অতিরিক্ত আবেগ বাস্তব জীবনে কি রকম প্রভাব ফেলতে পারে?? আবেগের সুফল এবং কুফল সম্পর্কে বলুন...
শেয়ার করুন বন্ধুর সাথে

বাস্তব জীবনের সাথে অাবেগ শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। মানুষমাত্রই তার অাবেগ থাকবে। যার মনে অাবেগ নেই তাকে পাথররূপী মানুষ ব্যতীত অন্য কিছু ভাবা যায় না। আবেগ এর সুফল হিসেবে বলা যায়, অাপনার যদি দেশের প্রতি অাবেগ থাকে তাহলেই অাপনার মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে। অাপনার পেশার প্রতি অাবেগ থেকে নিজ পেশাকে অাপনি কল্যাণের স্বার্থে কাজে লাগাতে পারেন। কুফলঃ অতিরিক্ত অাবেগ থাকা ভালো নয়। এটি অাপনাকে হঠকারী সিদ্বান্ত নিতে প্রভাবিত করতে পারে। অতিরিক্ত অাবেগ কে নিয়ন্ত্রণ করে সহজাত অাবেগ নিয়ে নিজ কাজে দায়িত্ববান হতে পারলেই অাপনি প্রতি টি ক্ষেত্রে সাফল্য কে দীর্ঘস্থায়ী করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যেসব মানুষ আবেগপ্রবণ হন তারা জীবনে অনেক বেশিমাত্রায় কষ্ট ভোগ করে থাকেন। আবেগপ্রবণ মানুষ যে কারো ওপর বেশি মাত্রায় বিশ্বাস করে ফেলেন খুব সহজেই। যখন এই বিশ্বাস ভাঙে তখন বিশ্বাসভাঙার কষ্টটা শুধুমাত্র আবেগপ্রবণ মানুষটিই ভোগ করে থাকেন। আবেগ মানুষের ভেতরের পবিত্রতা প্রকাশ করলেও এটি আসলে জীবনযাপনের জন্য বেশ ক্ষতিকর একটি অনুভূতি। আবেগের বশবর্তী হয়ে অনেকে অনেক ভুল করে ফেলেন যার ফলে পরবর্তীতে অনেক পস্তাতে হয়।

আবেগ থাকা ভালো কারণ তা আপনার মনকে বড় করে, কিন্তু বেশি মাত্রায় আবেগ থাকা এবং আবেগ প্রকাশ করা ভালো নয়। কারো সামনে আবেগ প্রকাশ করার অর্থ হলো অন্য একজন মানুষের কাছে নিজেকে ধ্বংস করে দেয়ার অস্ত্র দিয়ে দেয়া। মাত্রাতিরিক্ত আবেগের কারণে বিষণ্ণতা রোগে আক্রান্ত হয়ে পড়েন অনেকে। কিন্তু নিজেকে তিলে তিলে বিষণ্ণতার দিকে ঠেলে দেয়াই সমাধান নয়। আবেগ নিয়ন্ত্রণে আনতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ