শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

ঠকায় হচ্ছে জ্ঞান। না জানার ফলেই মানুষ ঠকে। ভাগ্য ঠকায়ে পারেনা কিন্তু ভাগ্য সহায়ক হতে পারে। যেমন দুজন রাস্তা দিয়া যাচ্ছে। এক জন পথে অনেক টাকা পেল। এখানে ভাগ্য সহায়ক হয়েছে। কিন্তু অপরজন কিছুই পেলনা। তার অর্থ এটা নয় যে ভাগ্য তাকে ঠকিয়েছে। কারন কিছু পাওয়ার কথাই ছিলনা তাহলে ঠকার ব্যাপার আসবে কিভাবে?


তবে ভাগ্যের বাস্তবিক রুপ এই রকম যে, আমার উপর যে কর্ম অর্পিত হয়েছে তা আমি সঠিক ভাবে পালন করলাম। এখন এই কর্মের ফল ভাল হবে নাকি মন্দ হবে সেটা ভাগ্য যা বিধাতা দেন।


কিন্তু এখানে এক এক ব্যক্তি ঠকার ব্যাপার নিয়া আসতে পারেন এভাবে। কেউ ভাবল এই কাজটা করলে হয়ত ভাগ্য খুলে যাবে। কিন্তু ঐ কাজটিই তার নয়। সে যদি ফল না পায় তবে তাকে ঠকা বলা যাবেনা। আসলে আমরা যা করি তার অধিকাংশের পেছনে লাভ লসের হিসাব থাকে। 


তবে হ্যা ঠকা একটি গুরুত্বপূর্ণ ঘটনা। মানুষ ভাল সেজেই কেবল অপরকে ঠকায়। তাই আমাদের যথা সম্ভব লোভ বা লাভের আসায় বিবেক বুদ্ধি জ্ঞান বন্ধ করে কাজ করা উচিত নয়। কেউ যদি ঠকায় তবে আগে বুঝতে হবে যে আমি কেন তার কথা শুনেছিলাম? কি বিশ্বাস ছিল? তাহলে কিঞ্চিত উত্তর পাওয়া যেতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Munia100

Call

ভাগ্য কখনো ঠকায় না।অনেক সময় ভাগ্যের পরীক্ষার মাধ্যমে মানুষ তুলনামূলক খাঁটি হয়। আবার আপনার কাছে যা এখন দুর্ভাগ্য মনে হচ্ছে,তা হয়তো কোন দিক থেকে ভালোর জন্যই হয়েছে।আর আমাদেরকে বিশ্বাস করতে হবে ভাগ্য মহান আল্লাহ কতৃক নির্ধারিত,তাই ভাগ্যে যা হয় ভালো হয়।আর আমরা মানুষরাই কখনো নিজেই নিজেকে ঠকাই বা অন্যের মাধ্যমে প্রতারিত হই।তবে সবই আমাদের কৃতকর্মের ফল বা পরীক্ষা।অতীত থেকে শিক্ষা নিয়ে রবের উপর ভরসা রেখে সামনের পথে এগিয়ে চলাই মানুষের কাজ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ