Yakub Ali

Call

১. বগলে কালো দাগ হওয়ার মূল কারণ হল বিভিন্ন হেয়ার রিমুভার ক্রিম। এর পরিবর্তে আপনি যদি প্রাকৃতিক কিছু উপকরণ যেমন চিনি, লেবু ইত্যাদি দিয়ে ওয়াক্সিং করেন তাহলে এই দাগ দূর হয়ে যাবে এবং ত্বক বেশ উজ্জ্বল হয়ে উঠবে।

বংশগত হলে দুর করা কঠিনঃ

২. বগলের নিচের ত্বকটিকে উজ্জ্বল করে তোলার আরেকটি প্রাকৃতিক উপায় হল লেবুর রস ঘষা। লেবুর রস কালো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল করবে।

৩. এই সমস্যাটি দূরীকরণে বাসায় তৈরি একটি মাস্ক ব্যবহার করতে পারেন। এর জন্য লেবুর রস, হলুদের গুঁড়া, ময়দার গুঁড়া ইত্যাদি মিশিয়ে ১৫-২০ মিনিট ব্যবহার করুন।

৪. আলু এবং শসা এই সমস্যায় উপকারে আসে। ১৫ মিনিট এই আলু বা শসা বগলের ত্বকে ব্যবহারে কালো দাগ দূর হয়ে যায়।

৫. জাফরানের গুঁড়াও এই সমস্যাটির সমাধানে কার্যকর ভূমিকা রাখে। এরজন্য জাফরানের গুঁড়ার সাথে ২ টেবিলচামচ দুধ মিশিয়ে রাতে ঘুমোতে যাওয়ার আগে বগলের ত্বকে ব্যবহার করুন এবং সকালে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিকভাবে কালো দাগ দূর করে।

৬. প্রয়োজনে ডিওডোরেন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন কেননা এটি ত্বকে বিভিন্ন ফাংগাস তৈরির মাধ্যমে ত্বক কালো করে ফেলে। এর পরিবর্তে প্রাকৃতিক কোনো উপাদান যেমন বেকিং সোডা, অ্যান্টি ফাংগাল পাউডার এবং ফিটকিরি ব্যবহার করতে পারেন।

৭. চন্দনের গুঁড়া বা গোলাপজল ব্যবহার করুন। এটি ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে কালচে ভাব থেকে দূরে রাখে।

সূত্র: প্রিয় লাইফ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এই দুইটা অংশ বেশি কালো দেখায় কারন এই অংশের চামড়া গুলো কুকড়ানে থাকে এতে একটা বড় অংশের ময়লা এক জায়গায় দেখা যায়। তাই নিয়মিত গোসলের সময় এই অংশ গুলো বেশি বেশি পরিষ্কার করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ