শেয়ার করুন বন্ধুর সাথে
Call

পেঁয়াজের যেমন গুনের অভাব নেই তেমনি করে এর ব্যবহারেরও কোন শেষ নেই। যেকোন ঝাল রান্নায় কিংবা সালাদে বার্তি স্বাদ তৈরি করতে পেঁয়াজ ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া পেঁয়াজে আছে ভিটামিন সি ও বি, ফলিক এসিড এবং ডায়েট্রি ফাইবার যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। অনেকেই পেঁয়াজ খেতে ভালোবাসেন কিন্তু পেঁয়াজ খাওয়ার পর মুখে একধরণের গন্ধ থেকে যায় যা খুব বিরক্তিকর এবং এই গন্ধ বেশ কিছুক্ষণ ধরেই মুখে থেকে যায়।

পেঁয়াজের গন্ধ মুখে তখনই লাগে যখন পেঁয়াজ খাওয়া হয়। মুখে পেঁয়াজের গন্ধ রয়ে যাওয়ার কারণ হল পেঁয়াজের sulfurous compounds উপাদান। তাই মুখ হতে দ্রুত পেঁয়াজের গন্ধ রোধ করতে আছে কিছু প্রাকৃতিক উপায়। জেনে রাখুন উপায়গুলো।

গ্রিন টি

গ্রিন টি খুব ভালো মুখ হতে পেঁয়াজের দুর্গন্ধ দূর করার জন্য। গ্রিন টিতে আছে পলিফেনল ( polyphenols) উপদান যা পেঁয়াজের sulfurous compounds উপাদানকে ধ্বংস করে মুখ হতে পেঁয়াজের গন্ধ রোধ করে।

১। এক চামচ গ্রিন টি এক কাপ পানিতে দিয়ে নিন।

২। চায়ের পাত্রটি ৫ মিনিট ডেকে রাখুন।

৩। তারপর এক চামচ মধু মিশিয়ে নিন।

৪। দিনে ২/৩ বার এই চা পান করুন, মুখ হতে পেঁয়াজের গন্ধ দূর করতে। আপনি চাইলে এক কাপ ব্ল্যাক কফিও খেতে পারেন গন্ধ রোধ করতে।

লেবু

লেবুর সাইট্রিক ফ্লেভার মুখ হতে পেঁয়াজের গন্ধ রোধ করে থাকে এবং লেবুর মধ্যে আছে ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতা যার জন্য মুখে গন্ধ হয়।

১। এক কাপ পানিতে লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এবং এই লেবু পানি দিয়ে ২/৩ বার কুলি করুন।

২। আপনি চাইলে একগ্লাস লেবুপানিও পান করতে পারেন মুখ হতে পেঁয়াজের গন্ধ রোধ করার জন্য।

৩। লেবু কেটে সরাসরি চুষে খেতে পারেন, এই উপায়েও মুখ হতে পেঁয়াজের বাজে গন্ধ দূর হয়ে থাকে।

আপেল

মুখ হতে পেঁয়াজের গন্ধ দূর করতে আপেল অত্যন্ত কার্যকরী। আপেলের প্রাকৃতিক উপাদান এনজাইম পেঁয়াজের sulfur compounds উপাদান ধ্বংস করে ও মুখের গন্ধ রোধ করে।

১। পেঁয়াজ দেয়া কোন খাবার খাওয়ার পর একটি আপেল খয়ে নিন।

২। আপনি চাইলে আপেল জুসও খেতে পারেন মুখ হতে পেঁয়াজের গন্ধ রোধ করার জন্য।

তথ্যঃ top10homeremedies.com, How to Get Rid of Onion Breath

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ