আমরা জানি টাখনুর নিচে কাপড় পড়া হারাম, ও গুনাহের কাজ,  এটা করলে পা থেকে হরমোন নিসৃত হয় না ।

কিন্তু আমরা মোজা পড়ি, মোজা কি কাপড় নয় ?

এখন আমি যদি মোজা পড়ে তার উপর পাইজামা বা প্যান্ট পড়ি তাহলে কি গুনাহ হবে ? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

টাখনুর নিচে কাপড় পড়া হারাম যা গুনাহের কাজ। তবে যদি মোজা পড়ে তার উপর পায়জামা বা প্যান্ট পড়েন তাহলে গুনাহ হবে না যদি তা টাখনুর নিচে চলে না যায়। ওপর থেকে কাপড় পরলে সেটি লুঙ্গি হোক, পায়জামা হোক বা প্যান্ট হোক, সেটি টাখনুর নিচে যেতে পারবে না।

রাসূলুল্লাহ (সাঃ) তিনি টাখনুর নিচে লুঙ্গি পরিধান করতে নিষেধ করেছেন।

হুযায়ফা ইবনে ইয়ামান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার পায়ের গোছা অথবা (রাবীর সন্দেহ) পায়ের নলার গোশত ধরে বললেন, এ-ই হলো লুঙ্গি পরিধানের নিম্নতম স্থান। তুমি যদি এটাতে তৃপ্তিবোধ না কর তাহলে সামান্য নিচে নামাতে পার। এতেও যদি তুমি তৃপ্তিবোধ না কর, তাহলে জেনে রেখো, লুঙ্গি টাখনুর নিচে পরিধান করার কোন অধিকার তোমার নেই।

(সহীহ শামায়েলে তিরমিযী, অধ্যায়ঃ ১৮. হাদিস নাম্বারঃ ৯২ ইবনে মাজাহ, হা/৩৫৭২; মুসনাদে আহমাদ হা/২৩৪৫০। হাদিসের মানঃ সহিহ)।

অন্য হাদিসে বলা হয়েছে, যেটা টাখনুর নিচে চলে যাবে, সেটা জাহান্নামে যাবে।

মোজা তো নিচের দিক থেকে ওপরে ওঠে এটি টাখনুর নিচের বিধান না। আল্লাহর রাসুল নিজেও মোজা পরেছেন। মোজা আমরা নিচের দিক থেকে ওপরে পরি, এটি আলাদা বিষয়।

প্রথমেই আমাদেরকে টাখনুর উপর এবং নিচ বুঝতে হবে। টাখনু ঢেকে যাওয়া মূলত নিষেধ না।

বরং নিষেধ হল, ওপর থেকে কাপড় পরলে সেটি টাখনুর নিচে যেতে পারবে না। চাই সেটা লুঙ্গি হোক, পায়জামা হোক বা প্যান্ট হোক।

হাদীসে বলা হয়েছে, যেটা টাখনুর নিচে চলে যাবে, সেটা জাহান্নামে যাবে।

মোজা তো নিচের দিক থেকে ওপরে পড়া হয়। সুতরাং এটি টাখনুর নিচে যায়না তাই টাখনুর নিচে কাপড় পরা হারাম বলে যে বিধান রয়েছে সেটা এক্ষেত্রে বাস্তবায়িত হবে না।

মোজা আমরা নিচের দিক থেকে ওপরের দিকে পড়ি, সুতরা এই বিষয়টা আলাদা।

মূল কথা হচ্ছে, কাপড় পরলে সেটি ওপরের দিক থেকে টাখনুর নিচের দিকে যেতে পারবে না। কেননা এটা অহংকারীদের আলামত। অহংকারবশে গোড়ালির নীচে কাপড় ঝুলিয়ে রাখা হারাম।

মুহাম্মদ ইবনু মুসান্না (রহঃ) ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিত যে, তিনি এক ব্যক্তিকে তার ইযার (লুঙ্গি, টাখনুর নিচে ঝুলিয়ে রাখতে) মাটিতে হেঁছড়ে চলতে দেখে বললেন, তুমি কোন বংশের লোক?

সে তার বংশ পরিচয় দিল। দেখা গেল সে বনী লায়স গোত্রের লোক। তিনি তাকে চিনতে পারলেন। তিনি বললেন, আমি আমার এ দুইটি কানে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি, যে ব্যক্তি তার ইযার ঝুলিয়ে হেঁছড়ে চলবে আর তার উদ্দেশ্য থাকবে কেবল অহংকার প্রকাশ করা, কিয়ামত দিবসে আল্লাহ তার দিকে তাকাবেন না।

সহীহ মুসলিম (ইফাঃ), অধ্যায়ঃ ৩৮/ পোশাক ও সাজসজ্জা, হাদিস নম্বরঃ ৫২৮৪ হাদিসের মানঃ সহিহ)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ