আমি একটি ছেলেকে খুব পছন্দ করি। ছেলেটিও করে। আমাদের মধ্যে কথা নিয়মিত হলেও দেখাটা খুব কমই হয়। আমাদের গ্রাম একই। কিন্তু আমি ঢাকায় থাকি। ও গ্রামেই। ওকে আমার কাজিনরা খুব ভালো করে চেনে। কারন ও আমাদের এলাকার পাশের এলাকাতেই থাকে। ও আমার ২ বছরের সিনিয়র। এবার অনার্স ফাইনাল ইয়ারে পড়ছে। আমি ৩য় বর্ষে আছি। আমাদের পরিচয় এক বছর প্রায়। ও পড়াশোনার পাশাপাশি একটা চাকরিও করছে। শুধু আমার জন্য। কিন্তু সম্প্রতি আমার আব্বু আম্মু আমার বিয়ে নিয়ে অনেক জোর করছে। তারা আমাদের সম্পর্কের ব্যাপারে জানে। ও চাচ্ছে অন্তত আর ছয় মাস পরে পারিবারিকভাবে আমাদের বিয়ের কথা চূড়ান্ত করবে। ছয় মাসের আগে ও আমাদের ব্যাপারে ওর আব্বু আম্মুকে বললে সমস্যা বাড়া ছাড়া কমবে না। কারন ও সবে মাত্র একটা কাজ শুরু করেছে। তার উপর ছাত্র। নিজের ভিত্তিটা সামান্য হলেও একটু শক্ত করে তারপর তার আম্মু আব্বুকে সব জানাবে। এবং তখন আর কোন সমস্যা হবেনা। কারন ওর আম্মু আব্বু আমাদের ব্যাপারে আংশিক জানে। কোন অনাকাঙ্ক্ষিত সমস্যায় যেন  পড়তে না হয় এজন্য ও আমার আম্মু আব্বুর কাছে সরাসরি এক বছর সময় চেয়েছিল। কিন্তু আব্বু আম্মু ছয় মাস বা এক বছর কোন সময়ই দিতে বা অপেক্ষা করতে রাজি নন। 

আম্মু একেক সময় এক এক রকম কথা বলছে। বলছে অনেক বছরের সম্পর্কও নষ্ট হয়ে যায়। থাকেনা। আর এ তো এক বছর মাত্র। আমার কাজিনের কাছে বলছে  ওর বাবা মা যদি কথা বলে রাখে তাহলে তারা আপত্তি করবে না। আবার আমার কাছে বলে ওর সাথে যোগাযোগ না রাখতে। তাছাড়া আরেকটা বিষয় হলো ঐ সম্বন্ধটা আমার খালাতো বোনের মাধ্যমে এসেছে। তিনি বিবাহিতা। তার বড় মেয়ে আমার ছোট বোনের বয়সি। তার বিয়ে দিয়েছে টাকা পয়সা বেশি আছে এমন ছেলে দেখে। ঐ আপুর উপর আমি এমনিতেও অনেক বিরক্ত। কারন এর আগে আমি যখন গ্রামে গিয়েছিলাম সে আমাকে না জানিয়েই একটি ছেলেকে আমাকে দেখিয়েছে। পরে আমার কাছে সবার সামনেই সেটা জিজ্ঞাসা করছে যে কেমন লাগলো। উল্লেখ্য তার আগে আমার এক মামাতো বোনকেও সেই ছেলেকে দেখিয়েছে। এবং আমাকে বলছে ওর আর আমার মধ্যে যাকে পছন্দ হবে তারই বিয়ের কথা হবে। আমি কি কোনো বাজারের পন্য? সেই থেকেই আমি তাকে পছন্দ করিনা। 

বর্তমান সম্বন্ধটা নিয়ে অনেকদিন ধরেই কথা চলছিল। ছেলেপক্ষ আমার ছবি দেখে পছন্দ করেছে। আমার আম্মু আব্বুর সাথে তাদের কোন কথা হয়নি। ঐ আপুটাই সব কথা বলছে তাদের সাথে। আর আম্মুকে ফোনে জানাচ্ছে। আমি বা আমার আব্বু আম্মু ছেলেকে এখন পর্যন্ত দেখেনি। ছেলে বাহির থেকে পড়াশোনা করেছে। ঢাকায় তাদের বাড়ি আছে। বাসায় তিন চার জন কাজের লোক। তারা নাকি এসব বলেছে। আর আপু এসব আমার আম্মুকে বলেছে। অথচ ব্যক্তিগতভাবে কেউই কাউকে চেনেনা। আম্মু এসব শুনে বিয়ে নিয়ে খুবই আগ্রহী। তাদের ভাষ্যমতে যদি ধরেও নিই যে ছেলেপক্ষ মোটামুটি ধনী। কিন্তু আমরা নিম্ন মধ্যবিত্ত। বিয়ে হওয়া উচিৎ সমানে সমানে। এতে সমস্যা কম হয়। 

আমি কোনোভাবেই এ বিয়েটা করতে রাজি নই। তবুও আম্মু আমাকে তাড়া দিচ্ছে। আমি তাদের খুশি করতে হয়তো বিয়েটা করতে রাজি হব। কিন্তু এটা আমি পরবর্তীতে কখনই মেনে নিতে পারবনা মন থেকে। সংসার বা স্বামী স্ত্রীর সম্পর্ক তো দুরের কথা। আমি আম্মুকে বোঝানোর অনেক চেষ্টা করেছি যে আমি যার সাথে সারাজীবন কাটাবো তাকে যদি মন থেকেই মেনে নিতে না পারি কি করে থাকবো আমি তার সাথে? 

আমার এক বান্ধবীকেও এভাবে জোর করে বিয়ে দেয়া হয়েছিল। বিয়ের ৬ দিন পরে তারা পরস্পর থেকে আলাদা(ডিভোর্স) হয়ে যায়। আমি আমার জীবনে এরকম মুহূর্তের মুখোমুখি কোনোভাবেই হতে চাইনা। তাছাড়া আম্মু মাঝে মাঝে আমাকে অনেক খারাপ কথা শোনায় বিয়ে করছিনা বলে। এবং এটা বলে যে সংসার জীবনে আমি কোন দিন যেন সুখী না হই। এটা মনে হলে আমি দ্বিধায় পড়ে যাই আমি কি তাহলে আমার সংসার জীবনে সত্যিই কখনও সুখী হব না? যদি তাই ই হয় তাহলে যত ভালো ঘরেই বিয়ে হোক সেই অশান্তির মধ্যেই তো থাকব। আমি কি তাদের কাছে বোঝা হয়ে গেছি? আমারও এখন আর তাদের বোঝা হয়ে থাকতে ইচ্ছে করে না। নিজেকে খুব অসহায় আর অপরাধী লাগে মাঝে মাঝে। মনে হয় তাদের এই বিরক্তি থেকে মুক্তি দেয়াটা খুব বেশি দরকার আমার। 

বুঝতে পারছি মেয়ে হয়ে যখন জন্মেছি পরের ঘরনী একদিন হতেই হবে। ঘরে মেয়ে থাকলে বাবা মায়ের চিন্তা হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু তাই বলে জোর করে বিয়ে? আম্মু আমার অনিচ্ছা সত্বেও বিয়েটা নিয়ে বাড়াবাড়ি করছে। আগামী মাসে আমার ফাইনাল পরীক্ষা। আমি পড়াশোনায় মন দিতে পারছিনা। 

আমি ওকে অনেক ভালোবাসি। ওকে হারানোর কথা আমি ভাবতেই পারিনা। আবার পরিবারের বাইরেও আমি কিছু করতে চাইনা। আমি কি করব এখন? তাদের খুশির জন্য আমার অনিচ্ছাতেই বিয়েটায় রাজি হব? নাকি ওর চাওয়া ছয় মাস পর্যন্ত কষ্ট হলেও অপেক্ষা করব? ও আমাকে যেন হারাতে না হয় এজন্য সাবলম্বী হতে আপ্রান চেষ্টা করে যাচ্ছে। ইনশা আল্লাহ ছয় মাস বা এক বছরের মধ্যে ওর পক্ষে পরবারের দায়িত্ব নেয়া কঠিন কিছু হবেনা। কিন্তু আমি সবকিছু নিয়ে মানসিকভাবে প্রচন্ডভাবে ভেঙ্গে পড়তে চলেছি। আমি কোনো সিদ্ধান্ত নিতে পারছিনা। আমাকে দিয়ে জোর করে কিছু করানো হলে আমি সেটা কখনই মন থেকে খুশিমনে মেনে নিতে পারবনা। আমাকে সাহায্য করুন প্লিজ।।


শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি আপনার বাবা মাকে বুঝিয়ে তার জন্য অপেক্ষা করেন। কারন আপনার অমতে বিয়ে করলে যাকে বিয়ে করবেন তাকে কি সত্যিকার ভালবাসা দিতে পারবেন? শুধু শুধু তার আনন্দ টাকে কেন নষ্ট করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ