আপনার কি চুল পড়ছে? আপনি কি চুল পড়া নিছে আছেন ব্যাপক দু:চিন্তায় ‍যদি তাই হয় তাহলে আজকে এই লিখাটি নিশ্চই আপনার জন্য সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ । বলা হয়ে চুল পড়া সমস্যায় ম্যাজিকের মত কাজ করে থাকে রসুন। কি রসুনের কথা শুনে অবাক হচ্ছেন? আসলেই তাই সত্যি । আপনিও একবার চেষ্টা করে দেখতে পারেন । ফলাফল পেতেও পারেন।

ঝলমলে ঘণ আর স্বাস্থ্য উজ্জ্বল ‍চুল যেন সবারই কাম্য। এতে যেমন নিজেকে সুন্দর দেখায় তেমনি নানা হেয়ার স্টাইলে নেওয়া যায় আপনার পছন্দের ‍ুচুলও। কিন্তু শারিরীক নানা সম্স্যা ও ধুলাবালি কিন্তু সঠিক খাদ্যাভাসের অভাবে হারাতে হয় প্রিয়’ চুলকে। এছাড়াও আছে নানা প্রসাধণী পন্যে ক্ষতিকর প্রভাব। যা কিনা নামিাদামি তেলের ব্যবহারও মিলে না এর সমাধান।

অথচ চুলের এই সমস্যার সমাধান আছে মসলা জাতীয় উপাদান রসুনে। রসুনে থাকা ক্যালসিয়াম, জিংক, সালফার ও স্যালুনিয়াম মাথার ত্বককে রক্ত সঞ্চালন বাড়িয়ে আপনার ‍চুলকে করে স্বাস্থ্যোজ্জ্বল, দূর করে কুশকি এবং চুলকে করে তুলে সিল্কি।

সপ্তাহে অন্তত তিন দিন তাই আপনার চুলের যত্নে ব্যবহার করতে পারেন রসুনের পেস্ট।

নিয়ম হলো: দশ ‍ুকুয়া রসুনের পেস্ট স্ক্যাপে লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট পর ধৌত করতে হবে। চুল পড়া বন্ধ করে চুলকে ঘন করবে রসুনের সাথ গোলাপ জলের ব্যবহার। এর জন্য প্রথমে পুরো চুলে গোলাপ জল লাগিযে অজেক্ষা করুন ২০ থেকে ৩০ মিনিট। এরপর রসুনের রস লাগিয়ে ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

রসুন বাটার সাথে ক্যাস্টর অয়েল জাল দিয়ে যে কয়েরি রং সৃষ্টি হবে তাতে আছে যেন চুলের সকল সমস্যার সমাধান। এতে যেমন দূর হবে খুশকি তেমনি গজাবে নতুন চুলও। এর জন্য অন্তত ১৫ মিনিট মিশ্রণটি মাথার ত্বকে নিয়মিত মালিশ করতে হবে।

এছাড়াও রসুনের রসের সাথ মধু মিশ্রণে তৈরি প্যাক ও যেন যাদুর মত কাজ কবে চুলের সমস্যায় সমাধানে। মধু রসুনের প্যাকের সুফল পেতে সপ্তাহে অন্তত তিন দিন যেন বিশ মিনিট করে ম্যাসাজ করতে হবে মাথার ত্বকে সাথে অব্যশেই প্রতিবার স্যাম্পু দিয়ে চুল ধুয়ে করতে হবে ডিপ কন্ডিশনে।

চুলের যত্নে এই রসুনের এই ব্যবহারটি আপনি একবার চেষ্টা করে দেখতে পারেন । আশা করি ঘরোয়া এই উপায়ে আপনার চুলে যত্ন নিতে পারবেন খুব সহজে।

সূত্র: উইকিহাও


শেয়ার করুন বন্ধুর সাথে