Call

হে অতীত, তুমি ভুবনে ভুবনে কাজ করে যাও গোপনে গোপনে।

মূলভাব : অতীত শুধুমাত্র মৃত সময় নয়—বর্তমান ও ভবিষ্যৎকে সুন্দর করতে অতীত থেকে শিক্ষা গ্রহণ জরুরি। অতীতের ভিতেই রচিত হয় ভবিষ্যতের সাফল্য-সৌধ।


সম্প্রসারিত ভাব : অতীতের হাত ধরেই বর্তমানের আগমন। আজ যা বর্তমান আগামী দিন তাই অতীতে পরিণত হয়। মানুষের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, আদিকালে মানুষ যা শিখেছে বা তৈরি করেছে বর্তমানে তার চেয়ে আরও অধিকতর জেনেছে বা উন্নততর জিনিস তৈরি করছে। ভবিষ্যতেও মানুষের জ্ঞান ও প্রযুক্তিগত অগ্রযাত্রা অব্যাহত থাকবে। অতীতকে কেন্দ্র করেই বর্তমান সভ্যতা গড়ে উঠেছে। মানুষ তার অতীত জ্ঞান, শিক্ষা ও মতাদর্শ কাজে লাগিয়ে বর্তমানকে গড়ে তোলে। প্রতিটি মানুষ বর্তমানে যে সাফ অন করেছে বা ভবিষ্যতে করবে তা নির্ভর করে সে অতীত থেকে কতটা শিক্ষা গ্রহণ করেছে তার ওপর। বস্তুত অতীত কখনই নীরব থাকে না। গোপনে কাজ করে যায়। যার ফলাফল বর্তমানের ওপর প্রভাব ফেলে।


তা বলে কিছু যদি না থাকত তবে বর্তমান বা ভবিষ্যতের কোনো আত্ব খুঁজে পাওয়া যেত না। মানুষ একদিনে হঠাৎ করে কিছু হতে না। তাকে বড় হতে হলে বা সফলতার মুখ দেখতে হলে দীর্ঘদিন নিরলস পরিশ্রম করতে হয়। মানুষ বর্তমানে যা করছে তার তার ভবিষৎ নির্ভর করছে। আর ভবিষ্যৎটা যখন বর্তমান হয়ে দেখা দেয় তখন বর্তমানটাই অতীতে বিলীন হয়ে যায়। ইতিহাস পর্যাগোনা। করলে আমরা দেখতে পাই কীভাবে মানুষ অতীতের ধাপ অতিক্রম করে বর্তমানে উন্নতির শিখরে পৌঁছেছে। আজকের দিনে নতুন নতুন আবিষ্কারের পেছনে রয়েছে অতীত মানুষের সীমাহীন অবদান।


মন্তব্য : অতীতই মানুষকে বর্তমান ও ভবিষ্যতের দিক-নির্দেশনা দিয়েছে। অতীত, বর্তমান ও ভবিষ্যৎকে নিয়েই মানবজীবনের অব্যাহত যাত্রা। আরও পড়ুনঃ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ