mydulkhan

Call

হ্যা সত্যি।

 ইলেকট্রিক্যাল রেগুলেটর ব্যবহার করলে আস্তে বা ফুল স্পিডে যেভাবেই ঘুরান না কেন পাওয়ার একই খরচ হয়।কারন ইলেকট্রিক্যাল রেগুলেটর তৈরি হয় ইন্ডাকটর দ্বারা।ফ্যান চলার সময় এই রেগুলেটর কমিয়ে দিলে ফ্যানের গতি কমে কিন্তু ইন্ডাক্টর ( কয়েল) উত্তপ্ত হয়। এই উত্তাপের কারনে বৈদ্যুতিক পাওয়ার খরচ হয়। ফলে ইলেকট্রিক্যাল রেগুলেটর ব্যবহার করলে ফ্যানের গতি কম বা বেশির সাথে রেগুলেটর পাওয়ার লসও যথাক্রমে বেশি ও কম হয় ফলে ফ্যানের গতি যাই হোক, বিদ্যুৎ খরচ প্রায় একই হয়।

Talk Doctor Online in Bissoy App
RohanJaman

Call

কথাটা আংশিক সত্য। ইলেকট্রিক রেগুলেটার ব্যবহার করলে আস্তে বা ফুল স্পিডে যেভাবেই ঘুরান পাওয়ার একই খরচ হয়। কারন ইলেকট্রিক্যাল রেগুলেটর তৈরি হয় ইন্ডাকটর দ্বারা। ফ্যান চলার সময় এই রেগুলেটার কমিয়ে দিলে ফ্যানের গতি কমে কিন্তু ইন্ডাক্টর উত্তপ্ত হয়। এই উত্তাপের কারনে বৈদ্যুতিক পাওয়ার খরচ হয়। ফলে ইলেকট্রিক্যাল রেগুলেটার ব্যবহার করলে ফ্যানের গতি কম বা বেশির সাথে রেগুলেটার পাওয়ার লসও যথাক্রমে বেশি ও কম হয় ফলে ফ্যানের গতি যাই হোক, বিদ্যুৎ খরচ প্রায় একই হয়।

আবার ইলেকট্রনিক্স রেগুলেটারের বেলায় ভিন্ন। এটি একটি ভেরিয়েবল রেজিস্টর। এটি তৈরি হয় থাইরিস্টর জাতীয় ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে। এতে উত্তাপের পরিমাণ অত্যন্ত কম থাকার কারনে রেগুলেটার লসও খুবি নগন্য হয়। ফলে ফ্যানের গতি কমালে পাওয়ার কম খরচ হবে এবং ফ্যানের গতি বাড়ালে পাওয়ার খরচ বাড়বে। বর্তমানে প্রায় সব ফ্যানেই ইলেকট্রনিক্স রেগুলেটার ব্যবহার হচ্ছে। 

Talk Doctor Online in Bissoy App