শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি অবশ্যই ফরজ গোসল করে নেন। ঠান্ডা লাগার ভয় থাকলে পানি গরম করে নেন। তারপরো গোসল করেন। কারন অপবিত্র অবস্থায় বেশি সময় থাকলে গুনাহ হবে। তাছাড়া আজ পবিত্র শুক্রবার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি যথাসাধ্য গোসল করেই পবিত্র হওয়ার চেষ্টা করুন। তবে যদি গোসলের কারণে আপনার সারীরিক অবস্থা অবনতি হওয়ার বেশি আশঙ্কাবোধ করেন তবে ইসলামী শরীয়া মতে আপনার জন্য স্বাভাবিক তায়াম্মুম করে পবিত্রতা অর্জনের অবকাশ রয়েছে। স্বাভাবিক অসুস্থ্যতার ক্ষেত্রে এ সুবিধা গ্রহণের অবকাশ নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

গোসল নয়, তায়াম্মুম করলেই হবে।

হাদিস শরিফে এসেছে,  ‘জাবের (রা.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, একদা আমরা কোন এক সফরে বের হলে আমাদের মধ্যকার একজনের মাথা পাথরের আঘাতে ফেটে যায়। ঐ অবস্থায় তার স্বপ্নদোষ হলে সে সাথীদের জিজ্ঞেস করল, তোমরা কি আমার জন্য তায়াম্মুমের সুযোগ গ্রহণের অনুমতি পাও? তারা বলল, যেহেতু তুমি পানি ব্যবহার করতে সক্ষম, তাই তোমাকে তায়াম্মুম করার সুযোগ দেয়া যায় না। অতএব সে গোসল করল। ফলে সে মৃত্যুবরণ করল। আমরা রাসূল (সা.)-এর নিকট আসলে তাঁকে বিষয়টি জানানো হলো। তিনি বললেনঃ এরা অন্যায়ভাবে তাকে হত্যা করেছে। আল্লাহ এদের ধ্বংস করুন। তাদের যখন (সমাধান) জানা ছিল না, তারা কেন জিজ্ঞেস করে তা জেনে নিল না। কারণ অজ্ঞতার প্রতিষেধক হচ্ছে জিজ্ঞেস করা। ঐ লোকটির জন্য তায়াম্মুম করাই যথেষ্ট ছিল। আর যখমের স্থানে ব্যাণ্ডেজ করে তার উপর মাসাহ্ করে শরীরের অন্যান্য স্থান ধুয়ে ফেললেই যথেষ্ট হত।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ৩৩৬]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ