উদ্যোক্তাদের জন্য ১০টি বই

  1. জিরো টু ওয়ান.
  2. রিচ ড্যাড পুওর ড্যাড.
  3. হাউ টু উইন ফ্রেন্ড্র এন্ড ইনফুলেন্স পিপল.
  4. স্টার্ট উইথ হোয়াই.
  5. দ্যা সেভেন ডে স্টার্টআপ.
  6. দ্যা লিন স্টার্টআপ.
  7. দ্যা সেভেন হেবিট অফ হাইল ইফেক্টটিভ পিপল.
  8. গুড টু গ্রেড.
  9. দ্যা টিপিং পয়েন্ট .
  10. থিংক এবং গ্রো রিচ.

জিরো টু ওয়ান (Zero to One)
এন্টারপ্রেনার-শীপ(Entrepreneur-Ship) নিয়ে লেখা বইয়ের, কথা বলতে গেলে, সবার আগে চলে আসে 2014 সালে, প্রকাশিত।

আমেরিকান এন্টারপ্রেনার এবং ইনভেস্টর পিটার থিল (Peter Thiel) এবং ব্লেইক মাস্টার্স (Blake Master`s) এর লেখা । জিরো টু ওয়ান (Zero to One) বইটি।

একজন এন্টারপ্রেনার কিভাবে ক্রিয়েটিভ থিংককিং (Creative Thinking) এবং ইনোভেশন (Innovation) এর মাধ্যমে, যেকোন আইডিয়াকে নতুন ভাবে উপস্থাপন করে।

তা বাস্তবায়ন এর উপায় খুজবে এবং এর পাশাপাশি নিজের স্টার্টআপ (Start-up) এর ভবিষ্যৎ নিয়ে সবসময় ইতিবাচক মনোভাব ধরে রাখতে পারবে। বইটিতে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে ।

বইটি পড়ে একজন উদ্যোক্তা কিভাবে ইউনিক আইডিয়া জেনারেট করে এবং তা থেকে স্টার্টআপ এর ফিউচার প্রগ্রেস নিশ্চিত করে,মনোপলি ক্রিয়েট (Monopoly Create) করতে হয় তা জানতে পারবে ।

এর পাশাপাশি ভবিষ্যতে স্টার্টআপটি বিজনেস ওর্য়াল্ডে কি ধরনের ফুটপৃন্ট রাখতে পারে সে বিষয়ে উদ্যোক্তার কনসেপ্টে ক্লিয়ার করতে সাহায্য করবে।

সর্বমোট একজন উদ্যোক্তার জানার আগ্রহকে বাড়ানোর পাশাপাশি যে কোনো স্টার্টআপ এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ

বিষয় গুলো যেমন: সেলস স্ট্র্যাটেজি ,মার্কেটিং এবং বিজনেস প্ল্যান সম্পর্কে আলোচনা করা হয়েছে বইটিতে।

রিচ ড্যাড পুওর ড্যাড (Rich Dad, Poor Dad]
রবার্ট কিয়োসাকি (Robert Kiyosaki) এর রিচ ড্যাড পুওর ড্যাড (Rich Dad, Poor Dad) বইটি ১৯৯৭ সালে,প্রকাশিত হয়।

বইটিতে এন্টারপ্রেনার দের, Financial Literacy (ফিন্যান্সিয়াল লিটারেসি) বা আর্থিক সাক্ষরতা , Financial Independence (ফিন্যান্সিয়াল ইন্ডিপেনডেন্টসি) বা আথির্ক নিভর্রতার পাশাপাশি ইনভেস্টিং (Investing) বিষয়েও উৎসাহিত করা হয়েছে।

বইটি মূলত রবার্ট কিয়োসাকির জিবনের উপর ভিত্তি করে লেখা হয়েছে। বইটিতে একজন ধনী , আর একজন মিডেল ক্লাস পিতার মধ্যেকার চিন্তা-ভাবনার পার্থক্য তুলে ধরা হয়েছে।

কিয়োসাকির মতে, বিত্তবানরা ,তাদের সন্তানকে ট্রাডিশনাল শিক্ষার পাশাপাশি , ফিন্যান্সিয়াল লিটারেসি এবং ইন্ডিপেনডেন্টস দেওয়ার মাধ্যমে ইনভেস্টমেন্ট স্কিল ডেভলপ করার সুযোগ তৈরি করে দেয়।

অন্যদিকে, মধ্যেবিত্ত পরিবারের বাবারা তাদের সন্তানের ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটির জন্য,ট্রাডিশনাল স্ট্যাডি শেষে জব করাটাকে বেশি প্রাধান্য দেয়।

কেননা তারা এন্টারপ্রেনার হওয়ার রিস্ক নিতে চায় না।

ইনভেস্টমেন্ট নিয়ে ,বিভিন্ন ধারা মানুষের চিন্তা ভাবনার এই পার্থক্যেকেই বইটিতে তুলে ধরা হয়েছে।

এন্টারপ্রেনারশীপে আগ্রহী মানুষের জন্য বইটি খুবই গুরুত্বপূর্ন।কেননা বইটি পড়ার পর একজন উদ্যোক্তার ইনার-এন্টারপ্রেনার সেলফ কে রিস্ক নিতে উদ্বদ্ধ করবে।

(হাউ টু উইন ফ্রেন্ড্র এন্ড ইনফুলেন্স পিপল) How to Win Friends and Influence People


আমেরিকার বিখ্যাত লেখক ডেল কানের্গি (Dale Carnegie) এর বই (হাউ টু উইন ফ্রেন্ড্র এন্ড ইনফুলেন্স পিপল) How to Win Friends and Influence People. বইটি ১৯৩৭ সালে প্রকাশিত হয় ।

যা একটি ক্লাসিক সেলফ ডেভলপমেন্ট বই এবং লাইফের ম্যানুয়াল হিসাবে বিশ্বব্যাপী জনপ্রিয়।

বইটিতে, একজন ব্যক্তি কিভাবে তার কমিউনিকেশন স্কিল ইমপ্রুভ করার মাধ্যমে, প্রফেশনাল রিলেশনশীপ বজায় রাখার পাশা-পাশি ।

নিজের মধ্যে লিডারশীপ কোয়ালিটি বিল্ড-আপ করবে এবং পজিটিভ বিহেভিয়ার এর মাধ্যমে অন্য কাউকে ইনফ্লুয়েন্স করবে সেই সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

একজন এন্টারপ্রেণার কে যোগ্য লিডার হয়ে ওঠার জন্য অন্যদের বেষ্ট পটেনশিয়াল(Potential) বের করে আনতে, তাদের ইনফ্লুয়েন্স(Influence) করতে হয়,

তা কি করে সম্ভব তারই ধারনা দিয়েছে কার্নেগি।

একজন এন্টারপ্রেণার এর লিডারশীপ গুনাবলি বিকাশে তার ইনফ্লূয়েন্স করার দক্ষতাকে ইনপ্রুভ করতে , এই বইটি খুবই কার্যকরী ভূমিকা পালন করবে।

আপনি যদি, আপনার মধ্যে লিডারশীপ কোয়ালিটি ,তৈরি করে মানুষকে ইনফ্লুয়েন্স করতে চান, তাহলে আপনাকে এই বইটি অনেক সাহায্যে করবে।

সেরা ১০টি বই: বিস্তারিত জানতে


শেয়ার করুন বন্ধুর সাথে