শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ডিমের কুসুম শরীরের জন্য খুব উপকারী। এতে প্রচুর ভিটামিন বি থাকে, যা শরীরে শক্তি সরবরাহে সাহায্য করে। ডিমের মধ্যে বিদ্যমান ভিটামিন ডি হাড় মজবুত করতে সাহায্য করে। এছাড়া প্রোটিনের ব্যাপক সরবরাহ করে ডিমের কুসুম। পানির বিকল্প কিছু নেই— এটা আমরা সবাই জানি। তবে পানি কী জন্য এত প্রয়োজনীয় তা এর গুণাগুণ জানলেই বোঝা যায়। শরীরে শক্তি জোগাতে এবং পুষ্টি সরবরাহ করতে এটি বিশেষ ভূমিকা রাখে। এছাড়া শরীরের অপ্রয়োজনীয় উপাদান পানির কারণে মূত্র আর ঘামের সঙ্গে বের হয়ে যায়। এতে শরীর অনেক বেশি সতেজ থাকে। চায়ের থেকে কফি অনেকের প্রিয়। এতে অনেক বেশি ক্যালসিয়াম আর ভিটামিন ডি থাকায় ব্যায়াম বা শারীরিক কসরতজনিত যেকোনো কাজে অনেক বেশি শক্তি জোগায়। সয়াবিনে ভিটামিন বি, বি কমপ্লেক্স থাকে। এছাড়া কপার ও ফসফরাস থাকার ফলে খাবারকে ভেঙে তার পুষ্টি গুণাগুণ শরীরে সরবরাহ করতে সাহায্য করে। বাদাম আর শুকনো ফলের মিশ্রণ শরীরে ব্যাপক প্রোটিন সরবরাহ করে। এর মধ্যে থাকা আঁশ শরীরে গ্লুকোজ সরবরাহ অনেকটা স্বাভাবিক রাখে। এছাড়া প্রোটিন পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে। কুমড়ার বীজ খাবার হিসেবে অনেকের প্রিয়। অনেকে ভেজে খেতে পছন্দ করেন কুমড়ার বীজ। এ বীজে প্রোটিন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক আছে। এ উপাদানগুলো শরীরের শক্তি বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখে। ব্যায়াম বা শারীরিক যেকোনো কাজ করার সময় যে শক্তি প্রয়োজন হয়, কুমড়ার বীজের মধ্যে তার সব গুণাগুণ পাওয়া যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কোন কোন খাবার খেলে সহজে শক্তি বৃদ্ধি হয় তা জানা থাকলে কার্যক্ষমতা নিয়ে চিন্তা থাকে না | চলুন এক নজরে পড়ে নিই কোন খাবার বেশি শরীরে শক্তি জোগাতে সাহার্য্য করে_ ডিম:- ডিমে কুসুম শরীরের জন্য খুব উপকারী |এতে প্রচুর ভিটামিন বি থাকে যা শরীরে শক্তি সরবরাহে সাহার্য্য করে|এছাড়া ডিমের মধ্যে ভিটামিন ডি থাকে যা হাড় মজবুত করতে সাহায্য করে |তাছাড়া ডিম প্রোটিনের ব্যাপক সরবরাহ করে| পানি :- পানির বিকল্প কিছুই নাই | পানি শরীরে শক্তি যোগাতে এবং পুষ্টি সরবরাহ করতে সাহায্য করে| কপি:- কপিতে অনেক বেশি ক্যালসিয়াম আর ভিটামিন ডি থাকে যা ব্যায়াম বা শারীরিক কসরজনিত যেকোন কাজে অনেক শক্তি যোগায়| সয়াবিন:- সয়াবিনে ভিটামিন বি,বি কমপ্রেক্স থাকে |এছাড়া কপার ও ফসফরাস থাকার ফলে খাবারকে ভেঙ্গে তার পুষ্টি গুণাগুন শরীরে শক্তি সরবরাহ করে | বাদাম:- বাদাম আর শুকনো ফলের মিশ্রণ শরীরে ব্যাপক প্রোটিন সরবরাহ করে| প্রোটিন শরীরের পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে| কুমড়ার বীজ:- এই বীজে প্রোটিন,ম্যাঙ্গানিজ,ম্যাগনেসিয়াম,ফসফরাস,জিঙ্ক আসে যা শরীরে শক্তি বৃদ্ধিতে সাহায্য করে|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ডিম খেলে শক্তি বাড়ে ।পানিকে গুরুপ্ত দিবেন ।চীনাবাদাম মাঝে মাঝে খান ।আখরোট।রাতের বেলায় এক গ্লাস দুধ হরলিক্সের সাথে মিশিয়ে খাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
শর্করা, আমিষ, স্নেহজাতীয় খাবার খেলে দেহে শক্তি পাওয়া যায়।
১| শর্করা জাতীয় খাবার: ভাত, রুটি, পাউরুটি, চিনি, চিড়া, গুড়, মুড়ি, আলু, মিষ্টি আলু ইত্যাদি।
২| আমিষ জাতীয় খাবার: মাছ, মাংস, ডিম, শুটকি ইত্যাদি।
৩| স্নেহ জাতীয় খাবার: ভোজ্য তেল, পনির, বাদাম, নারিকেল ইত্যাদি
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

ডিম খেলে শক্তি বাড়ে

ডিমের কুসুম শরীরের জন্য খুব উপকারী। এতে প্রচুর ভিটামিন বি থাকে, যা শরীরে শক্তি সরবরাহে সাহায্য করে। ডিমের মধ্যে বিদ্যমান ভিটামিন ডি হাড় মজবুত করতে সাহায্য করে।  এছাড়া প্রোটিনের ব্যাপক সরবরাহ করে ডিমের কুসুম।

শক্তি বাড়াতে পানিকে গুরুত্ব দিন

পানির বিকল্প কিছু নেই— এটা আমরা সবাই জানি। তবে পানি কী জন্য এত প্রয়োজনীয় তা এর গুণাগুণ জানলেই বোঝা যায়। শরীরে শক্তি জোগাতে এবং পুষ্টি সরবরাহ করতে এটি বিশেষ ভূমিকা রাখে। এছাড়া শরীরের অপ্রয়োজনীয় উপাদান পানির কারণে মূত্র আর ঘামের সঙ্গে বের হয়ে যায়। এতে শরীর অনেক বেশি সতেজ থাকে।

চায়ের চেয়ে কফি ভালো

চায়ের থেকে কফি অনেকের প্রিয়। এতে অনেক বেশি ক্যালসিয়াম আর ভিটামিন ডি থাকায় ব্যায়াম বা শারীরিক কসরতজনিত যেকোনো কাজে অনেক বেশি শক্তি জোগায়।

সয়াবিন

সয়াবিনে ভিটামিন বি, বি কমপ্লেক্স থাকে। এছাড়া কপার ও ফসফরাস থাকার ফলে খাবারকে ভেঙে তার পুষ্টি গুণাগুণ শরীরে সরবরাহ করতে সাহায্য করে।

বাদাম

বাদাম আর শুকনো ফলের মিশ্রণ শরীরে ব্যাপক প্রোটিন সরবরাহ করে। এর মধ্যে থাকা আঁশ শরীরে গ্লুকোজ সরবরাহ অনেকটা স্বাভাবিক রাখে। এছাড়া প্রোটিন পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে।

কুমড়ার বীজ

কুমড়ার বীজ খাবার হিসেবে অনেকের প্রিয়। অনেকে ভেজে খেতে পছন্দ করেন কুমড়ার বীজ। এ বীজে প্রোটিন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক আছে। এ উপাদানগুলো শরীরের শক্তি বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখে। ব্যায়াম বা শারীরিক যেকোনো কাজ করার সময় যে শক্তি প্রয়োজন হয়, কুমড়ার বীজের মধ্যে তার সব গুণাগুণ পাওয়া যায়।

সূত্র: মেডিকেল অ্যাডভাইস বিডি
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ