আমার কানে সবসময় প্রচুর ব্যাথা করে,,হেড ফোন দিয়ে গান বা অন্য কিছু গান শুনলে ব্যাথা বেরে যা ৩ মাস থেকে। এখন বাবা মাকে বললে বলে এমনি ঠিক হয়ে যাবে, ডাক্তারও দেখায় না আমি কি করতে পারি??


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ।ধন্যবাদ প্রশ্ন করার জন্য।আপনি আগে প্রতিনিয়ত হেডফোন দিয়ে গান সুনছিলেন কিনা বলেন নি।

আসলে কানে ব্যথা হয় সাধারণত ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে। পুরোনো সর্দিকাশি থেকেও কানে ব্যথা হতে পারে। আবার স্নান করতে গিয়ে কানে  পানি ঢুকে গিয়েও টনটন করতে পারে। কানে ব্যথা কমাতে হলে আগে সংক্রমণ কমাতে হবে এবং তেমন  সংক্রমণ হলে অ্যান্টিবায়োটিক ছাড়া উপায় নেই, তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। তার আগে  এই ব্যথার যন্ত্রণা কমিয়ে একটু স্বস্তি পেতে  কিছু নিয়ম মেনে চলবেন 

যেমন 

  • কানে হেড ফোন লাগিয়ে গান সুনবেন না । 
  • গোসলের সময় সাবধান থাকবেন যেনো সেখানে পানি প্রবেশ না করে । 
  • কানে খুব ব্যথা হলে এতে  গরম সেঁক দিবেন এতে  প্রবল ব্যথাতে আরাম পাওয়া যায়। এবং কান থেকে পুঁজ বেরোতে দেখলে গরম সেঁক নিন। তাতে কানের ভিতরে জমে থাকা পুঁজ বেরিয়ে যাবে, ব্যথার বোধও কম হবে। এবং কানে পুজ আসলে অবশ্যই নাক কান গলা রোগ বিশেষজ্ঞের কাছে যাবেন। 
  • কান সর্বদাই শুকনো রখবেন।
  • কানে ব্যথার সময় বা কান চুলকালে কান চুলকাবেন না বা কানে খোছাবেন না 
 তবে মনে রাখবেন  আপনার কানে যদি ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে থাকে, এতে উক্ত নিয়ম মেনে চলে  ব্যথা সাময়িক কমে গেলেও অবশ্যই ডাক্তার দেখিয়ে নিতে ভুলবেন না।   আসা করি বুঝতে পারছেন। পরবর্তীতে আপনার কোণ সমস্যা হলে বা কোন কিছু জানার থাকলে আমাদের Bissoy Answer এ প্রশ্নে  জানাবেন বা  আমাকে Call (কল) করুন আসা করি আমি চেষ্টা করবো আপনাকে সঠিক পরামর্শ দিয়ে সাহায্য করতে ।ধন্যবাদ বিস্ময়ের সাথে থাকার জন্য।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ