শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হা যাবে।  তৈলাক্ততা দূর করার ৪টি উপায়ের কথা বলা হল  যা এই যন্ত্রণা থেকে আপনাকে মুক্তি দেবে চিরতরে!এগুলো অনুসরন করবেন।

লবণের স্প্রে

ভেতর থেকে ত্বকের তেল-ময়লা দূর করার ক্ষমতা রয়েছে লবণের। তাই ত্বকের তৈলাক্ততা দূর করতে এটা খুব কার্যকরী। একটি স্প্রে বোতলে ১ কাপ পানি নিয়ে এতে ১ টেবিল চামচ লবণ গুলে নিয়ে মুখের তৈলাক্ত স্থানটিতে স্প্রে করুন। এরপর খানিকক্ষণ রেখে দিয়ে টিস্যু দিয়ে মুছে ফেলুন। প্রতিদিন এভাবে করলে অনেকাংশে ত্বকের তৈলাক্ততা কমে আসবে।

শসা ও লেবুর রসের ব্যবহার

ত্বকের তৈলাক্ততা দূর করতে শসা ও লেবুর রস ব্যবহার করুন। একটি বাটিতে ১ টেবিল চামচ শসার রস নিয়ে এতে ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি একটি তুলোর বলের সাহায্যে পুরো ত্বকে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসার রস ত্বকের নিচের তেল গ্রন্থি থেকে তেল বের করে তৈলাক্ততা দূর করে। লেবুর রসে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ব্রণ হবার সম্ভাবনাও কমিয়ে দেয়। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

মুলতানি মাটি ও গোলাপজলের মাস্ক

এই মাস্কটি ত্বকের তৈলাক্ততা দূর করতে অনেক বেশী কার্যকরী। প্রথমে ২ টেবিল চামুচ মুলতানি মাটি ও গোলাপজল নিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি ভালো করে মুখে লাগান। ১৫-২০ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাবেন।

টমেটো পিউরি

ত্বকের তৈলাক্ত দূর করার সবচাইতে সহজ উপায় হচ্ছে টমেটো পিউরির ব্যবহার। টমেটো ত্বকের তৈল গ্রন্থি শুকোতে সাহায্য করে। ফলে স্থায়ীভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যায়। বাসায় টমেটো সেদ্ধ করে ব্লেড করে নিয়ে টমেটো পিউরি বানিয়ে মুখে লাগিয়ে রাখুন ৫-৭ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা দূর হবে সহজেই।

এছাড়াও তৈলাক্ত ত্বকের যত্নে দিনে দুইবারের বেশি সাবান দেওয়া যাবে না। তবে সবচেয়ে বেশি ভালো হয় ১-২% স্যালিসাইলিক এসিডযুক্ত ফেসিয়াল ক্লিনজার দিনে দুবার ব্যবহার করা। সেই সাথে যে কোন জেল জাতীয় ক্রিম ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যায়। আর ত্বকের যে কোনো সমস্যায় চর্ম বিশেষজ্ঞের কাছেও যেতে বলেছেন তিনি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মুখের তৈলাক্ততা দূর করতে হিমালয়া ফেসওয়াস ব্যবহার করতে পারেন।আর বেশি বেশি পানি পান করুন।তেলে ভাজা খাবার যতটা পারেন কম খাবেন।মুখ ঘামতে দিবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
BishalKumar

Call

আপনি গার্নিয়ার ম্যান ওয়েল ক্লিয়ার ফেশওয়াশ ব্যবহার করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ