শেয়ার করুন বন্ধুর সাথে
Call

তাওহীদ বিশ্বাস করা প্রয়োজন কেন?

তাওহীদ হল আকাইদের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয়। তাওহীদ শব্দের অর্থ হল "একত্ববাদ"। মহান আল্লাহ এক ও অদ্বিতীয় এবং তাঁর কোন শরিক নেই, এই বিশ্বাসের নাম হল তাওহীদ । 

পবিত্র কুরআনে মহান আল্লহ বলেনঃ



" তিনিই আল্লাহ। তিনি ব্যতীত আর কোনো ইলাহ নেই" (সূরা আল-বাকারা, আয়াত ২৫৫)

সুতরাং তাওহীদে বিশ্বাস করা মানুষের জন্য খুবই প্রয়োজন। কারনঃ

ক) ইসলামের সকল বিধি-বিধান তাওহীদের উপর প্রতিষ্ঠিত। আর ইসলামের মূল বিষয় হল সালাত, যাকাত, সাওম, হজ - সকল ইবাদতই এক আল্লাহর জন্য। 

খ) মুসলিম হওয়ার পূর্ব শর্ত হলো ঈমান আনা। আর ঈমানের শুরু হল তাওহীদে বিশ্বাস করা। যতক্ষণ পর্যন্ত কেউ তাওহীদে বিশ্বাস করবে না সে মুমিন বলে গণ্য হবে না। 





গ) তাওহীদে বিশ্বাসী মানুষকে দুনিয়া ও আখিরাতে সফলতা এনে দেয়। কেননা, তাওহীদে বিশ্বাসী মানুষ সকল প্রকার অন্যায় ও পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখে এই ভেবে যে, পরকালে আল্লাহর নিকট সকল কাজের হিসাব দিতে হবে।

ঘ) ভ্রাতৃত্ববোধ ও সহমর্মিতা বৃদ্ধিতে তাওহীদে গুরুত্ব অনেক। একত্ববাদে বিশ্বাস মানুষকে এক জাতিত্ব বোধ এনে দেয়। অপরদিকে শিরক মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে। তাওহীদে বিশ্বাসী মানুষ বিপদ আপদে, দুঃখ-কষ্টে হতাশ না হয়ে আল্লাহর উপর ভরসা রাখে।  

সুতরাং আমাদের তাওহীদ বিশ্বাস করা প্রয়োজন, শুধু মুখে নয় বরং অন্তর থেকে বিশ্বাস করতে হবে। তবেই আমরা দুনিয়া ও আখিরাতে সফলকাম হতে পারবো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ