শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হযরত মুহাম্মাদ (সাঃ) এর পুত্র সন্তান কয়জন সন্তান ছিলেন, সে সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে মত পার্থক্য রয়েছে। তবে সমস্ত বর্ণনাকারীই এ ব্যাপারে একমত যে, কন্যার সংখ্যা ছিল মোট চারজন।

১। কাসিম ইবনে মুহাম্মাদ ছিলেন মুহাম্মদ এবং খাদিজা বিনতু খুওয়াইলিদ এর সন্তান। তিনি ছিলেন মুহাম্মাদের প্রথম সন্তান। নবুয়তের পূর্বে তার জন্ম হয়েছে। তার কারণে নবীজির উপনাম হয়েছে আবুল কাসিম। তিনি কতদিন বেঁচে ছিলেন, তা নিয়ে মতপার্থক্য আছে; অনেকে বলেন, ১৭ মাস। নবীজি (সাঃ)-এর সন্তানদের মধ্যে তিনিই প্রথম মারা যান।

২। আব্দুল্লাহ ইবনে মুহাম্মাদ যিনি তাহির ইবনে মুহাম্মাদ এবং তাইয়িব ইবনে মুহাম্মাদ নামেও পরিচিত ছিলেন তিনি খাদিজার গর্ভে জন্মলাভ করেছিলেন।

আব্দুল্লাহ তিনি মক্কায় বাল্যকালেই মারা গেছেন। তবে তার জন্ম কি নবুয়তের পরে না পূর্বে, এ নিয়ে মতভেদ রয়েছে। কয়েকজন নবুয়তের পরে হওয়ার মতকে সহীহ বলেছেন।

৩। ইব্রাহিম ইবনে মুহাম্মাদ তিনি মহানবী মুহাম্মাদ এবং মারিয়া আল-কিবতিয়া এর পুত্র সন্তান ছিলেন। তিনি বছরের ৮ম হিঃ এর শেষ মাসে জন্মগ্রহণ করেন।

আনাস (রাঃ) বলেন, রাসুল (সাঃ) বলেছেন, কোনো এক রাতে আমার একটি সন্তান ভূমিষ্ঠ হলো। আমার পিতৃপুরুষের নামে তার নাম রেখেছিলাম ইবরাহিম।

১। যয়নব (রাঃ)।

২। রুকাইয়া (রাঃ)।

৩। উম্মে কুলসুম (রাঃ)

৪। ফাতিমা (রাঃ)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ