আমরা সবাই ফেসবুক ব্যবহারটা জানি। এখানের আর কিছু বিষয় জেনে নিলে ফেসবুক থেকে মাসে ভাল একটা ইনকাম করা সম্ভব। মাসে ১০,০০০টাকা – ১লাখ টাকা ইনকাম সম্ভব। ত জেনে নেই ফেসবুক ব্যবহার কিভাবে ইনকাম করতে পারবেন !

ফেসবুক দিয়ে ইনকাম করার বিভিন্ন উপায় রয়েছে এর মধ্যে অন্যতম কয়েকটি পদ্ধতি আলোচনা করা হলো ।


Facebook Advertising:
আপনার যদি বিক্রি করার জন্য কোনো পণ্য বা পরিষেবা থাকে, তাহলে আপনি Facebook-এর বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন যাতে বৃহৎ দর্শকদের কাছে পৌঁছানো যায়। আপনার ব্যবসার জন্য সঠিক লোকেদের কাছে পৌঁছানো সহজ করে, আপনি নির্দিষ্ট জনসংখ্যা এবং আগ্রহকে লক্ষ্য করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং: আপনি অন্য কোম্পানি যেমন আপনহাট এর পণ্যগুলিকে অ্যাফিলিয়েট হিসাবে প্রচার করে ফেসবুকে অর্থ উপার্জন করতে পারেন। এতে তাদের প্রোডাক্ট যতজন আপনার প্রচার থেকে ক্রয় করবে আপনি তার থেকে কিছু পারসেন্টিজ আপনি পাবেন । এতে করে আপনি চাইলে দৈনিক বড় সর একটা এমাউন্ট পেতে পারেন ।

স্পনসর্ড পোস্ট: আপনার যদি কোন জনপ্রিয় ফেসবুক পেজ বা গ্রুপ থাকে , তাহলে আপনি প্রতিষ্ঠান থেকে স্পনসর করা পোস্ট গ্রহণ করেও অর্থ উপার্জন করতে পারেন। এর মধ্যে অর্থ প্রদানের বিনিময়ে একটি কোম্পানির পণ্য বা পরিষেবার প্রচার করা । এতে যদি বেশ সারা পান তাহলে অন্যান্য কোম্পানি গুলো আপনাকে স্পন্সর করতে আসতে পারে । এতেও কয়েকটি স্পন্সর থেকে আপনি বেশ ভালো একটা এমাউন্ত পাবেন । 

আপনার নিজস্ব পণ্য বিক্রি:
Facebook মার্কেটপ্লেস, Facebook শপ, এবং Instagram শপিং হল Facebook-এ আপনার পণ্য বিক্রি করে উপার্জন করতে পারেন । এছাড়াও ই- কমার্স সাইট যেমন আপনহাট  ওয়েবসাইট থেকে পণ্য গুলো সেল করে দিতে পারেন । প্রতি প্রোডাক্ট এ আপনি বেশ ভালো পারসেন্টিজ পাবেন । এছারা আপনি চাইলে কম দামে পুরাতন  আসবাবপত্র কিনে ফেসবুক মার্কেট প্লেস এ ভালো দামে সেল করতে পারেন। 

ফেসবুক গ্রুপ: আপনার যদি কোন বড় ফেসবুক গ্রুপ থাকে তাহলে অই গ্রুপ থেকেও আপনি আয় করতে পারেন । যেমন আপনি গ্রুপ টি রেন্ট এ দিতে পারেন । তাছারা প্রমশন পোস্ট করেও আয় করতে পারেন । বর্তমানে গ্রুপ এর চাহিদা বেশ ভালো রয়েছে আপনি চাইলে এই সুযোগ কাজে লাগিয়ে চেস্টা করতে পারেন । 


ফেসবুক পেজ: বর্তমানে ফেসবুক পেজ দিয়ে মানুষ ব্যাপক পরিমানে আয় করছে । ফেসবুক পেজ মনিটাইজ করে এটা  সম্ভব হচ্ছে । ফেসবুক মনিটাইজ করার জন্য ১০ হাজার ফলোয়ার এবং ৬লাখ মিনিট ওয়াচ টাইম লাগে । যার জন্য আপনাকে অনেক পরিশ্রম করতে হবে । পেজ থেকে বর্তমানে সবচেয়ে বেশি আয় করা জাচ্ছে ।

 

লোকাল চাকুরি: যে কোন ব্যবসাতে যেহেতু ফেসবুক মার্কেটিং এখন বড় একটি ফ্যাক্ট। সুতরাং প্রতিটা প্রতিষ্ঠানে একাজটি করার জন্য ফেসবুক মার্কেটিংয়ের এক্সপার্ট লোকদের চাকুরির সুযোগ তৈরি হয়েছে। আমি এখন পযন্ত এ সেক্টরে এক্সপার্ট যে কয়জনকে চাকুরির ব্যবস্থা করে দিয়েছি, তাদের বেতন ১২,০০০টাকা - ৪০,০০০টাকা পযন্ত ছিল।


প্রোডাক্ট: সার্ভিস, ট্রেনিং, প্রোডাক্ট ইত্যাদি চ্যালেঞ্জ: রিয়েল কাজের অভিজ্ঞতা, ব্যবসাতে প্রফিট বৃদ্ধি করা


সাইটে ট্রাফিক আর সেখান হতে অ্যাডসেন্স:  একটা সাইটে যত বেশি ট্রাফিক নিয়ে আসতে পারবেন, তত সাইটের অ্যাডভার্টাইজ হতে ইনকাম বৃদ্ধি পাবে। ইনকাম ৫০০০ টাকা – ১লাখ হতে পারে। প্রোডাক্ট: একটা ব্লগ সাইট চ্যালেঞ্জ: নিশ সিলেকশ, সাইট প্রস্তুত, কনটেন্ট ডেভেলপ, মার্কেটিং


নিজের দক্ষতাকে ব্রান্ডিং: আপনি যদি নিজেকে দক্ষ মনে করেন, কিন্তু কোথাও তারপরও চাকুরি হচ্ছেনা, তাহলে সেক্ষেত্রে বলব, আপনি আপনার দক্ষতাকে ফেসবুকের মাধ্যমে প্রমোশন চালান। তাহলে ফেসবুকের মাধ্যমেই অনেকে দক্ষতার ব্যপারে জানতে পারলে আপনার কাজের অভাব হবেনা। কাজ আপনাকে খুজে বের করবে। তখন কাজ করে শেষ করতে পারবেননা।


এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে Facebook-এ অর্থ উপার্জন করতে সময় এবং প্রচেষ্টা লাগে৷ এটি একটি ধনী-দ্রুত স্কিম না. একটি অনুসরণ তৈরি করা এবং আপনার শ্রোতাদের সাথে বিশ্বাস স্থাপন করা এই পদ্ধতিগুলির যেকোনও সাফল্যের চাবিকাঠি।

আপনার অ্যাকাউন্ট বা পৃষ্ঠা নিষিদ্ধ বা স্থগিত হওয়া এড়াতে Facebook-এর নির্দেশিকা এবং পরিষেবার শর্তাবলী অনুসরণ করাও গুরুত্বপূর্ণ।


শেয়ার করুন বন্ধুর সাথে