Jamiar

Call

SSD  পূর্ণরূপ হলো সলিড-স্টেট ড্রাইভ (solid-state drive)। এসএসডির মধ্যে কম্পিউটার এর সমস্ত ডাটা স্টোর হয় কিন্তু এখানে কোনো ম্যাগনেটিক ডিস্ক থাকে না। SSD পুরোপুরি একটি ফ্ল্যাশ-ভিত্তিক মেমরি টেকনোলজি। এই ফ্ল্যাশ ড্রাইভ পুরোপুরি ভিন্ন ভাবে কাজ করে তুলনামূলক মেকানিক্যাল ড্রাইভ থেকে।এটি একটি সিম্পল মেমোরি চিপ যার নাম NAND।

 নিচে কম্পিউটার এ  ssd ব্যবহারের সুবিধা গুলো হলো 

  • Ssd হচ্ছে অনেক ফাস্ট তুলনায় হারডিস্ক এর থেকে,ফলে যে সব কোম্পনির বহু ডাটা মজুদ আছে তারা ssd এর উপর রিলেই হয়।এরফলে ssd এর মধ্যে স্টোর ফাইল কে দ্রুত ট্রান্সফার ও তাড়াতাড়ি access করতে পারে। 
  • মোবাইল এর মধ্যে যে ফাস্ট মেমোরি ইউজ করা হয় সেটি ও এই টেকনোলজি ইউস করে। তার কারণ হচ্ছে এসএসডি এর পাওয়ার রিকোয়ারমেন্ট অনেক কম,এর ফলে এর মধ্যে যে ডাটা থাকে সেগুলি নষ্ট হওয়ার চান্স অনেক কমে যায়।
  • ইন্টারপ্রাইজ কোম্পানি গুলো তাদের সার্ভার এর মধ্যে এসএসডি ব্যবহার করে ফলে আপনি ইন্টারনেট এর মধ্যে দ্রুত ওয়েবসাইট খুলতে পারেন।এছাড়া ক্লাউড স্টোরেজ যে দ্রুত ফাইল ডাউনলোড ও আপলোড করতে পারেন তার কারণ হচ্ছে সেখানে এসএসডি ড্রাইভ ব্যবহার করা হয়।যার স্পিড হার্ডডিস্ক এর থেকে অনেক বেশি।
  • কম্পিউটারে এর মধ্যে ssd ব্যবহারের এর ফলে তার speed অনেক বেড়ে যাই।যেমন – উইন্ডোজ বুট টাইম থেকে শুরু করে সফটওয়্যার রান টাইম,ফাইল ট্রান্সফার অনেক দ্রুত হয়। 
  • ssd ব্যবহারের অনেক সুবিধা আছে যেহুতু এটি ফাস্ট ও এর সাইজ ছোটো এবং এর মধ্যে ডাটা দীর্ঘ দিন নষ্ট হয় না এবং এর দাম কমার ফলে বর্তমানে সব জায়গায় ssd এর ব্যবহার হচ্ছে। 
ধন্যবাদ।
Talk Doctor Online in Bissoy App