শেয়ার করুন বন্ধুর সাথে
ahasanchy

Call

অ‌নেক কারন থাক‌তে পা‌রে। নি‌র্দিষ্ট ক‌রে বল‌লে আপনার খারাপ লাগ‌বে। দ্রুত ডাক্তা‌র দেখা‌নো খুব প্র‌য়োজন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কাশির সাথে রক্ত এর বিভিন্ন কারণঃ

কারণসমূহঃ কাসির সঙ্গে রক্ত, মেডিকেল ভাষায় একে হেমোপটোসিস বলে। বয়স ৪০-এর বেশি, দীর্ঘদিনের কাশি, মাঝে মাঝে হাল্কা রক্ত যাওয়া, দীর্ঘদিনের ধূমপানের ইতিহাস, অল্প পরিমাণ শ্লেষ্মাযুক্ত কাশি এবং আপনা আপনি রক্ত পড়া বন্ধ হয়ে যায় তাহলে ক্রনিক ব্রংকাইটিস সন্দেহ করা হয়।

০১ । ধূমপানজনিত কারণে কাশি, প্রথম শুকনো পরে হঠাৎ করে কাশির প্রকৃতি পরিবর্তন এবং তার সঙ্গে রক্ত ক্রমাগত কাশি বেড়ে যায়, শিল্প-কারখানায় কাজের ইতিহাস, দীর্ঘদিনের ধূমপানের ইতিহাস ফুসফুসে ক্যান্সার সন্দেহ করা হয়।

০২ । দীর্ঘদিনের কাশি, সকালে ঘুম থেকে ওঠার পর প্রচুর কাশি, সঙ্গে প্রচুর রক্ত যাওয়া, আগে কোনো ফুসফুসে প্রদাহ বা যক্ষ্মা রোগ, শ্বাসনালীতে ফরেন বডি (সিমের বীচি, পুঁথির দানা, ছোট পয়সা ইত্যাদি) ঢুকে যাওয়ার ইতিহাস থাকলে ব্রংকিয়েকটেসিসজনিত কারণে হতে পারে।

০৩ । অল্প অল্প জ্বর, বিকালের দিকে জ্বর, রাতে গা ঘামানো, খাবারে অরুচি, ধীরে ধীরে শরীর শুকিয়ে যাওয়া, ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস, যক্ষ্মা রোগীর কাছে বেশি সময় থাকা, এক কক্ষে গাদাগাদি করে থাকার কারণে অনুমান করা হয় যক্ষ্মা রোগ হয়েছে।

০৪ । খুব বেশি জ্বর, কাঁপুনি দিয়ে জ্বর, সঙ্গে বুকে ব্যথা, কাশির সঙ্গে মরিচা রঙের কফ হলে সন্দেহ করা হয় তার নিউমোনিয়া হয়েছে।

০৫ । কাঁপুনি দিয়ে জ্বর, রক্ত এবং দুর্গন্ধযুক্ত কাশি হলে ফুসফুসে ফোঁড়া হয়েছে সন্দেহ করা হয়।

০৬ । হঠাৎ করে কাশির সঙ্গে রক্ত আসা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট হলে পালমোনারি এম্বলিজম সন্দেহ করা হয়।

০৭ । বুক ধড়ফড় করা, অল্প পরিশ্রমে হাঁফিয়ে যাওয়া, ছোটবেলা থেকে বাতজ্বর হওয়ার ইতিহাস থাকে তাহলে হার্টঅ্যাটাক হয়েছে বলে সন্দেহ করা হয়।

০৮ । হঠাৎ বুকে ব্যথা, শ্বাসকষ্ট হওয়া, কাশির সঙ্গে রক্ত যাওয়া, আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকলেও Heart Attack হয়েছে বলে সন্দেহ করা হয়।

০৯ । অন্যান্য কারণেও কাশির সঙ্গে রক্ত যেতে পারে। যেমন- বুকে আঘাতজনিত কারণে। বিভিন্ন ধরনের ভাসকুলাইটিস যেমন- (পালমোনারি শিরা-ধমনির জটিলতা)।

রক্তের বিভিন্ন ধরনের রোগের কারণ যেমন- হেমোফিলিয়া। ওষুধের কারণে যেমন- ওয়ারফেরিন, ব্যথানাশক ওষুধ (NSAIDs)। প্রথমে কাশির সঙ্গে রক্ত, বমির সঙ্গে নাকি নাক-কান ও গলার কোনো কারণে রক্ত যায় তা সঠিকভাবে নির্ণয় করতে হবে। অনেক সময় গলা খাকাড়ি দিলে রক্ত আসতে পারে। এ জন্য রোগীর কাছ থেকে বিস্তারিত ইতিহাস জানতে হবে। যেমন- নাক দিয়ে রক্ত আসা, গলা ফ্যাঁস ফ্যাঁস হয়ে যাওয়া, মুখে যদি ঘা থাকে তাহলে সন্দেহ হবে যে, শ্বাসনালীর ওপর অংশ থেকে রক্ত বের হচ্ছে। যেমন- সাইনোসাইটিস।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান

সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান

বক্ষব্যাধি, এমএইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজ, ঢাকা।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ