Waruf

Call

রাসায়নিক বিক্রিয়ায় সেই সক্রিয় মৌলদ্বয় অংশ গ্রহন করবে যে মৌল গুলো তাদের শেষ কক্ষপথের ইলেক্ট্রন আদান প্রদান অথবা শেয়ারর মাধ্যমে নিজেদের কক্ষপথের ইলেকট্রন পুর্ণ(হিলিয়ামের ২ বিন্যাস অর্জন অথবা অন্য নিস্ক্রিয় গ্যাসের ন্যায় অষ্টক) করতে পারে।

যেমন ধরুন সোডিয়াম ২,৮,১ ইলেক্ট্রন বিন্যাসে ১টি ইলেকট্রন ত্যাগ করলে অষ্টক পুর্ণ হয়, অপর দিকে ক্লোরিন ২,৮,৭ একটি ইলেক্ট্রন গ্রহন করলে অষ্টক পুর্ন হয়। কাজেই এই মৌল দুটি বিক্রিয়া করে, সোডিয়াম ক্লোরাইড উৎপন্ন করে।
সমতার নিয়ম ডাল্টনের সূত্র থেকে পাওয়া যায়। নিষ্ক্রিয় গ্যাস ব্যতিত কোন মৌল পরমানুতে বিশ্লিষ্ট হয়ে থাকেনা, অনু গঠন করে থাকে কাজেই প্রতিটি রাসায়নিক বিক্রিয়া একটি নির্দিষ্ট অনুপাতে হয়ে যেখানে বিক্রিয়ায় অংশ গ্রহন কারী মোট পরমানু উৎপাদেও সমান সংখ্যায় থাকে কিন্তু কোন পরমানু মুক্ত থাকবেনা, যেমন সমতা থিউরি অনুযায়ী   ২H + 1/2 O2= H2O সম্ভব কিন্তু বাস্তবে এটি ঘটে না, কারন বাকি হাফ অক্সিজেন মানে একটি অক্সিজেন পরনানু মুক্ত অবস্থায় বিরাজ করেনা। তাই নিয়ম অনুসারে বিক্রিয়া হবে এ রকম ২H2 + O2 =2H2O ফলে কোন পরমানু মুক্ত অবস্থায় নাই। যাই হোক এখানে পুরা নিয়ম বর্ণনা করা আমার জন্য কঠিন তাই উদাহরন দিয়া কিছুটা বললাম।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ