MontuAli

Call

না ভূগোল কঠিন না।আমার মতে এটা মানবিক শাখার সবচেয়ে মজার সাবজেক্ট। আর অনেক ক্ষেত্রেই দূর্বল ছাত্ররা মানবিক শাখা বেছে নেয়।কিন্তু এটা আমাদের দুর্ভাগ্য। বিজ্ঞান বিভাগের তূলনায় মানবিক শাখায় সরকারি চাকুরীর সম্ভাবনা বেশি।কিছু কিছু জিনিস মুখস্থ করতে হয়।কিন্তু বুঝে পড়ার মতোও অনেক কিছু আছে।আর বিজ্ঞান বিভাগের তূলনায় এবিভাগে মার্ক তুলা কঠিন।কারণ বিজ্ঞান বিভাগে ব্যাবহারিক ২৫ নম্বর থাকে।তার উপর বেশিরভাগ অংক থাকায় মার্ক অযাচিতভাবে কাটার সম্ভাবনা কম থাকে।যাই হোক গুরুত্ব সহকারে পড়লে সব বিভাগই ভালো।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Porimolray

Call

মানবিক/কমার্সের চেয়ে বিজ্ঞান একটু কঠিন হবে তবে মানবিকে ইতিহাস/ভূগোলে কিছুটা মুখস্তের বিষয় আছে তবে সব টুকু নয়। ছাত্র মানেই ভালো করে পড়তে হবে আর যদিও সবাই বলে মুখস্ত না করে বুঝে পড় কিন্তু কিছু জিনিস আছে যা মুখস্ত রাখতে হয় তবে বেশি ক্ষেত্রে বুঝে পড়া দরকার মূলত সৃজনশীল এর জন্য। ভালো করে পড়লে মার্ক তুলতে সমস্যা হবে না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এ কথা সত্যি যে দুর্বল ছাত্ররাই সাধারণত মানবিক নেয়। কারণ গণিত, বিজ্ঞানের মত বিষয়গুলো তারা বুঝতে পারে না। আর মানবিকে পয়েন্ট তোলা কঠিন এটাও ঠিক। বিজ্ঞানের মত এতে প্রাকটিকালের নম্বরটা থাকে না এ কারণে। 

তবে আপনি যদি মানবিকের বিষয়গুলো সহজভাবে আনন্দ নিয়ে পড়েন তাহলে এরকম বিষয় থাকে না। ভূগোল এবং ইতিহাস বিষয়টা আমার কাছে আসলে খুবই মজার মনে হয়। বিজ্ঞান শেখায় পুরো পৃথিবীয জগৎ সম্পর্কে। আর এদুটো বিষয় শেখায় পৃথিবীর ভেতরের সবকিছু সম্পর্কে। 
আপনি যদি এইচএসসিতে জিপিএ ফাইভ এনে কোনো পাবলিক ভার্সিটিতে বাংলা, ইংরেজি, জার্নালিজম অথবা ল'তে পড়ার সুযোগ পান তাহলে কিন্তু ভবিষ্যৎ অনেক ভালো হবে। বিশেষ করে ইংরেজিতে পড়লে মিডিয়াতে ভালো স্থান করে নেবার সুযোগ থাকবে। আর ল'তে পড়লে তো আলাদা একটা পরিচয়ই। 
মূল কথা আপনাকে নিজের বেস ভালো রাখতে হবে। তাহলেই সম্ভব হবে মানবিকে পড়ে ভালো ভবিষ্যৎ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ