আচ্চা এমন কনো পদ্ধতি আসে যা দিয়ে আমরা ব্লগের অপ্রয়োজনিয় কড বের করতে পারব?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

না সরাসরি তেমন কোন পদ্ধতি নেই। তবে আপনার যদি কোডিং সম্পর্কিত ধারণা থাকে তাহলে নিজে নিজে অপ্রয়োজনীয় কোড গুলো রিমুভ করতে পারেন। 

তাছাড়া Google Pagespeed Insight থেকে দেখে নিতে পারেন আপনার সাইট কি কি কারণে লোড হতে সময় নিচ্ছে। 

তবে সবচেয়ে ভাল পদ্ধতি হল হালকা থিম ব্যবহার করা। তাহলে এমনিতেই পেজের স্পীড বেশি হবে। আর আপনার সাইটে যদি Adsense Ads থাকে তাহলে আপনাকে Asynchronous Ad Code বসাতে হবে। তাহলে ঐ সমস্ত এড এর কারণে সাইটের Speed Rating নষ্ট হবেনা। ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Reza121

Call

 ধন্যবাদ ভাই। ভাই আপনি কি বলতে পারেন addsense এর এড ১টা বা ২টা বসালে কি সিপিসি বেশি পাওয়া যায়?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

ওয়েব সাইট কোডের কারনে লোডিং স্লো হয় খুবই কম। সাধারনত জাভাস্ক্রিপ্ট কোডের বড় ফাংশন যদি এক সাথে অনেক গুলো পেজকে জড়ায় এবং বিভিন্ন প্রকার এনিমেশন ফাংশন থাকে তাহলে একটু স্লো হয় কিন্তু তাও খুব বেশী না। আর যদি অন্য হোস্টে ইমেজ থাকে তবে সেই হোস্টের জন্য সাইট স্লো হতে পারে। 

তবে অধিকাংশ ক্ষেত্রে সাইট স্লো হয় হোস্টিং কোম্পানির জন্য। সকল কোম্পানির সার্ভিস ভাল নয়। আবার আমরা যে হোস্টিং প্যাকেজ কিনি তা মূলত সস্তাই  শেয়ার্ড হোস্টিং। শেয়ার্ড হোস্টিং এ হার্ডওয়ার রিসোর্স, রেস্পন্স টাইম, ব্যান্ডউইথ নোড ইত্যাদি বড় সাইট গুলো টেনে নেয়, তখন পাশের শেয়ার্ড অংশটি স্লো হয়। এছাড়া র‍্যামের রিসোর্স ভাল থাকেনা বলে সাইট স্লো হয়। কাজেই সর্বাজ্ঞে ভাল হোস্টিং যেমন ভিপিএস নির্বাচন করুন, আর টাকার সমস্যা না থাকলে ডেডিকেটেড সার্ভার নিন। 

এখানে আরও একটি বিষয় আছে তা হল আপনি বা ইউজার যে নেট চালাচ্ছে তার নেট স্লো হলে সাইট এর দোষ দিয়া লাভ নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ