akram3634

Call

প্রথমেই আপনার যেটা প্রয়োজন সেটা হচ্ছে মনোবল,সাহসী,। নিজেকে কখনোই ছোট মনে করবেন না। সব সময় কারো সাথে দেখা সাক্ষাৎ হলে আনন্দের সহীত কুসল বিনিময় করোন। ফেইসবুকে মেসেন্জারে অপরিচিত লোকদের সাথে কথা বলে নিজেকে গড়ে তুলবেন। পরিবারের তথা আত্মীয় স্বজনদের সকলের সাথে কথা বলুন মত বিনিময় করুন। প্রতিদিন নিউজ দেখুন পড়ুন। ভাল বিষয়ে জ্ঞান অর্জন করার চেষ্টা করুন। আশা করি সফল হবেন।

OrnobEmpire

Call

বিস্ময়ে আপনাকে স্বাগতম রোকমান ভাই, আপনার যে সমস্যা আসলে সেটা তেমন কোন জটিল বিষয় না। এর জন্য দরকার আত্মবিশ্বাস আর বেশি কথা বলাও খুভ একটা ভাল না। পরিমিত কথা বলুন মস্তিস্ক ও নিজের ব্যক্তিত্ব দুটোই ভাল থাকবে। ছোট দুই একটা নিয়ম বলি নিজ অভিজ্ঞতা থেকে , বন্ধুদের সাথে খোলা মনে আড্ডা দিন। তাদের বাচন ভংগি দেখেন কিভাবে তারা তাদের কথা প্রকাশ করে আমি আপনাকে নকল করতে বলছিনা শুধু নিয়ম গুলা দেখবেন। সাহস বাড়ান যদি কথা বলবেন এই চিন্তা নিয়ে বসে থাকেন জীবন শেষ হলেও পরিবর্তন আসবেনা। আত্মবিশ্বাস বাড়ান, জ্ঞান অর্জন করুন পরিবেশ থেকে।

ভাই আল্লাহ সবাইকে সমান মেধা দিয়ে তৈরি করেছে এটা আপনাকে পধমে বাশ্বাস করতে হবে । আর আপনি একটা ব্যপার লক্ষ করবেন যে আপনি যখন আপনার চেয়ে ছোট কারো সাথে কথা বলবেন তখন কিন্তু আপনার এমন ভাবনাটা থাকে না । তার মানে এই যে আপনি যখন আপনার চেয়ে ছোটদের সাথে কথা বলেন তখন আপনার মধ্যে এক ভাবটা আসে না যে তারা তোমার কথার ভুল ধরতে পারে । আসলে এই জায়গা থেকে আপনি অন্যের সাথে কথা বলতে লজ্জা বোধ করেন । এই সমস্যাটার একদিনে সামাধান হয় না । এক্ষেত্র আপনি আপনার বন্ধুদের সাথে মিসতে পারেন । কারন এখানে আপনি কথা বলতে লজ্জা বোধ করবেন না । বেশি বেশি সাধারন জ্ঞানের বই পরতে পারেন । কারন বেশি জানা থাকলে এমনিতেই কথা বলার ইচ্ছা জাগে । সাহস এমনিতেই এসে যাবে তখন ।

ছোট বেলায় একটা কথা শুনেছিলাম "বলতে বলতেই বক্তা"। কথাটা শতভাগ সত্য। প্রথম অবস্থায় বেশী কথা বলতে পারবেন না এটাই স্বাভাবিক।  আপনার বন্ধুদের কারো সাথে কোন একটা বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। এসময় নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করবেন। আপনি যদি অারও ভালো করতে চান তাহলে রেডিও শুনতে পারেন। RJ রা যেভাবে অনর্গল কথা বলে সেভাবে চেষ্টা করে দেখুন। আপনি যখন একা একা হাটছেন তখন আশেপাশে কি কি দেখতে পাচ্ছেন তার একটা বর্ণনা দিয়ে দিন। এমনভাবে বলবেন যাতে কথার শব্দটা আপনার কানে এসে পৌছায়। কথা বলতে আপনার কেমন লাগছে তারও বর্ণনা দিন। টেলিভিশনে যখন কোন রিপোর্ট দেখায় সেটাও দেখতে পারেন।  আমিও আগে কথা বলতে পারতাম না।  এসব ফলো করে মোটামুটি পারি। আশা করি আপনিও পারবেন।