ভিটামিন বি১, বি৬ & বি১২ (Vitamin B1, B6 & B12) এ আছে Vitamin B1, B6 & B12 (ভিটামিন বি১, বি৬ & বি১২)। ভিটামিন বি১, বি৬ & বি১২ (Vitamin B1, B6 & B12) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ভিটামিন বি১ শর্করা, ফ্যাটি এসিড এবং অ্যামাইনো এসিডকে শক্তিতে রূপান্তর করে, স্নায়ুর স্বাস্থ্য ও মন ভাল রাখে এবং হৃৎপিণ্ড শক্তিশালী করে। ভিটামিন বি৬ লোহিত রক্ত কণিকা, প্রোটিন, নিউরোট্রান্সমিটার যেমন সেরোটনিন তৈরি করে এবং জমাকৃত শক্তি মুক্ত করে হৃদরোগ, স্ট্রোক, অবসাদ এবং অনিদ্রা দূর করতে সাহায্য করে। ভিটামিন বি১২ কোষে প্রতিলিপি ও লোহিত রক্ত কণিকা তৈরির জন্য দরকার যা রক্তশূন্যতা, অবসাদ, স্নায়ুর ব্যথা, অসারতা, রক্ত জমাট বাঁধা সমস্যা এবং হৃদরোগজনিত ঝুঁকি কমায় ।

ওষুধের মূল উপাদানগুলো মুখে খাওয়ার পর ভালভাবে শোষিত হয়। এটি বেশিরভাগ টিস্যুতে পরিবাহিত হয় এবং বুকের দুধে পাওয়া যায়। কোষের ভিতরে থায়ামিন, ডাইফসফেট হিসেবে থাকে যা দেহের ভিতরে লক্ষণীয় মাত্রায় সঞ্চিত থাকে না এবং অতিরিক্ত পরিমাণ থায়ামিন মূত্রের মাধ্যমে অপরিবর্তিত অবস্থায় অথবা মেটাবলাইট হিসেবে বের হয়ে যায়। পাইরিডক্সিন, পাইরিডক্সাল এবং পাইরিডক্সামিন মুখে খাওয়ার পর পরিপাকতন্ত্র থেকে ভালভাবে শোষণ হয় এবং সক্রিয়রূপে পাইরিডক্সাল ফসফেট এবং পাইরিডক্সামিন ফসফেটে রূপান্তরিত হয়। এগুলো প্রধানত যকৃতে সঞ্চিত অবস্থায় থাকে যেখান থেকে জারিত হয়ে ৪-পাইরিডক্সিক এসিড এবং অন্যান্য নিষ্ক্রিয় মেটাবলাইট হিসেবে মূত্রের মাধ্যমে বের হয়ে যায়। ওষুধের মাত্রা যত বাড়ানো হয় অপরিবর্তিত অবস্থায় মূত্রের মাধ্যমে বের হয়ে যাওয়ার পরিমাণ তত বেশি হয়।

কাজ

টিপিসি সংশিষ্ট ভিটামিন সমূহের অভাব জনিত রােগে নির্দেশিত। এটি যে কোন ধরনের পলিনিউরােপ্যাথি যেমন ডায়াবেটিক, এ্যালকোহলিক অথবা টক্সিক নিউরােপ্যাথি, নিউরাইটিস, সারভাইক্যাল সিন্ড্রোম, সােলডার - আর্ম সিন্ড্রোম, সায়াটিকা, পেরিফেরাল নিউরালজিয়া, ফেসিয়াল নিউরালজিয়া, লাম্বাগাে, ইন্টারকোস্টাল নিউরালজিয়া, মায়ালজিয়া, স্পাইনের ব্যাথা এবং হারপিস জোস্টারে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Specific combined vitamin preparations

মাত্রা ও সেবনবিধি

  • ট্যাবলেট : ১ - ৩ টি ট্যাবলেট দিনে তিনবার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
  • ইনজেকশন : এটি ইন্ট্রামাসকুলার ইনজেকশন (গভীর ইন্ট্রাগুটিয়াল) হিসাবে প্রয়ােগ শ্রেয়।
  • মারাত্মক ক্ষেত্রে একটি করে এ্যাম্পুল যতক্ষন পর্যন্ত না তীব্র উপসর্গ প্রশমিত হয়।
  • মাঝারী ধরনের সমস্যার ক্ষেত্রে এবং ফলাে আপ থেরাপির জন্য সপ্তাহে ২ - ৩ টি এ্যাম্পুল নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত সুসহনীয়। অতিসংবেদনশীল বিক্রিয়া খুব কম ক্ষেত্রে দেখা যায়।

সতর্কতা

স্পাইনাল কর্ডের ক্ষয় (ডিজেনারেশন) আছে এমন রোগীর ক্ষেত্রে সায়ানোকোবালামিন ব্যবহার করা উচিত নয়। সায়ানোকোবালামিনের উচ্চ প্লাজমা ঘনত্ব সংশ্লিষ্ট অপটিক নিউরোপ্যাথির চিকিৎসার জন্য ভিটামিন বি১২ এর সায়ানোকোবালামিন মূলকটি উপযোগী নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

এখনো পর্যন্ত তেমন কোন উল্লেখযোগ্য তথ্য পাওয়া যায় নাই।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

এ বিষয়ে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি।

মাত্রাধিক্যতা

If there is known overdose then treatment is symptomatic and supportive.

প্রতিলক্ষণ

সায়ানােকোবালামিন রােগ নির্ণয় ব্যতীত ব্যবহার করা উচিত নয়। যে সকল রােগী লেভােডােপা গ্রহন করেছে এবং যাদের এই ঔষধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

কোন গুরুত্বপুর্ণ প্রতিক্রিয়ার তথ্য জানা যায়নি।


শেয়ার করুন বন্ধুর সাথে