জুমার 2 রাকাত সালাতের পর ইমাম সাহেব যখন দোয়া করেন তখন অনেক মুসল্লি দেখি দোয়াই শরিক না হয়ে 4 রাকাত নামাজের জন্য দাড়িয়ে পড়ে। এটা কি ঠিক নাকি ভুল একটু জানাবেন। ধন্যবাদ। 


শেয়ার করুন বন্ধুর সাথে
Waruf

Call

নামাজ শেষে দোয়া বা মোনাজাত নামাজের অবিচ্ছেদ্য   অংশ নয়। এটি না করলে কোন সমস্যা হয়না। নামাজ নাযিল হবার পূর্বে মোনাজাত ছিল আল্লাহর কাছে ক্ষমা চাওয়া ও প্রার্থনা করার উপায়। নামাজ নাজিল হওয়ায় এখন এটি প্রজোয্য নয়। তবে অধিক নৈকট্য লাভের  জন্য অনেকেই মোনাজাত করেন। তবে আজকাল এটি দ্বারা মুলত কিছু চাওয়া পাওয়ার জন্যি ব্যবহার হয় যা ঠিক না।। শুধু সন্তষ্টি অর্জনের জন্য মুনাজাত করা যেতে পারে। (বড় হুজুরের কাছে পরামর্শ নিন)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রথমত, মুনাজাত একটা ব্যক্তিগত বিষয়। অনেকে সালাত শেষে ব্যক্তিগত মুনাজাতকে সালাতের অংশভাবে,যেটা উচিত নয়। নবী(সাঃ) ও সাহাবাগণ(রাঃ) যা কিছু দরকার সালাতের মধ্যেই চাইতেন। হাদিসে সালাত শেষে সম্মিলিত মুনাজাতের কোনো সহীহ রেফারেন্স পাওয়া যায় না। ব্যক্তিগত বিষয়কে একটা দলীয় বিষয় বানিয়ে নেয়া/এটাকে ব্যক্তিগত মুনাজাত থেকে উত্তম,ফলপ্রসু ও বাধ্যতামূলক মনে করায় বিদ'আতের সম্ভাবনা থেকে যায়। তাই যদি এই মুনাজাত আর ৪রাকাত সুন্নাত সালাতের মধ্যে বাছাই করতে হয় আমি বলব, ৪রাকাত সালাত আদায় করুন। তবে উচ্চস্বরে মুনাজাতের কারণে সালাতে কিছুটা সমস্যাও হয়।

একটা জিনিস মনে রাখবেন, আপনার যা চাওয়ার সবকিছুই সালাতের মধ্যে চাইবেন, এটাই সর্বোত্তম পন্থা। জাযাকাল্লাহ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ