আমি কথা বলার সময় আমার মুখ আড়ষ্ট হয়ে যায় মাঝে মাঝে। মনে হতে থাকে, মুখে অনেক থুতু চলে এসেছে । উচ্চারণ সঠিক হয়না । জিহ্বা অনেক ভারী হয়ে গেছে, এমন অনুভূতি হয়! তাই আত্মবিশ্বাস কমে যাচ্ছে আমার! সমাধান চাই!
শেয়ার করুন বন্ধুর সাথে

কথা বলার সময় নারভাস হবেননা স্বাভাবিক ভাবে কথা বলুন!! আপনার সাথে যত বড় মানুষ কথা বলুক না কেন!আপনি মনে করবেন ওরা কেউ না,,একদম simply মনে করবা,,

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

কথা বলার সময় কারো কারো উচ্চারণে সমস্যা অনেকেরই হয়।এমনিতে হয়তো ঠিকই আছে তবে দ্রুত কথা বলতে গেলে আটকে যান কেউ কেউ। কারো আবার নির্দিষ্ট কোন কোন শব্দ উচ্চরণে সমস্যা হয়। এটি খুব জটিল কোনো সমস্যা নয়। একটু সচেতন হলেই এ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর জন্য প্রয়োজন কিছু ব্যায়ামের। ব্যায়ামগুলো মুখের। কীভাবে করবেন? চলুন জেনে নেয়া যাক-জিহ্বার ব্যায়াম:১. একটি পরিষ্কার কাঠপেন্সিল মুখে নিন। দুই পাটির দাঁত দিয়ে সমান্তরালভাবে কামড়ে ধরে পড়া শুরু করুন, যতক্ষণ আপনার ভালো লাগে।২. জিহ্বাকে সামনের দিকে টান টান করবেন, যতটা পারা যায়।৩. ভেতরের দিকে টেনে নিয়ে যান, যতটা সম্ভব।৪. মুখ হা করে জিহ্বাকে টান টান করে চারিদিকে ঘুরাতে থাকুন। প্রথমে ঘড়ির কাটার দিকে কিছুক্ষণ। পরে ঘড়ির কাটার বিপরীতে কিছুক্ষণ।৫. মুখ বন্ধ করে চারিদিকে জিহ্বাকে ঘুরাতে থাকুন। প্রথমে ঘড়ির কাটার দিকে কিছুক্ষণ। পরে ঘড়ির কাটার বিপরীতে কিছুক্ষণ।৬. জিহ্বাকে চুইংগাম-এর মত চিবোতে থাকুন। ডানে বায়ে ঘুড়িয়ে। যতক্ষণ ভাললাগে।৭. জিহ্বাকে মুখের বাইরে তড়িৎ গতিতে ছুড়ে মারুন। এভাবে করতে থাকবেন কিছুক্ষণ।৮. মুখ হা করুন, যত বড় করা যায়।৯. মুখ গোল করে ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘুরান। এভাবে প্রতিদিন কয়েকবার করে করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি শিশুদের সাথে খেলাধুলা করবেন এবং তাদের সাথে বেশি বেশি কথা বলবেন। লজ্জার কিছু নেই। এমন কিছু বন্ধু নির্বাচন করুন যাদের সাথে সবসময় মন খুলে কথা বলতে পারেন। আশা করি আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জিহ্বা দিয়ে রররররররররররর......ররররররররর.....রররররররর এভাবে প্রতিদিন ২০মিনিট করে বা তারও বেশি করবেন দিনে দুইবার। এতে জিহ্বার আড়ষ্টতা কেটে যাবে এবং দ্রুত কথা বলতে পারবেন। আর বিভিন্ন উপস্থাপকের উপস্থাপনা দেখে যেটা আপনার জন্য ইজি তাকে নকল করার চেষ্টা করবেন। খুব সুন্দরভাবে গুছিয়ে কথা বলতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

চেষ্টা করলেই মানুষ সব পারে । এমন কিছু নেই যা মানুষ পারে না ।তাই আপনি সবার প্রথমে চেষ্টা করুন মন দিয়ে ,দৃঢ় সংকল্পে । 

আর এগুলো তার পাশাপাশি করতে পারেন : 

  • মধু, আদা দেয়া লাল চা , লং এগুলো অবসর সময়ে খেতে পারেন এগুলো আপনার কথা বলাতে সাহায্য করবে মুখের জড়তা ভাব টা কেটে যাবে ।  
  • আর কথা বলার আগে একটা ভালো এক টাকার বা দু টাকার চকলেট গুলো খেয়ে নিতে পারেন এটা মুখের থুথুকে কমিয়ে দিতে ও কথা বলতে সাহায্য করবে অনেকটা । 
  • আর বই পেপার বাসায় একাই উচ্চারণ করে পড়ুন । মনে মনে না পড়ে জোরে জোরে উচ্চারণ করে পড়ুন এটি আপনার উচ্চারণ ও ঠিক করবে আবার কথা বলতেও অনেক টা সাহায্য করবে । 
  • আত্মবিশ্বাস একটি বড় জিনিস  । সবার আগে নিজেকে মানাতে হবে যে আমি শ্রেষ্ঠ আমার মতো ভালো বক্তা আর কেউ নেই আমি বলব সবাই তাই শুনবে আমার কথা বলা আমার উচ্চারণ টা এখন সঠিক আমি যা বলছি তাতে কোনো ভুল নেই। মনে করতে হবে যা বলছি ঠিক বলছি তাহলে দেখবেন অনেক বেশি আত্মবিশ্বাসী মনে হবে নিজেকে। আমার ভুল থাকতে পারে কথায় কিন্তু সেটা পরে দেখা যাবে আমি এখন যা বলছি তাই ঠিক এটা মনে করতে হবে আপনাকে তাহলেই সম্ভব । 
  • আর আপনি আপনার বন্ধুদের সাথে এখন থেকে একটু বেশি কথা বলা শুরু করুন বাসায় একাই থাকার সময় আয়নার সামনে দাড়িয়ে থেকে যেকোনো একটি বিষয়ে বক্তৃতা দিতে থাকুন । এটি অনেকটা সাহায্য করবে আপনাকে । 
পন্থা গুলো অনুসরণ করুন আশা করছি এবং করা যায় আপনি ভালো ফলাফল পাবেন । মনে রাখবেন যত বেশি চেষ্টা করবেন সফলতা আপনার তত আসবে । ধন্যবাদ । 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ