আমি ২দিন পূর্বে কারনেসিয়া থেকে ইলিনা হ্যান্ড সানিটাইজার কিনি। ওই প্রোডাক্টার লেখা আছে ৭০% অ্যালকোহল আছে। আমি জানতে চাচ্ছিলাম,৭০% আলকোহল কি করোনা মারতে পারে বা রোধ করতে পারে। অথবা কত পারসেন্ট অ্যালকোহল যুক্ত হ্যান্ড সানিটাইজার করোনা রোধে কার্যকারী? জানালে উপকৃত হব।


শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

করোনা ভাইরাস প্রতিরোধে নিয়মিত হাত ধুতে হবে। যেসব স্থানে বেশি মানুষ হাত দেয়, সেসব জায়গা ধরলে বা বাইরে থেকে এসে ২০সেকেন্ড ধরে ভালোভাবে হাত ধুতে হবে। হাত জীবানুমুক্ত করতে সাবান পানি দিয়ে ধোয়া সবচেয়ে কার্যকরী। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেও হাত জীবানু মুক্ত করা যায়।

অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজারে কমপক্ষে ৬০% অ্যালকোহল থাকতে হয়। আমাদের ব্যবহৃত হ্যান্ড স্যানিটাইজারে সাধারণত ৬৫-৯০% অ্যালকোহল থাকে। তাই আমি মনে করি ৭০% অ্যালকোহল থাকলে, সেটি করোনা রোধে কার্যকরী হবে। মূলত, স্যানিটাইজার (যাতে অ্যালকোহলের পরিমাণ সঠিক রয়েছে) হাতে দ্রুত জীবাণুর সংখ্যা হ্রাস করতে পারে। এটি করোনো ভাইরাস, সার্স-কোভিড-২ সহ হাতে বিভিন্ন ধরনের রোগ সৃষ্টিকারী এজেন্টগুলো ধ্বংস করতে সহায়তা করে। কিন্তু স্যানিটাইজারগুলোরও সীমাবদ্ধতা রয়েছে এবং সব ধরনের জীবাণু ধ্বংস করতে পারে না। এটি বেশ অনেক (নরোভাইরাস, ক্রিপ্টোস্পরিডিয়াম, ক্লোস্ট্রিডিয়াম) জীবাণুগুলো ধ্বংসের ক্ষেত্রেও কার্যকর নয়।

এছাড়াও অ্যালকোহল মুক্ত হ্যান্ড স্যানিটাইজার আছে।  অ্যালকোহল মুক্ত হ্যান্ড স্যানিটাইজারগুলিতে অ্যালকোহলের পরিবর্তে এক-চতুর্থাংশ অ্যামোনিয়াম যৌগ বলে কিছু থাকে। এই স্যানিটাইজারগুলি জীবাণু হ্রাস করতে কার্যকর তবে অ্যালকোহলের চেয়ে কম কার্যকর। কারণ এই স্যানিটাইজারে কম অ্যালকোহল থাকে।

করোনা প্রতিরোধে সকলকে সচেতন হতে হবে। একজনের অসচেতনাই অনেক ব্যক্তির ক্ষতির কারন হতে পারে। তাই, নিয়ম মতো হাত ধুতে হবে বা হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার করতে হবে, জনসমাগম এড়িয়ে চলতে হবে। সবাইকে ঘরে থাকতে হবে। আল্লাহ আমাদের হেফাজত করুন।   

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ