আমি ১৯ বছরের একটি মেয়ে। আমার বয়স ১৮ (লিগ্যাল এজ) হওয়ার পরেই গোপনে কাউকে না জানিয়ে আমার বয়ফ্রেন্ডকে কাজী অফিসের মাধ্যমে বিয়ে করে রাখি এবং নোটারি পাবলিকের কার্যালয়ে সেটি লিপিবদ্ধ করি ও হলফনামা সংগ্রহ করে রাখি। এখন আমার ফ্যামিলি যদি আমাকে জোর করে বিয়ে দিতে চায় বা আমার ইচ্ছার বিরুদ্ধে জোর করে বিয়ে দিয়ে ফেলে, তবে আমি কি ধরনের আইনি সহয়াতা পেতে পারি বা কি ধরনের আইনগত পদক্ষেপ নিতে পারি তা দয়া করে আমাকে জানাবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে

বর্তমানে কোন প্রাপ্তবয়স্ক মেয়েকে জোর করে বিয়ে দেয়া প্রায় অসম্ভব কারন দুইজন স্বাক্ষী ও কাজী সাহেবের সামনে জোর করে কোন মেয়ের সম্মতি ও স্বহস্থে স্বাক্ষর নেয় সম্ভব না।

আপনি কাজী অফিসের মাধ্যমে বিয়ে করেছেন কিন্তু বিয়ে রেজিষ্ট্রেশনের কাগজ সংগ্রহ করেছেন কিনা সেটা উল্লেখ করেন নাই!

অতঃপর আপনার সম্মতি ছাড়া প্ররোচনা দিয়ে বা জোর করে আপনার অভিবাবক আবার আপানাকে বিয়ে দিলে; ১৯৩৯ সালের মুসলিম বিবাহ বাতিল আইন অনুযায়ী প্রতিকার পেতে পারেন, এই আইনে মেয়েদের অধিকার সুরক্ষিত আছে। আইন অনুযায়ী সম্মতি ছাড়া বিয়ে অসম্পূর্ণ তবে অবৈধ নয়, যদি সম্মতি ছাড়া বিয়ে হয় তাহলে যে কোন পক্ষ আদালতে নালিশ করতে পারেন। উক্ত আইনে জোর করে বিয়ের সাথে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদন্ড এবং অর্থদন্ড হতে পার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ