শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

করোনা হলে অবশ্যই বাসায় আপনার জন্য আলাদা রুমের ব্যবস্থা করুন। নিজের ব্যবহৃত জিনিস আলাদা করুন।১৪ দিন নিজেকে সকলের থেকে আলাদা রাখুন।মুখে মাস্ক ব্যবহার করুন।আইইডিসিয়ার এর অনলাইন পরামর্শ মেনে চলুন।ঘরেই থাকুন।      

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

যদি কারো করোনা ভাইরাস এর লক্ক্ষন প্রভাব ফেলে তাহলে সে হোম কোয়ারেন্টাইনের অধিনে থাকবেন।এবং কিছু নিয়ম  মেনে চলতে হবে যেমন 

  • আক্রান্ত ব্যক্তির যথেষ্ট বিশ্রাম প্রয়োজন, পুষ্টিকর খাবার খান ও প্রচুর পানি আর তরল পান করুন।
  • রোগী ও যিনি সেবা করবেন, দুজনে ঘরে মেডিকেল/রুমেই মাস্ক পরবেন। হাত দিয়ে মাস্ক স্পর্শ করা, মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন। কাজ শেষে মাস্ক ফেলে দেবেন ময়লার ঝুড়িতে।
  •  অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে এবং টয়লেট ব্যবহারের পর সাবান পানি দিয়ে বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন।
  • আক্রান্ত ব্যক্তির বাসনপত্র, তোয়ালে ও বিছানার চাদর সাবান দিয়ে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করুন।

অসুস্থ ব্যক্তির অবস্থা খারাপের দিকে গেলে বা শ্বাসকষ্ট অতিরিক্ত হলে স্বাস্থ্যসেবাকেন্দ্রে যোগাযোগ করে দ্রুত অক্সিজেন এর ব্যবস্থা করতে হবে। অন্যথায় শ্বাস নিতে কষ্ট হলে বা শ্বাস নিতে না পাড়লে রুগি মৃত্যু বরন করতে পারে। তাছাড়া করোনা ভাইরাস সংক্রামন কারি শ্বাস কষ্টেই মৃত্যু হয়।সেক্ষেত্রে বিশেষ করে শ্বাস কষ্ট নিয়ন্ত্রনে রাখতে বা সর্বদাই শ্বাস নিতে সমস্যা না হওয়ার কারনে অবশ্যই হাসপাতালে যাওয়া আবশ্যক কেনো না। করোনা ভাইরাস রুগির শ্বাসকষ্ট হলে ঘড়োয়া কোন উপায় কাজে দিবে না। সেক্ষেত্রে হাসপাতালে যাওয়া জরুরী বলে মনে করি।

আশা করি বুঝতে পারছেন।

ধন্যবাদ। 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ