রসুনের উপকারিতা এবং অপকারিতা কী কী?
শেয়ার করুন বন্ধুর সাথে
Emrul Kayes

Call

আপনার প্রথম প্রশ্ন হলো রসুন এর উপকারিতা কি আমি তিনটি উপকার তুলে ধরব- ১" এটি দ্বারা আপনার গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে গ্যাস্ট্রিক কিছুটা নিয়ন্ত্রণে আসবে। এবং ২" আপনার যদি কোন যৌন সমস্যা থাকে তাহলে এটি খুবই উপকারে আসবে আপনার জন্য। ৩" বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে রাতে ঘুমানোর আগে বালিশের নিচে এক কোয়া রসুন রেখে যদি ঘুমাতে পারেন, তাহলে এটি আপনার মস্তিষ্কের জন্য অনেক উপকারে আসবে। এবং আপনার ঘুম ভালো হবে। দ্বিতীয় প্রশ্ন হল অপকারিতা কি। 

এর যেমন উপকারিতা আছে তেমনি এর কিছু খারাপ দিক রয়েছে যেমন- একটি প্রবাদে আছে অতিরিক্ত কোন কিছুই ভাল নয়, তাই আপনার যতটুকু প্রয়োজন হবে পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করতে পারুন, যেমন সকালে দুই থেকে 4 কোয়া রসুন খেতে পারেন, এটি আপনার জন্য স্বাভাবিক। এর বেশি খেয়ে থাকলে আপনার শারীরিক সমস্যা হতে পারে# ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
healthBD

Call

রসুন একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার সৃষ্টির শুরু থেকে চলে আসছে। রান্নায় স্বাদকে বাড়ানোর ক্ষেত্রে শুধু নয়, রসুনের পুষ্টিগুণ রসুনকে পৌঁছে দিয়েছে মসলার অন্যতম তালিকার মধ্যে। তাই রান্নার পাশাপাশি রসুন স্বাস্থ্য ভাল রাখার ঔধষ হিসেবেও কাজ করে। অনেক বছর আগে থেকে রসুন ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বিশ্বের প্রায় প্রতিটি জাতিই রসুনকে বিভিন্ন রোগ নিরায়মের জন্য ব্যবহার করে আসছে। রসুনে প্রচুর পরিমাণের রয়েছে ময়শ্চার, প্রোটিন, ফ্যাট, মিনারেল ফাইবার ও কার্বোহাইড্রেট। ভিটামিন ও মিনারেলের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, থিয়ামিন, রিবোফ্লোভিন, ভিটামিন সি। এছাড়া রসুনে আয়োডিন, সালফার ও ক্লোরিনও রয়েছে অল্প পরিমানে। খালি পেটে রসুন খেলে বিভিন্ন রোগ দূর হওয়ার পাশাপাশি বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধও গড়ে তুলা যায়।

বিস্তারিত জানুন।

সুত্রঃ পাঁচমিশালী 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ