবেশ,পুষ্টি সরবরাহ এবং চক্ষুগোলকের আকার ঠিকভাবে যখন বজায় থাকে না তখন চোখ দিয়ে পানি পড়ে। চোখ একটি কোমল অঙ্গ; খুব যত্নে রাখবেন। ঠিকমতো যত্ন না নিলে চোখে নানা অসুখ হতে পারে। প্রতিকার করার উপায়। যথাঃ ১। ঘুম থেকে উঠে ও বাইরে থেকে আসার পর অবশ্যই পরিষ্কার পানি দিয়ে ধুয়ে চোখ দুইটি পরিষ্কার করবেন। ২। চোখ মোছার জন্য পরিষ্কার কাপড় ব্যবহার করবেন। ৩। নিয়মিত সবুজ শাক-সবজি ও রঙিন ফলমূল খাবেন। এগুলোতে ভিটামিন এ থাকে। আর অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন। আশা করি আল্লাহ আপনাকে তাড়াতাড়ি সুস্থতা দান করুক। আমীন....

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার চোখ থেকে যদি অনবরত পানি পড়তে থাকে তাহলে আপনার প্রথম কাজ হচ্ছে চক্ষু চিকিৎসকের সরনাপন্ন হয়ে নেত্রনালী ব্লক হয়ে গেছে কিনা পরীক্ষা করা। এছাড়া স্বাভাবিক ভাবেও অনেক ক্ষেত্রে চোখ থেকে পানি পড়তে পারে।যেমনঃ- * কান্নায় আবেগ ঘন মুহুর্তে। * চোখে বালু কনা বা কোন কিছু গেলে। * ঝাঝালো পরিবেশে। * টিয়ারসেল নিক্ষিপ্ত পরিবেশে। * ধুয়া জনিত পরিবেশে। * পিয়াজ কাটার সময়। আবার নেত্রনালী ছাড়াও অন্য কিছু চোখের রোগেও চোখ থেকে পানি পড়তে পারে। যেমনঃ - কর্নিয়াল আলসার। - কনজাংটিভাইটিস। - ট্রমা জনিত সমস্যা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ