শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সৈনিক পদে সেনাবাহিনীতে

জেলা কোটা অনুযায়ী সৈনিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও মহিলা এবং কারিগরি ট্রেডে আবেদন করতে পারবেন শুধু পুরুষরা। আবেদন করা যাবে ৫ জানুয়ারি ২০১৭ পর্যন্ত। সেনাবাহিনীতে যুক্ত হতে আগ্রহীদের জন্য এটি হতে পারে দারুণ সুযোগ। বিস্তারিত জানাচ্ছেন তাহ্সীন উদ্দীন


আবেদনের যোগ্যতা


সাধারণ ট্রেডে আবেদনের ক্ষেত্রে নারী-পুরুষ উভয়কেই এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।



কারিগরি ট্রেডে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। চালক পদের জন্য এসএসসি অথবা সমমানের পরীক্ষায় যেকোনো বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হলেই চলবে। গাড়ি চালনায় দক্ষ এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এ ক্ষেত্রে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকতে হবে।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ১.৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি, তবে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য সর্বনিম্ন উচ্চতা হতে হবে কমপক্ষে ১.৬৩ মিটার—৫ ফুট ৪ ইঞ্চি। ওজন হতে হবে ১১০ পাউন্ড বা ৪৯.৯০ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ১.৬০ মিটার বা ৫ ফুট ৩ ইঞ্চি। তবে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১.৫৬ মিটার বা ৫ ফুট ১ ইঞ্চি। ওজন ১০৪ পাউন্ড বা ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি হতে হবে।


সাধারণ ট্রেডে আবেদনের জন্য ১৫ নভেম্বর ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছরের মধ্যে এবং কারিগরি ট্রেডে আবেদনের জন্য একই তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৭ থেকে ২১ বছরের মধ্যে। তবে কেবল চালক পদের জন্য বয়স হতে হবে ১৮ থেকে ২১ বছরের মধ্যে। এ ছাড়া প্রার্থীকে স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য হতে হবে। জানতে হবে সাঁতার। অবিবাহিত হতে হবে, কিন্তু তালাকপ্রাপ্ত হওয়া যাবে না। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৩ ডিসেম্বর বাংলাদেশ প্রতিদিন পত্রিকার ৮ পৃষ্ঠায়।


 


আবেদনের নিয়ম


সাধারণ (জিডি) ট্রেডের জন্য ৫ ডিসেম্বর ২০১৬ থেকে ৫ জানুয়ারি ২০১৭ তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ইংরেজিতে SAINIK লিখে স্পেস দিয়ে এসএসসির বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল স্পেস জেলার কোড লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে।


যেমন : SAINIK DHA 125215 2017 34


যাচাই শেষে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন পাঠানো হবে। দ্বিতীয় ধাপে SAINIK লিখে স্পেস দিয়ে YES স্পেস পিন নম্বর স্পেস মোবাইল নম্বর লিখে ১৬২২২-তে এসএমএস করতে হবে।


যেমন : SAINIK YES 894089 018351*****


মহিলা প্রার্থীদের ক্ষেত্রে SAINIK-এর পরিবর্তে FSAINIK লিখতে হবে। এরপর পরীক্ষা ফি বাবদ মোবাইল থেকে ২০০ টাকা কেটে রাখা হবে। তাই দ্বিতীয় এসএমএসের আগে মোবাইলে ২০০ টাকার বেশি ব্যালেন্স রাখতে হবে। ফিরতি এসএমএসে USER ID ও Password জানিয়ে দেওয়া হবে। যা ব্যবহার করে sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে।


এ সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং সর্বোচ্চ ১০০ কিলোবাইট সাইজের রঙিন ছবি আপলোড করতে হবে। সঠিকভাবে সব কিছু সাবমিট করার সঙ্গে সঙ্গেই প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। বিএনসিসি, সেনা সন্তান ও কারিগরি ট্রেডে ভর্তীচ্ছু পুরুষ প্রার্থীরা সাধারণ ট্রেডে ভর্তি হতে আগ্রহী হলে একই নিয়মে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আবেদনকারীদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে প্রথম ১৯৬৬০০ জন পুরুষ এবং ২৬০০ জন নারী প্রার্থীর আবেদন প্রাথমিকভাবে গ্রহণ করা হবে। দেশের ৬৪ জেলার মধ্যে শুধু ২৭টি জেলার নারী প্রার্থীরা সাধারণ ট্রেডে আবেদনের সুযোগ পাবেন। জেলাগুলো হলো—দিনাজপুর, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, নবাবগঞ্জ, ঝিনাইদহ, গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, জামালপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, কুমিল্লা, লক্ষ্মীপুর ও নোয়াখালী।


বিএনসিসি ক্যাডেটদের আগামী ৮ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে স্ব-স্ব রেজিমেন্টের কাছ থেকে সোনালী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে ২০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের বিনিময়ে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। এ সময় পরীক্ষার তারিখ ও সময় সম্পর্কে জানা যাবে।


সেনাসন্তান ও কারিগরি ট্রেডের প্রার্থীদের সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখার মাধ্যমে ২০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের বিনিময়ে নির্ধারিত আর্মস/সার্ভিসেস সেন্টার থেকে আগামী ৯ থেকে ১০ এপ্রিল ২০১৭ তারিখের মধ্যে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে এবং তা পূরণ করে ১১ ও ১২ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে। সব আর্মস/সার্ভিসেস সেন্টারে ১৩ এপ্রিল সকাল ৮টায় পরীক্ষা হবে।


টিটিটিআই থেকে প্রশিক্ষণপ্রাপ্তদের ৪ জুন ২০১৭ তারিখে কারিগরি ট্রেডে ভর্তি করা হবে। এ জন্য আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র এবং সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে ২০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ সকাল ৮টার মধ্যে টিটিটিআই, গাজীপুর সেনানিবাসে উপস্থিত হতে হবে।


 


বাছাই প্রক্রিয়া


আগামী ২২ জানুয়ারি থেকে ৩০ জুন সাধারণ সৈনিক পদের বাছাই প্রক্রিয়া হবে বিভিন্ন সেনানিবাসে। প্রত্যেক প্রার্থীকে ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টা আগে পরীক্ষার স্থান ও তারিখ এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। সেনাবাহিনীর পার্সোনাল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর সূত্র জানিয়েছে, সৈনিক পদে আবেদনকারীকে কয়েকটি ধাপে বাছাই করা হয়। প্রথমে নেওয়া হয় স্বাস্থ্য পরীক্ষা। এতে উচ্চতা, ওজন, বুকের মাপ ঠিক আছে কি না তা দেখা হয়। যেখানে বডি ফিটনেস না থাকলে প্রাথমিক ধাপেই বাদ পড়বেন প্রার্থী। এ ক্ষেত্রে পরীক্ষার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে বিজ্ঞপ্তি অনুযায়ী শরীর প্রস্তুত করতে হবে।


 


লিখিত ও অন্যান্য পরীক্ষা


লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা থেকে প্রশ্ন আসে। লিখিত পরীক্ষায় ভালো করতে মাধ্যমিকের পাঠ্য বইয়ের ওপর ভালো দক্ষতা অর্জন করতে হবে। সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক বিষয়াবলি ও সেনাবাহিনী সম্পর্কে জ্ঞান রাখতে হবে। বাছাইয়ের সময় সাঁতারের জন্য প্রয়োজনীয় পোশাক সঙ্গে রাখতে হবে। লিখিত পরীক্ষার হলে প্রবেশপত্র, কলম, পেনসিল, স্কেল ও ক্লিপ বোর্ড সঙ্গে নিতে হবে। এ পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় মানসিক দক্ষতা, মূল্যবোধ, সহনশীলতা যাচাইয়ের জন্য প্রশ্ন করা হয়।


 


যা যা লাগবে


প্রার্থী বাছাইয়ের সময় শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা মার্কশিটের মূল কপি অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ফটোকপি, শিক্ষাপ্রতিষ্ঠানপ্রধানের দেওয়া স্থায়ী ঠিকানা ও জন্মতারিখ উল্লিখিত মূল প্রশংসাপত্র, চেয়ারম্যান সত্যায়িত অভিভাবকের সম্মতি সনদ, চেয়ারম্যানের দেওয়া নাগরিকত্ব ও চারিত্রিক সনদের মূল কপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সত্যায়িত সদ্য তোলা পাসপোর্ট আকারের ৬ কপি ও স্ট্যাম্প আকারের দুই কপি ছবি সঙ্গে রাখতে হবে। কারিগরি পদে আবেদনকারীদের সঙ্গে অতিরিক্ত হিসেবে রাখতে হবে কারিগরি দক্ষতার মূল সনদপত্র।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সেনাবাহিনীতে ভর্তির জন্য নিম্নবণিত যোগ্যতা প্রয়োজন:

১। এসএসসি পাশ করতে হবে। 

২। ৫ ফুট ৬ ' লম্বা হতে হবে। 

৩। বডি স্বাভাবিক ভাবে ৩২'' হতে হবে। 

৪। ওয়েট ৪৮ কেজি হতে হবে। 

৫। রক্তে HBS ag ভাইরাস থাকলে হবে না। 

এছাড়াও শারীরিক গঠন স্বাভাবিক হলে আপনি সেনাবাহিনীতে ভর্তির যোগ্যতা হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ