শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঠাণ্ডা বা গরম জাতীয় কিছু খেতে ফেলে দাঁতে যে শিরশিরে ধরণের অনুভুতি এবং তীব্র ব্যথার সৃষ্টি হয় একেই বলা হয় টুথ সেনসিটিভিটি। বিভিন্ন কারণে দাঁতের উপরের প্রতিরক্ষা এনামেলের স্তর ক্ষয়ে যাওয়ার কারণে দাঁতের সেনসিটিভ অংশ উন্মুক্ত হয় পড়ে। এতে করে ঠাণ্ডা বা গরম খাবার খাওয়ার সময় নার্ভে শিরশিরে অনুভুতি ও ব্যথার সৃষ্টি করে যা অনেক বেশি অস্বস্তিকর ও যন্ত্রণাদায়ক। আজকে জেনে নিন এই ধরণের যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পেতে কার্যকরী কিছু টিপস।

১) অ্যাসিডিক খাবার এবং পানীয় থেকে দূরে থাকুন

অ্যাসিডিক খাবার এবং পানীয়ের অ্যাসিড উপাদান দাঁতের উপরের এনামেলের স্তর ক্ষয় করতে থাকে। ফলে দাঁতের এই ঠাণ্ডা গরমে শিরশিরে যন্ত্রণাদায়ক ব্যথা বাড়ে। তাই অ্যাসিডিক খাবার যেমন লেবু ও লেবু জাতীয় ফল, পানীয় ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকুন। এবং স্বাভাবিক খাবার খাওর আধা থেকে ১ ঘণ্টা পর দাঁত ব্রাশ করুন।

২) সেনসিটিভ দাঁতের জন্য উপযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন

বাজারে সেনসিটিভ দাঁতের জন্য আলাদা ধরণের টুথপেস্ট কিনতে পাওয়া যায় যা দাঁতের উপরে প্রতিরক্ষা স্তর তৈরি করে এবং দাঁতের এই ধরণের সমস্যা থেকে রেহাই দেয়। আপনার স্বাদের জন্য উপযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন।

৩) দাঁত ব্রাশে পরিবর্তন আনুন

অনেকেই দাঁত অনেক বেশি ঘষে ব্রাশ করেন এবং ব্রাশ নির্বাচনের সময় শক্ত ব্রিসল কেনেন। এই কাজটি দাঁতের জন্য বেশ ক্ষতিকর। বেশি শক্ত ব্রিসলের ব্রাশ এবং জোরে ঘষে ব্রাশ করার কারণে দাঁতের উপরের এনামেলের ক্ষয় হতে পারে। তাই সতর্ক থাকুন।

৪) দাঁতে দাঁত ঘষার অভ্যাস পরিহার করুন

অনেকেই কারণে অকারনে এবং ঘুমের মধ্যে অভ্যাসবশত দাঁতে দাঁত ঘষার মতো ক্ষতিকর কাজ করেন। এর ফলেও দাঁতের উপরের এনামেলের স্তর ক্ষতিগ্রস্ত হয় এবং দাঁতের শিরশিরে ব্যথার সৃষ্টি হয়। তাই এই অভ্যাস পরিবর্তন করা ভালো। এছাড়াও দাঁত দিয়ে জিনিসপত্র কামড়ানোর অভ্যাসও বদলে ফেলা উচিত।

৫) মাড়ির দিকেও নজর রাখুন

অনেক সময় মাড়ির ইনফেকশনের কারণে দাঁতে ব্যাকটেরিয়ার জন্ম হয় তা দাঁতের এনামেল ক্ষয় করে কিংবা দাঁতে ক্যাভিটির সৃষ্টি করে। তাই মুখের ভেতরের অংশ এবং দাঁতের মাড়িও ভালো করে পরিষ্কার রাখুন। এবং নিয়মিত চেকআপের জন্য ডেন্টিস্টের শরণাপন্ন হোন।

সুত্রঃ হেলথডাইজেস্ট

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

♥»—মাঝেমধ্যে ঠান্ডা, গরম ও টক খাবার দাঁতের শিরশির ভাব তৈরি করতে পারে। এ থেকে অনেক সময় ব্যথাও হয়। এটি দাঁত কম মজবুত হওয়ার লক্ষণ। অনেকে এ থেকে রেহাই পেতে ওষুধ সেবন করেন বা বিভিন্ন টুথপেস্ট ব্যবহার করেন। তবে কিছু বিষয় মেনে চললে ঘরে বসেই এই শিরশির ভাব দূর করা যায়। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমিডি বাতলে দিয়েছে এই উপায়। ♥»—এক কাপ উষ্ণ গরম পানির মধ্যে আধা চা চামচ লবণ নিন। এই পানি দিয়ে কুলি করুন। লবণপানি মুখের সব অংশে ছড়িয়ে গেলে ব্যথা হতে পারে। তবে কয়েক মিনিটের জন্য এই পানি মুখে রাখুন। এর পর ফেলে দিয়ে পরিষ্কার পানি দিয়ে মুখ ধোন। দিনে দুবার এটি করলে দ্রুত শিরশির ভাব থেকে মুক্তি পাবেন। ♥»—একটি রসুন পেস্ট করুন। এর মধ্যে দুই থেকে তিন ফোটা পানি দিন এবং সামান্য খাবার লবণ দিন। আক্রান্ত দাঁতে সরাসরি পেস্টটি লাগান। কয়েক মিনিট এভাবে রাখুন। এরপর লবণপানি দিয়ে মুখ কুলি করুন। দিনে দুবার কাজটি করুন। ♥»—একটি রসুনের কোয়া কেটে ৭ থেকে ১০ মিনিট আক্রান্ত দাঁতে ঘষুন। এর পর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন দুই থেকে তিনবার এটি করুন। এতে শিরশির ভাব দূর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ