আমার ত্বক অনেক তেলতেলে।।। যার কারনে অনেক সময় বড় বড় বরন উঠে,,,,বিশেষ করে আমি যখন গাড়ীতে jurney করি,,,তখন ব্রনের উপদ্রব বেড়ে যায়,,,আমি এখন কি করলে তৈলাক্ত মুক্ত ত্বক পেতে পারি বিদ্র: আমার বয়স ১৮
শেয়ার করুন বন্ধুর সাথে
theViper

Call

https://ans.bissoy.com/134656/

ঋতু পরিবর্তনের সাথে সাথে ত্বকের ধরন ও যত্নেরও পরিবর্তন হয়ে থাকে। যেমন শীতের শেষের গরমের শুরুর দিকে ত্বক অনেক তৈলাক্ত হয়ে যায়। বিশেষ করে যাদের ত্বক এমনিতেই তৈলাক্ত তাদের জন্য সারাদিন ফ্রেশ থাকা অনেক কঠিন হয়ে পড়ে। কারণ এই সময় শীতের মশ্চারাইজিং ক্রিমগুলো ব্যাবহার করলে ত্বক অনেক তেলতেলে লগে। আবার গরমের জন্য বিভিন্ন ফেয়ারনেস ও আল্ট্রা ক্রীম ব্যাবহারের ফলেও মুখের বিভিন্ন জায়গায় সাদা সাদা হয়ে থাকে। এই সমস্যাটি হওয়ার প্রধান কারণ হচ্ছে এই সময়ের আবহাওয়ার সাথে ত্বকের ধরণ মিলে না যাওয়া। এই সময় সকালের দিকে রোদটা বেশী থাকে বলে বাইরে ক্রীম ব্যাবহার করলে একটু পরের ত্বক ঘেমে যায় এবং তেলতেলে হয়ে যায়। আর ত্বকের মধ্যে অতিরিক্ত তেল ময়লা জমে থাকেল ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই সবসময় ত্বক পরিষ্কার রাখা অনেক জরুরি। তবে প্রতিদিন তো আর পার্লারে গিয়ে ফেসিয়াল করা সম্ভব হয় না এটি একদিকে যেমন সময়সাপেক্ষ তার সাথে সাথে ব্যায়বহুলও। তাই আজ আমরা আলোচনা করব কিভাবে প্রাকিতিক উপাদান দিয়ে মাস্ক তৈরী করে ত্বকের তৈলাক্ত ভাব দূর করা সম্ভব।

ডিম ও মুলতানি মাটির মাস্কঃ
এক টেবিল চামুচ শসার রসের সাথে একটা ডিমের সাদা অংশ, আধা চামুচ মুলতানি মাটি ও কয়েক ফোটা লেবুর রশ ভালোভাবে পেষ্ট হওয়া পর্যন্তনাড়তে থাকুন। এবার এই পেষ্টটি চোখের চারপাশের এলাকা বাদে সম্পুর্ন মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এবার ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এটি সপ্তাহে ১ বার সন্ধায় ব্যাবহার করুন। কারণ দিনের বেলায় লেবুর রস ব্যাবহার করলে ত্বক সেন্সিটিভ হওয়ার সম্ভাবনা থাকে।

পাকা পেপে ও টকদই এর মাস্কঃ
কয়েক টুকরা পাকা পেপের সাথে আধা চামুচ মুলতানি মাটি ও ১ টেবিল চামুচ টকদই মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার এটি সম্পুর্ন মুখে লাগিয়ে ২৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি সপ্তাহে দুই বার ব্যাবহার করলে ত্বকের তৈলাক্তটা কমে।

কলা ও মধুর মাস্কঃ
৩ টেবিল চামুচ পাকা কলার পেষ্ট এর সাথে ১ টেবিল চামুচ মধু ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ভালোভাবে পেষ্ট তৈরী করে নিন। এবার এটি সম্পুর্ন মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। মধুর এন্টিওক্সিডেন্ট কলার আয়রনের সাথে মিশে ত্বকের ভেতর থেকে তেল বের করে একে আরো কোমল ও মসৃন করতে সাহায্য করে।

পেপারমিন্ট অয়েল ও টকদই এর ফেস মাস্কঃ
এক চা চামুচ পেপারমিন্ট অয়েলের সাথে ১ টেবিল চামুচ কলা, ১ টেবিল চামুচ টকদই ও আধা চামুচ মুলতানি মাটি যতক্ষন পর্যন্তনা এটা ফোমি হয়ে যায় ততক্ষন পর্যন্ত ভালোভাবে ফেটতে থাকুন। এবার এটাকে মুখে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এটি সপ্তাহে একবার ব্যাবহার করা যেতে পারে।

গ্রীন টি ও মধুর মাস্কঃ
গ্রীন টি তৈলাক্ত ত্বকের আতিরিক্ত তেল দূর করতে অনেক উপকারী। ২ টেবিল চামুচ গ্রীন টির সাথে ১ টেবিল চামুচ মধু, ১ টেবিল চামুচ মুলতানি মাটি ও ১ চা চামুল এলোভেরা জেলো পেষ্ট করে নিন। এবার এটি রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন।

এলোভেরা ও কমলার মাস্কঃ
ত্বকের তেলতেলে ভাব দূর করতে এলোভেরা অনেক উপকারি। ছোট সাইজের একটা এলোভেরা থেকে জেলো বের করে প্রথমে এটাকে পেষ্ট করে নিতে হবে। এবার এর সাথে ২ টেবিল চামুচ কমলার রস মিশিয়ে আবার পেষ্ট করতে হবে। এবার এটি মুখে লাগিয়ে ২৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এটি ত্বকের ভেতর থেকে তেল বের করে ত্বককে আরো ফ্রেশ করে তুলবে।

স্ট্রবেরী ও টকদই এর মাস্কঃ
স্ট্রবেরী খাওয়ার জন্য যেমন খুব সুস্বাদু একটা ফল তার সাথে সাথে ত্বকের যত্নেও এটি অনের গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে। কয়েকটা স্ট্রবেরী পেষ্ট করে এর সাথে একটা ডিমের সাদা অংশ, এক টেবিল চামুচ টক দই ও আধা চা চামুচ মুলতানি মাটি মিশিয়ে ফোমি করে নিন। এবার এটি মুখে মেখে ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিন।

টমেটো ও লেবুর মাস্কঃ
যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তারা তেলতেলে ভাব দূর করতে টমেটো ব্যাবহার করতে পারেন। একটা পাকা টোমেটো ব্লেন্ড করে এর সাথে ১ চামুচ ফ্রেশ লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে নিন। এবার এটি সপ্তাহে একদিন মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। এতে ত্বকের তেলতেলে ভাব দূর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MrXrand1

Call

প্রচুর পরিমানে পানি পান করুন, বাইরে বের হওয়ার পূর্বে ফেসওয়াস ব্যবহার করুন এবং মুখে বরফ খন্ড ঘষে নিন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TarikAziz

Call

gharniar oil clear ফেসওয়াসটি ব্যবহার

করতে পারেন, বা gharniar acno fight টাও

ব্যবহার করতে পারেন, যদি মুখে সুট করে তো। 

সেকেন্ড ফেসওয়াসটি ব্রণ কমাকেও সাহায্য করতে,

সঙ্গে মুখের তেলতেলে ভাবও দূর করবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মুখে বেশি পানি দিবেন না। আর মুখ পরিষ্কার করতে সাবানের পরিবর্তে ভালো কোনো ফেসওয়াশ ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ