শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ক্লিভল্যান্ড ক্লিনিকের একজন বিশিষ্ট মনোবিজ্ঞানীর বলেন, ‘ছোট্টবেলার বন্ধুত্ব বেশি দৃঢ় আর দীর্ঘস্থায়ী হয়ে থাকে। তাদের মধ্যে মানসিক সমঝোতা খুব ভালোভাবে হয়ে থাকে। কেননা যেহেতু তারা অনেক ছোটবেলা থেকেই একে অন্যের সাথে মেলামেশা করে তাই তাদের ভেতরের সূক্ষ্ম অনুভূতিগুলো শুধু তারাই ভালো বুঝতে পারেন।’

বন্ধুত্ব শব্দটির অর্থই হল একজনের মনের সাথে আরেকজনের মনের মিল। আমাদের জীবনে বহু ধরনের বন্ধুই এসে থাকে কিন্তু সবাই ঠিক টিকে থাকতে পারেন না। সময়ের সাথে সাথে এই ধরনের অনেক বন্ধুই নিরুদ্দেশ হয়ে যায়। শুধু টিকে ছোট্টবেলার সেই বন্ধুগুলো। আর মনের ভেতরের ভাঙা-গড়ার ভাষাগুলো একমাত্র এই বন্ধুরাই বুঝতে পারেন। আসুন জেনে নিই এমন কয়েকটি বিষয় সম্পর্কে যেগুলো শুধুমাত্র একজন ছোট্টবেলার বন্ধুই পারে আমাদের শেখাতে।

১. বিশ্বাস করতে শেখায় :

একজন ছোট্টবেলার বন্ধুই আমাদের বিশ্বাস করতে শেখায়। জীবনের বিভিন্ন মোড়ে বহু বন্ধুই আমাদের জীবনে আসে কিন্তু তাদের বিশ্বাস করা যায় না। তারা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় মাঝে মাঝেই। কিন্তু ছোট্টবেলার বন্ধু আমাদের সেই বিশ্বাসের জায়গাটি দৃঢ় করে। বন্ধুটি অনেক ছোটেবেলা থেকেই আপনাকে চেনেন এবং জানেন বলে আপনার সুখেই সে সর্বস্ব বিলিয়ে দিতে প্রস্তুত থাকেন।

image

২. শক্তি এবং দুর্বলতার উৎস সম্পর্কে জানেন :

একজন প্রকৃত ছোট্টবেলার বন্ধুই আপনার শক্তি এবং দুর্বলতার উৎস সম্পর্কে জানেন। আর তাই আপনার প্রতি তার সহানুভূতিটিও থাকে অনেক বেশি। ধরুন সে জানে যে আপনার কোনো একটি বিশেষ ক্ষেত্রে দুর্বলতা আছে। ছোট্টবেলার বন্ধুটি সেই দুর্বলতার জায়গাটিকে সবল করার চেষ্টায় সবসময়ই মগ্ন থাকবেন এবং আপনার চলার পথটিকে সহজ করতে সহায়তা করেন।

৩. আত্মসম্মান রক্ষার্থে যথেষ্ট সহায়তা করেন :

ছোট্টবেলার বন্ধুটি বিশ্বাস করেন যে বন্ধুর আত্মসম্মানে আঘাত হানা মানে তার নিজেরই আত্মসম্মানে আঘাত। তাই শুধু একজন ছোট্টবেলার বন্ধুই বন্ধুটির আত্মসম্মান রক্ষার্থে যথোপযুক্ত সহায়তা করে থাকেন যা অন্য কোনো বন্ধু করেন না।

৪. আবেগ বুঝতে পারেন :

একজন ছোট্টবেলার বন্ধুই বুঝতে পারেন আপনার আবেগের ওঠানামা। কেননা সে আপনাকে অনেক ছোটবেলা থেকেই চেনেন। তাই তিনি জানেন কিসে আপনি বেশি কষ্ট পান আর কিসে খুশি হন। আপনার মনের ভেতরের আবেগকে তিনি বুঝতে পারেন যা অন্যান্য যেকোনো বন্ধু এতটা সহজে বুঝতে পারেন না।

৫. সীমাহীন খুশি এনে দিতে পারেন :

একমাত্র ছোট্টবেলার বন্ধুই বিনা স্বার্থে আপনার জন্য সীমাহীন খুশি এনে দিতে পারেন। কারণ তিনি আপনাকে সত্যিকারের ভালোবাসেন। আপনার প্রতি তার এক ধরনের মায়া কাজ করে। যার ফলে আপনার দুঃখে তিনি কাঁদেন আর আপনার সুখে তিনি হাসেন। তিনি আপনার জন্য যেকোনো মূল্যে সুখের সন্ধান করে দিতে প্রস্তুত থাকেন।

৬. তিনি আপনার পরিবারের কাছেও প্রিয় একজন :

যেহেতু ছোট্টবেলা থেকেই আপনার সাথে তার বন্ধুত্ব। তাই তিনি আপনার পরিবারের কাছেও অনেক প্রিয় মানুষে পরিণত হন। তিনি আপনার পরিবারকেও একইভাবে ভালোবাসেন যেমনটা আপনি করেন।

image

৭. সৎ পরামর্শ দেন :

ছোটবেলার বন্ধু সৎ পরামর্শ দিয়ে থাকেন। তিনি আপনাকে ছোটবেলা থেকেই ভালোভাবে চেনেন বলে তিনি জানেন কোনদিকে আপনার বিপদ হতে পারে আর কোনদিকে মঙ্গল। তাই সবকিছু বিবেচনা করে তিনি আপনাকে সৎ পরামর্শ দিতে পারেন।

৮. সম্পূর্ণ আলাদা একজন :

অন্যান্য বন্ধুদের তুলনায় ছোট্টবেলার বন্ধু সম্পূর্ণ আলাদা একজন। তিনি একজন মায়ের মত ভালোবাসেন, বাবার মত সৎ পরামর্শ দেন, বড় ভাইয়ের মত সামনে এগিয়ে যাওয়ার পথ দেখিয়ে দেন, শুভাকাঙ্খীর মত মঙ্গল কামনা করেন এবং ভালো বন্ধুর মত সব ধরনের বিপদ থেকে মুক্ত করেন। তিনি সম্পূর্ণভাবেই আলাদা একজন।

তথ্যসূত্র : huffingtonpost.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ