শেয়ার করুন বন্ধুর সাথে

বুদ্ধের নয় গুণ।

বর্ননা :

১. তিনি অর্হৎ।‘অরি’ শব্দের অর্থ শত্রু। লোভ, দ্বেষ, মোহ, অজ্ঞানতা, অহঙ্কার, মিথ্যাদৃষ্টি, সন্দেহ, আলস্য, মনের অস্থিরতা, লজ্জাহীনতা ও পাপভয়হীনতা প্রভৃতি অরিকে হত বা বিনাশ করেছেন বলে তিনি অর্হৎ। পুনর্জন্মের কারণ ধ্বংস করেছেন বিধায় আর জন্মগ্রহণ করে দুঃখ ভোগ করবেন না। এ কারণে তিনি অর্হৎ।

২. তিনি সম্যক সম্বুদ্ধ। কারণ তিনি স্বয়ং সকল ধর্ম ও সকল বিষয় সম্যকরুনূপে জেনেছেন এবং সম্যকরুনূপে দেশনাও করেছেন।

৩. তিনি বিদ্যাচরণসম্পন্ন। কারণ তিনি অষ্টবিদ্যা এবং পনের প্রকার আচরণ সম্পন্ন। অষ্টবিদ্যা হচ্ছে: বিদর্শন জ্ঞান, মনোময় ঋদ্ধি, ঋদ্ধিশক্তি, দিব্যশ্রোত জ্ঞান, পরের চিত্ত সম্পর্কে জ্ঞাত হওয়া, পূর্বজন্ম বা নিবাস স্মরণ করার জ্ঞান, চ্যুতি-উৎপত্তি জ্ঞান এবং কাম তৃষ্ণাক্ষয় জ্ঞান। পনের প্রকার আচরণ হচ্ছে: শীল, ইন্দ্রিয় সংযম, আহারের মাত্রা জ্ঞান, সর্বদা সজাগ থেকে আত্মরক্ষা, শ্রদ্ধা, লজ্জা, পাপভয়, শ্রুতি বা পাণ্ডিত্য, উৎসাহ, স্মৃতি, প্রজ্ঞা, প্রথম ধ্যান, দ্বিতয়ি ধ্যান, তৃতীয় ধ্যান এবং চতুর্থ ধ্যান প্রভৃতি আচরণ সম্পন্ন।

৪। তিনি সুগত। তিনি পরম শান্তিময় নির্বাণে গত বা উপনীত হয়েছেন বলে সুগত।

৫. তিনি লোকজ্ঞ। সমস্ত লোকের (স্বর্গ, মর্ত্য এবং পাতাল)বিষয় বিদিত জ্ঞাত বলে তিনি লোকবিদূ বা লোকজ্ঞ।

৬. তিনি অনুত্তর। কারণ নির্বাণ ধর্মে তিনি ব্যতীত অন্যকোনো শিক্ষক নেই। শীল, সমাধি, প্রজ্ঞা ও বিমুক্তি জ্ঞান গুণে তাঁর থেকে শ্রেষ্ঠ কেউ ছিলেন না বা তাঁর সমানও কেউ ছিলেন না বলে তিনি অনুত্তর গুণ সম্পন্ন।

৭. পুরুষদম্য সারথী। সারথী যেমন অদম্য অশ্বকে দমন করে তেমনি বুদ্ধ অদম্য, দুর্বিনীত, কাম-ক্রোধাদি বশত উগ্রস্বভাব বিশিষ্ট ব্যক্তিগণকে দমনপূর্বক শীল, সমাধি ও প্রজ্ঞায় প্রতিষ্ঠিত এবং নির্বাণ লাভ করাতে সক্ষম বা পারঙ্গম বলে তিনি পুরুষদম্য সারথী।

৮. তিনি দেব ও মনুষ্যগণের শাস্তা। কারণ তিনি পরম সত্য দ্বারা অনুশাসন করেন এবং দেবতা ও মনুষ্যদের ধর্মোপদেশ দিয়ে নির্বাণ লাভ করান।

৯. তিনি বুদ্ধ-ভগবান। জানার যত বিষয় আছে তা অবগত হয়েছেন এবং অবগত হয়ে অন্যকে দেশনা করেছেন বলে তিনি বুদ্ধ। অগ্নিসদৃশ রাগ-দ্বেষ, মোহ ধ্বংস করে ভবসমূহে আগমন-নির্গমনের পথ বুদ্ধ করেছেন বলে তিনি ভগবান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ